Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইলমে হাদিসের খিদমতে সৎপুর কামিল মাদরাসার রয়েছে যুগান্তকারী ইতিহাস -আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী

অনার্স কোর্স চালু উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত

বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৭, ২:০৩ পিএম
সিলেট জেলার বিশ্বনাথ উপজেলাধীন সৎপুর দারুল হাদিস কামিল মাদরাসা দেশের অতি প্রাচীন এবং ঐতিহ্যবাহী একটি শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে এখান থেকে বেরিয়ে এসেছেন যোগ্য আলেম জ্ঞানীগুণী ব্যক্তি। ১৯৪৮ সালে আল্লামা গোলাম হোসাইন সৎপুরী (রহ.) প্রতিষ্ঠিত হাদিসের এ মারকাজ ১৯৬৫ সাল থেকে সাধারণ শিক্ষার পাশাপাশি ইলমে হাদিসের বিশাল খিদমত আনজাম দিয়ে আসছে। হাদিসের খেদমতে এর রয়েছে অর্ধ শতাব্দীর যুগান্তকারী ইতিহাস । যেখানে হাদিসের দরস দিয়েছেন আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.), শায়খুল হাদিস আল্লামা হবিবুর রহমান ছাহেব, আল্লামা হরমুজ উল্লাহ শায়দা, আল্লামা আব্দুল জব্বার গোটারগ্রামী, আল্লামা আব্দুল হাই ছাতকী, আল্লামা রইছ উদ্দিন হামযাপুরীসহ দেশের প্রখ্যাত হাদিস বিশারদগণ। গত বুধবার (১৫ নভেম্বর) সৎপুর দারুল হাদিস কামিল মাদরাসায় আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিষয়ে অনার্স কোর্স চালু উপলক্ষে বিশেষ দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী। 
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। তিনি বলেন, সৎপুর মাদরাসা গোটা দেশর মধ্যে একটি ঐতিহ্যবাহী দ্বীনী প্রতিষ্ঠান। এখান থেকে কেবল আলিম তৈরি হয় তা নয়, সুন্নীয়ত প্রতিষ্ঠায় সৈনিক তৈরির এটি এক দুর্জয় দুর্গ। ছাত্রদের উদ্দেশ্য তিনি বলেন, আপনারা বাতিলের মোকাবেলায় আহলে সুন্নাত ওয়াল জামাতের আপোষহীন সৈনিক হিসেবে নিজেকে গড়ে তুলুন।
মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা শফিকুর রহমান এর সভাপতিত্বে ও অধ্যক্ষ মাওলানা আবু জাফর মুহাম্মদ নুমান’র সঞ্চালনায় মাহফিলে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলী, অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, অধ্যক্ষ মাওলানা আবু তাহির মোঃ হুসাইন, অধ্যক্ষ মাওলানা মইনুল ইসলাম পারভেজ, অধ্যক্ষ মাওলানা আব্দুল আলিম, গভর্নিং বডির সহ সভাপতি মাষ্টার রইছ উদ্দিন, অধ্যক্ষ মাওলানা আজিজ আহমদ, উপাধ্যক্ষ মাও. ছালিক আহমদ, অধ্যক্ষ মাও. হাবিবুর রহমান, অধ্যক্ষ মাওলানা নুমান আহমদ, অধ্যক্ষ মাও. আব্দুল লতিফ, অধ্যক্ষ মাওঃ আব্দুস সালাম আল মাদানী, ভুরকী মাদরাসার প্রধান শিক্ষক হাফিজ আব্দুল শহীদ, অধ্যক্ষ আলী নুর হোসেন, লামাকাজী ইউপি চেয়ারম্যান কবির হোসেন ধলা মিয়া, মুহাদ্দিস মাওঃ ছালেহ আহমদ ও সহকারী অধ্যাপক মাওলানা রশিদ আহমদ চৌধুরী।
অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন তালামীযে ইসলামিয়ার সাবেক কেন্দ্রীয় সভাপতি মাওঃ নজীর আহমদ হেলাল, সাংগঠনিক সম্পাদক আখতার হোসাইন জাহেদ, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক মুহাম্মদ উসমান গনী, আনজুমানে আল ইসলাহ সিলেট জেলা শাখার সহ-প্রচার সম্পাদক বিশিষ্ট ছড়াকার মাওলানা মোহাম্মদ খছরুজ্জামান, বিশ্বনাথ আল ইসলাহ সভাপতি মাওঃ আখতার আলী, সিলেট লেখক ফোরাম সভাপতি নাজমুল ইসলাম মকবুল, জিবি সদস্য আজাদুর রহমান, মাদরাসার আরবি প্রভাষক মাওলানা মোঃ মুনির উদ্দিন, মাওলানা মুহাম্মদ আব্দুল বাছিত, মাওলানা আবুল খয়ের মোঃ নুমান,  সিনিয়র শিক্ষক মাওলানা ছাদিকুর রহমান, মাওলানা  আ.জ.ম ছয়ফুল আলম প্রমুখ। এদিকে দিনব্যাপী মাহফিলে সৎপুরে জনস্রোত ছিল চোখে পড়ার মত। সিলেট বিভাগের বিভিন্ন মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, মুহাদ্দিস, সুপার, প্রভাষক, নবীন প্রবীণ আলিম-উলামা ও ধর্মপ্রাণ মানুষের উপস্থিতিতে সৎপুর এক বিশাল মিলন মেলায় পরিণত হয়।


 

Show all comments
  • AbdulWakil ২৬ নভেম্বর, ২০১৭, ২:৩৩ এএম says : 0
    I Make Duaa to Allah for progress ofsaa
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলতলী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ