Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ফন গালের ‘ডু অর ডাই’ ম্যাচ

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রিমিয়ার লিগের শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে পৌঁছানোর আশা আগেই ছেড়ে দিয়েছিলেন লুইস ফন গাল। সেক্ষেত্রে এই ম্যানচেস্টার ইউনাইটেড কোচ ইউরোপিয়ান আসরে পৌঁছানের একমাত্র রাস্তা হিসেবে বেছে নিয়েছিলেন ইউরোপা লিগকে। কিন্তু শেষ ষোলয় পা রাখার আগেই লিভারপুলের কাছে হেরে রেড ডেভিলদের সেই পথ এখন রুদ্ধ। তবে খাতা-কলমের হিসেব বলছেÑ কঠিন হলেও চ্যাম্পিয়ন্স লিগে পৌঁছাতে ফন গালকে হাঁটতে হবে প্রিমিয়ার লিগ পথেই। কারণ, এটিই যে ওল্ড ট্রাফোর্ডের দলের জন্য সেখানে পৌঁছানোর একমাত্র রাস্তা। তবে আজ হারলেই সেই রাস্তাও পুরোপুরি বন্ধ হয়ে যাবে বলে স্বীকার করেছেন স্বয়ং ফন গাল। সেক্ষেত্রে ওল্ড ট্রাফের্ডে ফন গালের আসনটা থাকবে কি না সেটা না বললেও চলে। আগের কোচ ডেভিড ময়েসকে পদচ্যুত হতে হয়েছিল তো চ্যাম্পিয়ন্স লিগে দল জায়গা না পাওয়ার কারনেই! ইতিহাদে নগর প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার সিটির বিপক্ষের আজকের ম্যাচটি ইতিহাস, ঐতিহ্য আর অহমের দম্ভের আড়ালে তাই ফন গালের জন্য আরো বেশি কিছুর।
সন্দেহ নেইÑ প্রিমিয়ার লিগের বর্তমানে সবচেয়ে কাক্সিক্ষত ম্যাচ ম্যানচেস্টার ডার্বি। তবে ইউনাইটেড বস এটাকে দেখছেন শুধুই একটা ম্যাচ হিসেবেই। বলার অপেক্ষা রাখে না যে, শীর্ষ চারে থেকে লিগ শেষ করার এটাই শেষ সুযোগ তাঁর দলের। শীর্ষ চারের দল সিটির চেয়ে চার পয়েন্টে পিছিয়ে ফন গালে ইউনাইটেড। রেড ডেভিল বস মনে করেন লিগের নবম পরাজয় চ্যাম্পিয়ন্স লিগের আশা শেষ করে দেবে তাদের। তাহলে কি এটি তাঁর জন্য ‘ডু অর ডাই’ ম্যাচ? এমন প্রশ্নে তিনি বলেনÑ ‘হ্যাঁ, আমিও তাই মনে করি।’ লক্ষ্যটা আরো এক ধাপ বাড়িয়ে ৬৪ বছর বয়সী বলেনÑ ‘আমরা আসলে চাই তৃতীয় স্থান, কারণ গেল বছর আমরা ছিলাম চতুর্থ এবং আপনি অবশ্যই চাইবেন আরো ভালো করতে।’ অপাতত ষষ্ঠ অবস্থানে তার দল। এমন মহারনের সামনে দাঁড়িয়ে তিনি বলেনÑ ‘খেলোয়াড়রা চোট কাটিয়ে উঠছে, এখন ম্যানচেস্টার সিটির বিপক্ষে আমাদের কিছু করে দেখাতে হবে।’
ইউরোপা লিগের শেষ ষোল থেকে বিদায় নেওয়ার পর ফন গালের বহিষ্কারের পালে হাওয়া লেগেছে আরো জোরে। তবে এমন পরিস্থিতিতে প্রতিপক্ষ সিটি কোচ পেল্লেগ্রিনিকে পাশেই পাচ্ছেন ফন গাল। সিটি কোচ বলেনÑ ‘আমি মনে করি লুইস ফন গালের অনেক অভিজ্ঞতা আছে। যখন আপনি একটা বড় দলের দায়িত্বে থাকবেন তখন দল না জিতলে আপনাকে সমালোচনা সইতে হবেই। আর এমন পরিস্থিতি সামলানোর মত অভিজ্ঞতা তাঁর আছে।’ তবে ফন গালের খারাপ সময়ের সহায়তা নিয়ে জিততে চাননা বলেও জানান পেল্লেগ্রিনি। প্রতিপক্ষকে সমীহের সুরে বলেনÑ ‘আমরা ইতিহাস সমৃদ্ধ একটা কঠিন প্রতিপক্ষের বিপক্ষে খেলব এবং জয়ের জন্য তারা সবকিছুই করবে। আমাদের তাই তাদের দুর্বলতার দিকে নজর না দিয়ে নিজেদের ওপর আস্থা রাখতে হবে।’ জয়ের গুরুত্ব উল্লেক করে চিলিয়ান যোগ করেনÑ ‘এটা আসলে ছয় পয়েন্টের ম্যাচ। এটা গুরুত্বপূর্ণ ব্যবধান গড়ে দিতে পারে কিন্তু এই ম্যাচই সব নয়। এখনো ২১ পয়েন্টের খেলা বাকি। আপনি জানেন না সামনে কি ঘটবে।’
পরিসংখ্যান বলছে ফন গালের পক্ষেই। দু’দলের ১৭০ বারের মুখোমুখিতে তার দলের ৭০ জয়ের বিপরীতে ৪৯ জয় সিটির। তবে সাম্প্রতিক পারফর্ম্যান্স সিটির পক্ষেই কথা বলে। ইউনাইডেড ডার্বিতে সর্বোচ্চ ১১ গোল করা ওয়েন রুনি আজও থাকছেন না চোটের কারনে। বিপরীতে আকাশি-নীল জার্সিতে সর্বোচ্চ ৮ গোল করা সার্জিও আগুয়েরোকে এদিন পাচ্ছে ইতিহাদের সমর্তকরা। কার্যত শিরোপা স্বপ্ন শেষ দু-দলেরই। এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা লেস্টারের চেয়ে ১২ পয়েন্টে পিছিয়ে ম্যানুয়েল পেল্লেগ্রিনির ম্যানসিটি। ইতিহাদে শেষ দুই ম্যাচে হেরেছে ইউনাইটেড। তাছাড়া শেষ চার ম্যাচে জয় নেই ম্যানইউ’র। ওল্ড ট্রাফোর্ডে দু’দলের মধ্যে মৌসুমের প্রথম লেগের ম্যাচটি ড্র হয়েছিল গোলশূন্য থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফন গালের ‘ডু অর ডাই’ ম্যাচ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ