Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘুমের সমস্যায় ডায়বেটিস এবং উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার ঝুঁকি নিদ্রাজনিত সমস্যা দূরীকরণে কাজ করছে ফিলিপস

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঘুমের সমস্যা বেশিরভাগ ক্ষেত্রে অনেকে সরাসরি বুঝতে পারে না। অনেকে নাক ডাকেন বা হা করে ঘুমান যা ঘুমের মধ্যে শ্বাসবন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিকে বাড়িয়ে দেয়। যারা সিøপ অ্যাপনিয়া বা ঘুমে শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় ভুগছে তারা ইতোমধ্যে ডায়বেটিস এবং উচ্চ রক্তচাপ রোগেও আক্রান্ত হয়েছেন বলে গবেষণায় উঠে এসেছে। তথ্য অনুযায়ী, বিশ্বের ১০০ মিলিয়নের বেশি মানুষ অবস্ট্রাকটিভ সিøপ অ্যাপনিয়া (ওএসএ) বা ঘুমন্ত অবস্থায় শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় আক্রান্ত যাদের ৮০ শতাংশই এখনও চিকিৎসার বাইরে রয়েছেন যা দীর্ঘমেয়াদে ঘুম বা শ্বাসক্রিয়ায় মারাত্মক প্রভাব ফেলতে পারে। আর তাই সিøপ অ্যাপনিয়াসহ ঘুমজনিত সমস্যায় আক্রান্ত মানুষের স্বাস্থ্য ঝুঁকি মূল্যায়ন, সচেতনতা সৃষ্টি, পরামর্শ প্রদান ও সমস্যা প্রতিরোধে বিভিন্ন ধরনের সল্যুশন, থেরাপি ও অনলাইন সেবা প্রদানে দীর্ঘদিন ধরে কাজ করছে বিশ্বের শীর্ষস্থানীয় উদ্ভাবনী স্বাস্থ্যসেবা পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ফিলিপস।
শ্বাসনালীতে সফ্ট টিস্যু নষ্ট হওয়ার ফলে ফুসফুসে অক্সিজেনের প্রবাহ বাধাগ্রস্ত হয়ে ঘুমের সময় শ্বাস-প্রশ্বাসে যে বাধা সৃষ্টি হয় তাকেই বলা হয় সিøপ অ্যাপনিয়া। শ্বাসনালীতে দুর্বল পেশি, বড় জিহ্বা, মোটা স্বাস্থ্যসহ বেশ কিছু কারণে সফ্ট টিস্যু নষ্ট হয়ে থাকে। সিøপ অ্যাপনিয়া ঘুমে প্রতিবন্ধকতা সৃষ্টি করে এবং দীর্ঘমেয়াদে মানুষের স্বাস্থ্য, শক্তি, মানসিক কর্মদক্ষতায় নাটকীয় প্রভাব ফেলে। এ সমস্যার যথাযথ চিকিৎসা না হলে কিছু কিছু ক্ষেত্রে তা প্রাণঘাতী হয়ে উঠতে পারে।
হঠাৎ কোন নিদ্রাহীন রাতই যেখানে হতাশাজনক ও অস্বাভাবিক অবস্থার সৃষ্টি করে সেখানে যাদের ধারাবাহিকভাবেই ঘুম কম হয় তাদের ক্ষেত্রে এর প্রভাব তার কর্মদক্ষতা ও পড়াশুনায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সম্প্রতি বিশ্বের ১০টি দেশে পরিচালিত ফিলিপস রেসপাইরনিকসের এক গবেষণায় দেখা যায়, ৯৬ শতাংশ মানুষ ঘুমকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করে, ৮৭ শতাংশের কাছে ঘুম তাদের সামগ্রিক স্বাস্থ্য সুরক্ষা ও সুস্থতায় প্রভাব ফেলে। যদিও মাত্র ১৭ শতাংশ অংশগ্রহণকারীর ঘুমে কোন সমস্যা হয় না।
গবেষণায় আরও দেখা যায়, ভারতে ৯০ শতাংশের বেশি মানুষ ঘুম বঞ্চিত যারা প্রতি রাতে আট ঘণ্টার কম ঘুমায়। অন্যদিকে ৫৪ শতাংশের বেশি ভারতীয় সিøপ অ্যাপনিয়া বা ঘুমে শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় ভুগছে যারা ইতিমধ্যে ডায়বেটিকস এবং উচ্চ রক্তচাপ রোগেও আক্রান্ত হয়েছেন। ঘুমের সমস্যা বেশিরভাগ ক্ষেত্রে অনেকে সরাসরি বুঝতে পারে না। অনেকে নাক ডাকেন বা হা করে ঘুমান যা ঘুমের মধ্যে শ্বাসবন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিকে বাড়িয়ে দেয়। সিøপ অ্যাপনিয়া ও ঘুমজনিত সমস্যা বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং আক্রান্ত রোগীদের ভোগান্তি প্রশমনের লক্ষ্যে ফিলিপস িি.িংষববঢ়ধঢ়হবধ.পড়স ওয়েবসাইটের মাধ্যমে নানাবিধ সেবা ও পরামর্শ প্রদান করছে। যারা এ রোগে আক্রান্ত হওয়ার সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের জন্য অনলাইন ঝুঁকি যাচাই ব্যবস্থাও রয়েছে এখানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ