Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তদন্তের জালে উদ্বিগ্ন মাইকেল ফ্লিন

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ছেলে মাইকেল ফ্লিন জুনিয়রকে নিয়ে গভীর উদ্বেগে আছেন হোয়াইট হাউজের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন ও তার স্ত্রী লোরি। প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া কানেকশন নিয়ে আইন মন্ত্রণালয়ের স্পেশাল কাউন্সেল রবার্ট মুয়েলারের বাজপাখির চোখে ধরা পড়েছেন মাইকেল ফ্লিন জুনিয়র। তার বিষয়ে তথ্যতালাশ করছেন মুয়েলার। ফলে আইনগত ব্যবস্থা নেয়া হতে পারে মাইকেল ফ্লিন জুনিয়রের বিরুদ্ধে। এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত এমন অনেক সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন সিএনএনকে। ওই পরিবারটির সঙ্গে জানাশোনা আছে এমন একজন ব্যক্তি বলেছেন, ফ্লিন জুনিয়রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার খবরে উদ্বেগ জানিয়েছেন লোরি ফ্লিন। বিদেশে ব্যবসা আছে মাইকেল ফ্লিন ও তার ছেলের। এ থেকে কি পরিমাণ আয় হয়, তা নিজ দেশের সরকারকে জানানো হয়েছে কিনা এসব বিষয়ে তাদের কাছে জানতে চেয়েছেন স্পেশাল কাউন্সেল রবার্ট মুয়েলারের তদন্তকারিরা। যুক্তরাষ্ট্রের ফরেন এজেন্টস রেজিস্ট্রেশন অ্যাক্ট (এফএআরএ)Ñ এর অধীনে বিদেশী কোনো কোম্পানির এজেন্ট হিসেবে কোনো মানুষ কাজ করলে তাদেরকে ওই দেশের সঙ্গে ব্যবসায়িক বা আর্থিক সম্পর্কের বিষয়টি প্রকাশ করতে হয়। এক্ষেত্রে মাইকেল ফ্লিনের প্রতিষ্ঠান হলো ফ্লিন ইন্টেল গ্রুপ। সেখানে পিতার চিফ অব স্টাফ এবং শীর্ষ সহায়ক হিসেবে দায়িত্ব পালন করতেন ফ্লিন জুনিয়র। পিতার পক্ষে তিনিই এ প্রতিষ্ঠানে পরামর্শ ও লবিং করেন। এর আওতায় তিনি তার পিতাকে বিদেশ সফরের আয়োজন করে দেন। যেমন ২০১৫ সালের ডিসেম্বরে মস্কো সফরের আয়োজন করেন। ওই সফরে গিয়ে আরটি টেলিভিশন নেটওয়ার্কের এক গালা অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে নৈশভোজে অংশ নেন ফ্লিন। তার এই নৈশভোজকে বাঁকা চোখে দেখছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। ২০১৬ সালের নভেম্বর থেকেই মাইকেল ফ্লিন পরিবারের এই ব্যবসায়ী কর্মকা- যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্তকারীদের নজরে এসেছে এবং তারা এই তদন্ত করছেন। বের করে দেয়া নিয়ে যে আলোচনার সিএনএন।

পাকিস্তানে যাত্রীবাস দুর্ঘটনায় নিহত ২৬
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের উত্তরাঞ্চলে একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে অন্তত ২৬ জন নিহত ও অপর ৪৬ জন আহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার পুলিশ এ কথা জানিয়েছে। গত বুধবার রাতে ইসলামাবাদ থেকে প্রায় ১১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ধোক পাঠান গ্রামের কাছে এই দুর্ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ কর্মকর্তা বলেন, একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে পড়ে গেলে অন্তত ২৬ জন নিহত ও অপর ৪৬ জন আহত হন। তিনি আরো জানান, বাসটিতে তাবলিগ জামাতের সদস্যরা ছিল। এরা উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কোহাট থেকে তাবলিগ জামাতের বার্ষিক অনুষ্ঠানে যোগ দিতে পূর্বাঞ্চলীয় নগরী রাইউইন্ড যাচ্ছিল। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ