Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

তিব্বতে নতুন সরকার গঠনের জন্য ভোট

প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের বিভিন্ন স্থানে নির্বাসিত হাজার হাজার তিব্বতীয় দ্বিতীয়বারের মতো নতুন প্রধানমন্ত্রী ও সংসদ গঠনের জন্য রোববার ভোট দিয়েছে। দালাইলামা সরকার প্রধানের পদ থেকে সরে এসে আধ্যাত্মিক নেতার ভূমিকায় অবতীর্ণ হওয়ার পর দ্বিতীয় দফায় এই নির্বাচন হচ্ছে।
প্রধানমন্ত্রী লবস্যাং সাঙ্গে পুনর্নির্বাচিত হওয়ার জন্য লড়ছেন। তার প্রতিদ্বন্দ্বী হচ্ছেন সংসদের স্পিকার পেনপা সেরিং। তারা উভয়ই চীনের কাছ থেকে স্বায়ত্তশাসনের দাবিতে দালাইলামা নির্দেশিত মধ্যপন্থা অবলম্বন করে যাচ্ছেন। চীনের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে যে সামান্য কিছু অগ্রগতি হয়েছে, তার ভিত্তিতে কিছু কিছু দল চীনের কাছ থেকে পুরোপুরি স্বাধীনতা চাচ্ছে না। রোববার সারা বিশ্বে নিবন্ধিত ৮০ হাজার তিব্বতীয় তাদের ভোটাধিকার প্রয়োগ করে। এদের মধ্যে ১১ হাজারই রয়েছে ভারতের ধর্মশালায়। নির্বাচনের ফলাফল আগামী মাসে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। ফক্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তিব্বতে নতুন সরকার গঠনের জন্য ভোট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ