Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন প্রজন্মের কাছে নবীর আখলাক তুলে ধরতে হবে -মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী

মৌলভীবাজারে তালামীযের ঐতিহাসিক মিলাদুন্নবী র‌্যালি ও আলোচনা সভা

| প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মৌলভীবাজার সংবাদদাতা : হাতে হাতে প্ল্যাকার্ড, ফেস্টুন। তাতে খচিত রাসূলের প্রশংসায় লিখিত কালজয়ী কবিতার পংক্তি। মাথায় সবুজ পাগড়ি। এগিয়ে চলছে পবিত্র মিলাদুন্নবী (সা.)-এর র‌্যালি। মাইকে বাজছে শিল্পীদের দরদমাখা কণ্ঠে নাত। ‘তলায়াল বাদরু আলাইনা, মিন ছানিয়াতিল য়ূদায়ি’, ‘মারহাবা মারহাবা বলে উঠলো পৃথিবী, মিলাদুন্নবী আজ মিলাদুন্নবী’। মুখে মুখে উচ্চারিত এসব গজলের সুরে মুখরিত মৌলভীবাজারের অলি-গলি, রাজপথ। এতো দীর্ঘ র‌্যালি! যেন ফুরাতেই চায় না। চৌমোহনা পয়েন্ট থেকে কুসুমবাগ-এক লাইন, এক সারি। এ এক নবী প্রেমের আন্তরিক সম্মেলন। এ দৃশ্য ছিল আজকের তালামীযে ইসলামিয়া মৌলভীবাজার জেলা শাখার উদ্যোগে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে শহরে বেরোনো র‌্যালির।
গতকাল সকাল ১০টা থেকে শহরের টাউন ঈদগাহ সংলগ্ন মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে সেখান থেকে দুপুর ২টায় এক বর্ণাঢ্য র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাহ মোস্তফা সড়কে গিয়ে শেষ হয়।
সকাল থেকেই নবীপ্রেমিক মুসলিম জনতা, ছাত্র-শিক্ষক, আলেম-উলামা র‌্যালিতে যোগ দিতে খন্ড খন্ড মিছিল নিয়ে মৌলভীবাজার টাউন ঈদগাহ মাঠে জড়ো হতে থাকেন। সেখানে মৌলভীবাজার জেলা তালামীযের সভাপতি নিলুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম এ জলিলের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ও হাইকোর্ট মসজিদের ইমাম, আল ইসলাহর যুগ্ম মহাসচিব মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী। প্রধান বক্তার বক্তব্য রাখেন তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি রেদ্বওয়ান আহমদ চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা আল ইসলাহর সভাপতি মাওলানা শামসুল ইসলাম, সাধারণ সম্পাদক মাওলানা এম এ আলিম, সহ-সাধারণ সম্পাদক হাফিয এনামুল হক, কাজী সিরাজুল ইসলাম, কেন্দ্রীয় তালামীযের সহ-সাংগঠনিক সম্পাদক মাছুম আহমদ, প্রচার সম্পাদক হাফিয কাওছার আহমদ, মৌলভীবাজার জেলা তালামীযের সাবেক সভাপতি মাওলানা শফিকুল আলম সুহেল প্রমুখ।
উপস্থিত ছিলেন মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান, আলহাজ হাফিয মাওলানা আলাউর রহমান টিপু, মৌলভীবাজার জেলা আল ইসলাহর সহ-সভাপতি মাওলানা মুহিবুর রহমান, মাওলানা মকবুল হোসেন খান, সাংগঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ ইউনুছ আলী, প্রচার সম্পাদক মুফতি রুহুল আমিন, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাওলানা সিরাজুল ইসলাম মাসুক, রাজনগর উপজেলা আল ইসলাহর সভাপতি নজরুল ইসলাম, জেলা আল ইসলাহ নেতা হাফিয মীর্জা শামীম আহমদ, হাফিয বজলুর রহমান, মাওলানা এম ফয়জুল ইসলাম, ইসলামি সংগীত শিল্পী মুজাহিদুল ইসলাম বুলবুল, তালামীযের কেন্দ্রীয় অর্থ সম্পাদক ওয়ালিউর রহমান সানী, প্রশিক্ষণ সম্পাদক জায়েদ আহমদ চৌধুরী, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক খন্দকার ওজিউর রহমান আসাদ, সদস্য বেলাল উদ্দিন কামরান, মৌলভীবাজার জেলা তালামীযের সাংগঠনিক সম্পাদক কাদের আল হাসান, সহ-সাংগঠনিক সম্পাদক হাফিয জিল্লুর রহমান প্রমুখ।
এছাড়া আল ইসলাহ ও তালামীযের বর্তমানও সাবেক নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন, মাওলানা আব্দুল গাফফার, রাজন আহমদ, নজরুল ইসলাম, কামাল উদ্দিন, শফিউল আলম, রেদওয়ানুল ইসলাম, মকসুদ জুনেদ, আলী রাব্বি রতন, মিনহাজ উদ্দিন, মামুনুর রশিদ, আফছার ইবনে রহিম প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে আনজুমানে আল ইসলাহ’র যুগ্ম মহাসচিব মাওলানা আহমদ হাসান চৌধুরী বলেন, আল্লাহর রাসূল (সা.) কে প্রশ্ন করা হয়েছিলো আপনি সোমবারে কেন বেশি বেশি রোজা রাখেন। তখন তিনি বলেন, এদিনে আমার জন্ম হয়েছিলো এবং এইদিনে আমার উপর কোরআন নাযিল হয়েছিলো। রাসূল (সা.) এর দ্বারা প্রমাণ হয় তিনি নিজেই তার জন্মের শুকরিয়া আদায় করেছেন। ইতিহাসের কিতাবে পাওয়া যায় রাসূলের জন্মের সাত দিনের দিন তাঁর দাদা আব্দুল মুত্তালিব দুটি খাসি দিয়ে তাঁর আকিকা করেছেন। হাদীসের কিতাবে আরও উল্লে­খ আছে আল্লাহর রাসূল নিজেও খাসি কুরবানী দিয়ে নিজের আকিকা করেছেন।
মাওলানা আহমদ হাসান চৌধুরী আরো বলেন, আমাদের বড় ব্যর্থতা হলো আমরা রাসূলকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে পারি নাই। আর সেখানে মিডিয়াগুলোও চরমভাবে ব্যর্থ হয়েছে। মিডিয়ার কল্যাণে আজ আলেমরাও পাঁচজন খেলোয়াড়ের নাম জানে। আমাদের ছেলেরা অমুক তমুক খেলোয়াড়ের ভক্ত। তারা খেলোয়াড়ের স্টাইলে চুল কাটে। অথচ জীবনে ও মরণে যে নবীর প্রয়োজন আমাদের সে নবীর ভক্ত হতে হবে। লেখালেখি, আলোচনা অনুষ্ঠান ও র‌্যালির মাধ্যমে নতুন প্রজন্মের কাছে নবীর আখলাক তুলে ধরতে হবে। বর্তমানে নবীর সাথে আমাদের শিশুদের, সমাজের মানুষের পরিচয় করিয়ে দেয়ার সহজ মাধ্যম হলো আলোচনা সভা ও র‌্যালী করা।



 

Show all comments
  • AbdulWakil ২৬ নভেম্বর, ২০১৭, ২:১৮ এএম says : 0
    Thanks toAhmed Hasan church
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলতলী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ