Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সোহরাওয়ার্দীতে সমাবেশের মৌখিক অনুমতি পেয়েছে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

১২ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির সমাবেশে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ভাষণ দেবেন বলে জানিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে সোহরাওয়ার্দীতে আমরা সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে সমাবেশটি করতে চাই। এই সমাবেশে প্রধান অতিথি থাকবেন দলের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। গতকাল (বুধবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। সোহরাওয়ার্দী উদ্যানের ওই সমাবেশ ‘সফল করতে’ গতকাল বিএনপি ও সহযোগী সংগঠন এবং ঢাকার পাশের জেলা নেতাদের নিয়ে এক যৌথ সভার পর এই সংবাদ সম্মেলন করা হয়। এখন পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের লিখিত কোন অনুমতি না পেলেও প্রস্তুতি নিতে শুরু করেছে দলটি। এ বিষয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ১২ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি এখনও আমরা পাইনি তবে ‘যথাসময়ে’ সেই অনুমোদন পেয়ে যাবো।
তিনি বলেন, ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস আমরা ঠিকভাবে পালন করতে পারিনি। কারণ কমনওয়েথ পার্লামেন্টারি কনফারেন্সের কথা বলে আমাদেরকে অনুমতি দেওয়া হয়নি। আমরা আশা করব, এই সমাবেশের অনুমতি যথা সময়ে দেবেন। আর তাতে সরকারের সহযোগিতা চেয়ে বিএনপি মহাসচিব বলেন, তারা (সরকার) সব সময়ই বলে থাকেন যে, তারা কোনো বাধা দেন না, তারা গণতন্ত্রে বিশ্বাস করেন, মানুষের ও রাজনৈতিক দলগুলোর মত প্রকাশের স্বাধীনতায় তারা বিশ্বাস করেন। গতকালও তাদের (ক্ষমতাসীন দল) একজন নেতা বলেছেন, যে তারা বাধা দেননি এবং এই ধরনের সমাবেশে কোনো বাধা নেই। আমরা আশা করব, তাদের এই কথাগুলো সত্য প্রমাণিত হবে।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, হারুনুর রশীদ, কেন্দ্রীয় নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, আবুল কালাম আজাদ সিদ্দিকী, আবদুস সালাম আজাদ, ঢাকা জেলার হাজী আবু আশফাক, মুন্সিগঞ্জের আবদুল হাই, কামরুজ্জামান রতন, টাঙ্গাইলের শামসুল আলম তোহা, মানিকগঞ্জের মইনুল ইসলাম শান্ত, গাজীপুরের ফজলুল হক মিলন, কাজী সাইয়্যেদুল আলম বাবুল, হাসানউদ্দিন সরকার, নরসিংদীর খায়রুল কবীর খোকন, নেসারউদ্দিন প্রমুখ।
এদিকে বিএনপি প্রশাসনের কাছ থেকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার মৌখিক অনুমতি পেয়েছে বলে জানিয়েছে দলের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেল ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। গতকাল বিকেলে সোহরাওয়ার্দী উদ্যান সমাবেশস্থল পরিদর্শনে এসে তারা এই তথ্য জানান। এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, বিএনপি নেতা এ বি এম মোশাররফ।
অনুমতি না পেলেও এরই মধ্যে ১২ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশ সফল করতে প্রস্তুতি গ্রহণ করেছে বিএনপি। এরই অংশ হিসেবে গতকাল সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি ও সহযোগী সংগঠন এবং ঢাকার পাশের জেলা নেতাদের নিয়ে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসময় বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ ছাড়াও অঙ্গসংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক ছাড়াও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরবর্তীতে পৃথকভাবে প্রস্তুতি সভা করেছে বিএনপি ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, মহিলা দল ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ।
১২ নভেম্বর মহাসমাবেশকে সফল করার লক্ষে ও ৭ নভেম্বর ঐতিহাসিক বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে ঢাকা মহানগর উত্তর বিএনপির আলোচনা সভায় সভাপতিত্ব করেন উত্তর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি মুন্সি বজলুল বাছিদ আঞ্জু। এসময় প্রধান অতিথি ছিলেন মহানগর উত্তর বিএনপি’র সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান। এছাড়া অন্যন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন সহ-সভাপতি ফয়েজ আহমেদ ফরু, নবী সোলায়মান, ফেরদৌসি আহমেদ মিষ্টি, শামসুল হক, আনোয়ার হোসেন, সিনিয়র যুগ্ম সম্পাদক-আনোয়ারুজ্জামান আনোয়ার, যুগ্ম সম্পাদক এজিএম সামশুল হক শামসুসহ প্রতিটি থানা ও ওয়ার্ডের নেতৃবৃন্দ।
সমাবেশকে সফল করতে মহানগর দক্ষিণ বিএনপির সভায় হাবিব উন নবী খান সোহেলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন দক্ষিণ বিএনপি’র সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারসহ সহ-সভাপতি, যুগ্ম সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, দফতর সম্পাদক, প্রচার সম্পাদক, ঢাকা মহানগর দক্ষিণ এর বিভিন্ন থানা ও ওয়ার্ডের নেতৃবৃন্দ, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি যুবদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দল ও মহিলা দল এবং ছাত্রদল দক্ষিণ ও পূর্বসহ অঙ্গ এবং সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ উপস্থিত ছিলেন।
এসময় হাবিব উন নবী খান সোহেল বলেন, সরকারের দুঃশাসন, নিপীড়ন নির্যাতনে অতিষ্ঠ জনগণ আজ ঐক্যবদ্ধ, বেগম খালেদা জিয়ার নেতৃত্বে এই অনির্বাচিত সরকারকে “না“ বলতে তারা উদগ্রীব হয়ে আছে। তিনি বলেন আগামী ১২ নভেম্বরের সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক মহাসমাবেশে জনতার যে জোয়ার সৃষ্টি হবে, তা ঠেকানোর সাধ্য কারো নাই। তিনি সকলকে শান্তিপূর্ণভাবে ঢাকা মহানগর দক্ষিণের প্রতিটি থানা, ওয়ার্ড, পাড়া, মহল্লা থেকে নারী পুরুষের নির্বিশেষে সেদিন সোহরাওয়ার্দী উদ্যানে সমবেত হওয়ার আহবান জানান। সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার তার বক্তব্যে বলেন, আজ থেকেই ঢাকা মহানগরীর প্রতিটি থানা এবং ওয়ার্ডে প্রস্তুতি সভার মাধ্যমে আগামী ১২ নভেম্বরের সমাবেশকে সফল করার উদ্যোগ নিতে হবে।
একই কর্মসূচি সফল করতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ মহিলা দলের এক যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় মহানগর উত্তর মহিলা দলের সভাপতি পিয়ারা মোস্তফার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ