Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ণিল সাজে নাগরিক সমাবেশে আসছেন কর্মীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১:৪৬ পিএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ইউনেস্কো স্বীকৃতি উপলক্ষে আওয়ামী লীগের ডাকা নাগরিক সমাবেশে জনতার ঢল নেমেছে। শনিবার দুপুর থেকেই রঙ বেরঙের পোশাক পরে সব বয়সের নারী-পুরুষ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আসতে শুরু করেছেন। আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও ৭ মার্চের ভাষণের ছবি সম্বলিত প্ল্যাকার্ড বহন করছেন।সমাবেশ ঘিরে আগেই শাহবাগ এলাকার যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। এরপরও এর প্রভাবে সাপ্তাহিক ছুটির দিন হলেও অন্য এলাকায় গাড়ির বাড়তি চাপ দেখা গেছে।
দুপুর আড়াইটায় সোহরাওয়ার্দী উদ্যানে আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিবেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাবেশে সভাপতিত্ব করবেন এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।
প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বঙ্গবন্ধুর ভাষণকে স্বীকৃতি দেওয়ায় বাংলাদেশে নিযুক্ত ইউনেস্কোর কান্ট্রি ডিরেক্টর বিট্রিস কালদুলের হাতে সমাবেশ থেকে একটি ধন্যবাদ প্রস্তাব হস্তান্তর করা হবে।
আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকার আদলে মূল মঞ্চ সাজানোসহ সমাবেশস্থলের আশপাশ এলাকা সাজানো হয় হয়েছে বর্ণিল সাজে। সোহরাওয়ার্দী উদ্যানের রমনা সংলগ্ন ফটক দিয়ে সমাবেশের অতিথিদের যাতায়াতের রাস্তা সাজানো হয়েছে বঙ্গবন্ধুর ভাষণের উল্লেখযোগ্য বক্তব্যগুলো দিয়ে।
এছাড়া তার বক্তব্য দিয়ে তৈরি করা হয়েছে ছোট ছোট তোরণ। পাশেই বালু ফেলে মাঠের অসমতল অংশগুলো সমান করা হয়েছে অতিথিদের গাড়ি রাখার জন্য।
এদিকে, পাটের আন্তর্জাতিক স্বীকৃতি মেলায় সমাবেশ থেকে নৌকায় করে পাট তুলে ধরা হবে। সেজন্য সোহরাওয়ার্দী উদ্যানে জড়ো করা হয়েছে প্রায় ২০টি নৌকাও। আর বসার জন্য প্যান্ডেল তৈরিসহ অন্যান্য প্রস্তুতি সম্পন্ন করতে দিনভর ব্যস্ত দেখা গেছে শ্রমিকদের।
অন্যদিকে সমাবেশের মূল মঞ্চের সামনেই তৈরি করা হচ্ছে পৃথক আরেকটি মঞ্চ। যেখানে থাকবেন সাংস্কৃতিক অনুষ্ঠানের বিভিন্ন আয়োজন। এ মঞ্চে মুক্তিযুদ্ধ নিয়ে শিল্পকলা একাডেমির দলীয় সঙ্গীতের পর শুরু হবে একক সঙ্গীত। এরপর সঙ্গীত পরিবেশন করবেন চন্দনা মজুমদার ও সাজেদ আকবর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭ মার্চের ভাষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ