Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাবেক প্রেসিডেন্ট আবদুর রহমান বিশ্বাসের প্রতি বিএনপির শ্রদ্ধা নিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সাবেক প্রেসিডেন্ট আবদুর রহমান বিশ্বাসের কফিনে দলীয় পতাকা ঢেকে ও ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিএনপি। গতকাল (শনিবার) দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে তার লাশ আনা হলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের সিনিয়র নেতারা প্রথমে তারা কফিনে দলীয় পতাকা দিয়ে ঢেকে দেন। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে সেখানে তার জানাযার নামাজ অনুষ্ঠিত হয়। গত শুক্রবার বার্ধক্যজনিত জটিলতায় মারা যান আবদুর রহমান বিশ্বাস (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন)। তিনি বিএনপি আমলে (১৯৯১-৯৬) বাংলাদেশের ১৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। আবদুর রহমান বিশ্বাস বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন। তিনি জিয়াউর রহমান ও বিচারপতি আবদুস সাত্তারের মন্ত্রিসভার সদস্য ছিলেন। বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের আগে শনিবার সকালে বিমানে আবদুর রহমান বিশ্বাসের কফিন নিয়ে যাওয়া হয় বরিশালে। সেখানে জেলা স্কুল মাঠে জানাজা শেষে ঢাকায় এনে নেয়া হয় নয়া পল্টনে। বিকেল ৩টায় সংসদ ভবনের উত্তর প্লাজায় এবং বাদ আসর গুলশানের আজাদ মসজিদে জানাজা শেষে সাবেক এই প্রেসিডেন্টকে বনানীতে দাফন করা হয়। নয়াপল্টনে বিএনপি অফিসের সামনে জানাযায় অংশ নেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ভাইস-চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, বরকতউল্লাহ বুলু, আহমেদ আজম খান, আবদুল হালিম, নুর মোহাম্মদ খান, আবদুস সালাম, আবুল খায়ের ভুঁইয়া, আতাউর রহমান ঢালী, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, আবদুল হাই, সিরাজুল হক, মাসুদ আহমেদ তালুকদার, মোস্তাফিজুর রহমান বাবলু, মীর সরফত আলী সপু, এ বি এম মোশাররফ হোসেন, মাহবুবুল হক নান্নু, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ, ২০ দলীয় জোটের শামীম সাঈদী, শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, গোলাম মোস্তফা ভুঁইয়া, সাইফুদ্দিন আহমেদ মনিসহ কয়েকশ নেতা-কর্মী।
সহযোগী সংগঠনগুলোর নেতাদের মধ্যে ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপিসাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, ইসমাইল হোসেন বেঙ্গল, মুন্সি বজলুল বাসিত আনজু, যুবদল সভাপতি সাইফুল আলম নিরব, যুবদল সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, মোরতাজুল করীম বাদরু, স্বেচ্ছাসেবক দল সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, আনোয়ার হোসেইন, হেলাল খান, ছাত্রদল সভাপতি রাজীব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ওলামা দল সভাপতি হাফেজ আবদুল মালেক, শাহ নেসারুল হক প্রমুখ।
জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, আব্দুর রহমান বিশ্বাসের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, দেশের সংসদের স্পিকার ছিলেন। সবশেষে তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন সততার সাথে। এই দীর্ঘ রাজনৈতিক জীবনে সতিকার অর্থে একজন সৎ, যোগ্য ও নিষ্ঠাবান নেতার পরিচয় দিয়েছেন। তিনি বাংলাদেশের গণতন্ত্রকে সুসংহত করবার জন্যে, তিনি বাংলাদেশের মানুষের অধিকারকে রক্ষা করবার জন্যে সারাজীবন সংগ্রাম করেছেন। দেশের ক্রান্তিলগ্নে তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। যখন দেশে ক্রান্তিকাল সৃষ্টি হয়েছিলো, যখন দেশে গণতন্ত্র বিপন্ন হওয়া সম্ভাবনা দেখা দিয়েছিল, তখন তিনি যোগ্য, বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে বাংলাদেশের গণতন্ত্রকে সুসংহত করেছিলেন।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, আব্দুর রহমান একজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান। তিনি সারাজীবন রাজনীতি করেছে, রাজনীতির বিভিন্ন অঙ্গনে তার অবদান রয়েছে। তিনি বিএনপির একজন দিকপাল ছিলেন, আমাদের দক্ষিণ বাংলার একজন অভিভাবক ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ