Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান বাচ্চুসহ ১১জনকে দুদকের তলব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৭, ১:৩০ পিএম

বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুসহ মোট ১১ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার সকালে দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, আগামী ৪ ডিসেম্বর দুদকের প্রধান কার্যালয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।
এর আগে গত ২৬ জুলাই ঋণ জালিয়াতির ঘটনায় বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদের সদস্যদের বিরুদ্ধে দুদককে তদন্তের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

২০১২-১৩ সালে আর্থিকখাতে সবচেয়ে বড় কেলেঙ্কারির ঘটনা ঘটে বেসিক ব্যাংকে। ওই সময় চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুর নেতৃত্বাধীন ব্যাংকটির তখনকার পরিচালনা পর্ষদ কোনো কিছুর তোয়াক্কা না করেই ইচ্ছেমতো প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা ঋণ দিয়ে দেয় বিভিন্ন প্রতিষ্ঠানকে।

এরপর টাকা আত্মসাতের ঘটনা অনুসন্ধান শুরুর প্রায় চার বছর পর ব্যাংকটির সাবেক চেয়ারম্যান বাচ্চুকে জিজ্ঞাসা করার সিদ্ধান্ত নেয় দুদক।

বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় ব্যাংকের অভ্যন্তরীণ তদন্তেও সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুসহ শীর্ষ ১১ কর্মকর্তার কেলেঙ্কারিতে সম্পৃক্ত থাকার কথা উঠে এলেও দুদক যে ৫৬ মামলা করেছে তা কোনোটিতে বাচ্চুর নাম নেই। তবে দুদক খুঁজে না পেলেও গতবছরের ফেব্রুয়ারিতে সংসদে লিখিতভাবে অর্থমন্ত্রী জানিয়েছিলেন, ওই ব্যক্তির সংশ্লিষ্টতা ছিল। আমাদের প্রশ্ন, দুদক তাঁর সংশ্লিষ্টতা খুঁজে পায়নি কেন?

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ