Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

লড়াই করেই হারল আফগানিস্তান

প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ম্যাচের আগে আইসিসি সহযোগি দেশ আফগানিস্তানের বিপক্ষেও স্বতর্কতার কথা জানানো হয়েছিল বিশ্বকাপের অন্যতম ফেভারিট দক্ষিন আফ্রিকার পক্ষ থেকে। স্বতর্ক পথে হাটতে গতকাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রেকর্ডই গড়ে ফেলল প্রটিয়ারা। প্রথম দল হিসেবে টি-২০ বিশ্বকাপের একক আসরে পর পর দুই ম্যাচে দুই শতাধীক রান করল তারা। সর্বশক্তির দলের বিপক্ষেও কেন তাদের এই স্বতর্ক অবস্থান তারও প্রমান মিলল আফগান ইনিংসের শুরুতেই। ২১০ রানের বিশাল লক্ষ্যে পাওয়ার প্লের ৬ ওভারেই আফগানরা স্কোর বোর্ডে যোগ করে ৬৪ রান! শেষ পর্যন্ত ম্যাচটি তারা ৩৭ রানে হেরেছে বটে; তবে বীরোর মতো লড়াই করে হার যাকে বলে। রেকর্ড গড়েছে আফগানিস্তানরাও। তাদের ১৭২ রানের সংগ্রহ ছিল ক্রিকেটের শীর্ষ আট দলের বিপক্ষ্যে কোন সহযোগি দেশের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস।
টস জিতে ব্যাটিং বেছে নিয়ে এদিনও পেশিশক্তির প্রদর্শন দেখিয়ে দলকে বিশাল সংগ্রহ এনে দেন প্রটিয়া ব্যাটসম্যানরা। ওপেনার ডি কক ৩১ বলে ৪৫ ও অধিনায়ক ফাফ ডু প্লেসিস করেন ২৭ বলে করেন ৪১ রান। তবে আফগান বোলারদের এদিন বেশি ভুগিয়েছে এবি ডি ভিলিয়ার্সের ব্যাট। মাত্র ২৯ বলে ৫ ছক্কা ও ৪ বাইন্ডারিতে এই মারকুটে ব্যাটসম্যান করেন ৬৪ রান। নির্ধারিত ২০ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ২০৯।
নিজেদের আগের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২২৯ রান করেও বোলিং ব্যর্থতার কারনে হাতে হয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। এদিনও শুরুতে আফগান ব্যাটসম্যানরা বেশ একটা ঝাকুনিই দিয়েছিল ডেল স্টেইন বিহীন প্রটিয়া বোলিং আক্রমণকে। উদ্বোধনী জুটি ভাঙার আগে প্রথম ৪ ওভারেই ৫২ রান তোলে মোহাম্মাদ শাহজাদ ও নুর আলী জডরান। প্রথম ব্যাটসম্যান হিসাবে শাহজাদ আউট হন ১৯ বলে ৪৪ রান করে। এরপর সম্মিলিত প্রচেষ্টায় আফ্রিকানদের বিরুদ্ধে লড়েছে আফগানরা। তবে পেসার ক্রিস মরিস তাদের জন্য কাজটা কঠিন করে দেন ৪ ওভারে ২৭ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়ে। সেই সুবাদে ম্যাচের নায়কও তিনি। বল হাতে তাকে যোগ্য সহায়তা দেন ২ উইকেট করে নেওয়া কাগিসো রাবাদা, কাইল অ্যাবোট ও ইমরান তাহির। শেষ পর্যন্ত ইনিংসের শেষ বলে অলআউট হওয়ার আগে আফগানিস্তান তোলে ১৭২ রান। বাছাই পর্বের উতরে আসা আফগানিস্তানের জন্য যা প্রশংসনীয় পারফরম্যান্স বলা যায়। নিজেদের প্রথম খেলায় শ্রীলঙ্কার কাছে হেরেছিল আফগানিস্তান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লড়াই করেই হারল আফগানিস্তান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ