Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিপিএ’র আগামী নেতৃত্ব পেল ক্যামেরুন নতুন চেয়ারপার্সন ইমিলিয়া মনজোয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) নির্বাহী কমিটির নতুন চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন ক্যামেরুন পার্লামেন্টের ডেপুটি স্পিকার ইমিলিয়া মনজোয়া লিফাংকা। গতকাল মঙ্গলবার ঢাকায় অনুষ্ঠিত ৬৩তম সম্মেলনের ৭ম দিনের জেনারেল অ্যাসেম্বলিতে ব্যালটের মাধ্যমে নতুন চেয়ারপারসন নির্বাচনের ভোট হয়।
এবার সিপিএ চেয়ারপারসন হিসেবে তিনজন প্রার্থী ছিলেন। এরা হলেন ক্যামেরুনের ইমিলিয়া মনজোয়া লিফাংকা, কুক আইল্যান্ডের নিক্কি র‌্যাটেল ও দ্বীপ রাষ্ট্র মনসেরাটের এমএলএ শিরলি এম ওসবর্ন। মোট ২১২টি ভোটের মধ্যে কাস্ট হয়েছে ১৯২ ভোট। এরমধ্যে ইমিলিয়া মনজোয়া ১০৭ ভোট পেয়ে সিপিএ চেয়ারপারসন নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী কুক আইল্যান্ডের নিক্কি র‌্যাটেল পেয়েছেন ৭০ ভোট। অপর প্রার্থী দ্বীপ রাষ্ট্র মনসেরাটের এমএলএ শিরলি এম ওসবর্ন পান ১৫ ভোট। এতে বাংলাদেশের পক্ষে ভোট ছিল ৬টি।
নির্বাচিত হওয়ার পর মনজোয়া তার প্রতিক্রিয়ায় বলেন, ভোটের মাধ্যমে নির্বাচিত হয়ে আমি খুব আনন্দিত। পরে মনজোয়াসহ আফ্রিকান বিভিন্ন দেশের প্রতিনিধিরা তাদের নিজস্ব সংস্কৃতির নাচ-গানে মেতে ওঠেন।
বর্তমান চেয়ারপারসন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর তিন বছরের মেয়াদ গতকাল মঙ্গলবার শেষ হয়। বাংলাদেশের প্রথম কোনো ব্যক্তি হিসেবে ২০১৪ সালের ৮ অক্টোবর ক্যামেরুনের রাজধানী ইয়াউনদে’তে সিপিএ নির্বাহী কমিটির চেয়ারম্যান পদে ৭০ ভোট পেয়ে নির্বাচিত হন স্পিকার। তার প্রতিদ্ব›দ্বী পেয়েছিলেন ৬৭ ভোট। ৩৫ সদস্যের নির্বাহী কমিটির নির্বাচনে প্রথম বাংলাদেশি হিসেবে চেয়ারপারসন পদে নির্বাচিত হন তিনি। ওই নির্বাচনে কমনওয়েলথভুক্ত ৫৩টি সদস্য রাষ্ট্রের ১৭৫টি পার্লামেন্টের ৩২১ জন ভোটার ছিলেন। তবে ভোট দিয়েছিলেন ১৩৭ জন। তিন বছর মেয়াদী এ পদে বাংলাদেশের স্পিকারের একমাত্র প্রতিদ্ব›দ্বী ছিলেন ক্যারিবীয় অঞ্চলের কেইম্যান আইল্যান্ডসের স্পিকার জুলিয়ানা ও’কনর।
১৯১১ সালে সিপিএ’র যাত্রা শুরু হয়। বাংলাদেশ সিপিএ’র সদস্যপদ লাভ করে ১৯৭৩ সালে। এরপর এবারই প্রথম সম্মেলন করে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সংসদীয় ফোরামটি। গত ১ নভেম্বর থেকে শুরু হওয়া এই সম্মেলনে সিপিএ’র ৫২টি দেশের মধ্যে ৪৪টি দেশ, ১৮০টি শাখার মধ্যে ১১৪টি শাখা অংশ নিয়েছে। এসব দেশের জাতীয় ও প্রাদেশিক সংসদের ৫৬ জন স্পিকার, ২৩ জন ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যসহ সাড়ে পাঁচশ’র মতো প্রতিনিধি এ সম্মেলন উপলক্ষে ঢাকায় অবস্থান করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিপিএ

৩০ সেপ্টেম্বর, ২০২২
১১ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ