Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আয়কর মেলায় উচ্ছ্বসিত করদাতারা

হাসান সোহেল : | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

৩০ সেকেন্ডেই ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’
দ্বিতীয় দিনে আয়কর পাওয়া গেছে ৫৪ কোটি ৩০ লাখ
বিপুল উৎসাহ ও করদাতাদের সরব উপস্থিতিতে জমে উঠেছে আয়কর মেলা-২০১৭। অষ্টমবারের মতো আয়োজিত এই মেলার গতকাল বৃহষ্পতিবার ছিলো দ্বিতীয় দিন। রাজধানীর আগারগাঁওয়ে আয়োজিত আয়কর মেলায় সকাল থেকে করদাতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে, যা বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরো বাড়ে। এবারে মেলার বাড়তি আকর্ষণ করদাতাদের ট্যাক্স আইডি কার্ড, যা হাতে পেয়ে করদাতারা বেশ সন্তোষ প্রকাশ করেছেন। এদিকে দ্বিতীয় দিনে আয়কর পাওয়া গেছে ৫৪ কোটি ৩০লাখ ৮৭হাজার ৮৫৭টাকা। যা প্রথম দিনে ছিলো ২০৮ কোটি টাকা।
অল্প সময়েই ঝামেলা ছাড়া বুথে রিটার্ন দাখিল করতে পেরে খুশি রাবেয়া-মোশারফ দম্পত্তি। তারা জানান, আমরা আশ্চর্য। মাত্র ৩০ সেকেন্ডেই ইনকাম ট্যাক্স আইডি কার্ড হাতে পেয়েছি। রাবেয়া খানম উত্তরায় আর মোশারফ হোসেন মিরপুর এলাকায় আলাদা ব্যবসা পরিচালনা করেন। নভেম্বরের শেষে কর অঞ্চলে রিটার্ন দাখিল করার সিদ্ধান্ত নিয়েছিলেন দু’জন। কিন্তু আয়কর মেলায় রিটার্ন দাখিলের সাথে সাথে ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ প্রদানের বিষয়টি জেনে সকালেই হাজির হন আয়কর মেলা প্রাঙ্গণে।
শুধু রাবেয়া-মোশাররফ দম্পত্তি নয় আয়কর মেলায় স্বল্প সময়ে গর্বিত করদাতার স্বীকৃতি হিসেবে হাজার হাজার করদাতা এ স্মার্ট কার্ড হাতে পেয়ে এনবিআরের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন।
রাবেয়া আক্তার বলেন, গত ১০ বছর ধরে কর দিয়ে আসছি। বেশিরভাগ সময় কর অঞ্চলে রিটার্ন দাখিল করি। এবার জানতে পারলাম মেলায় রিটার্ন দেওয়ার সাথে সাথে স্মার্ট কার্ড দেওয়া হবে। সেজন্য শত ব্যস্ততার মাঝেও রিটার্ন দিতে আসলাম। এত অল্প সময়ে এ কার্ড পেয়ে খুবই ভালো লাগছে।
মোশাররফ হোসেন এমন কার্ড প্রদানের জন্য এনবিআরকে ধন্যবাদ জানিয়ে বলেন, ব্যবসার কাজে অনেক দেশে যেতে হয়। কিছু দেশে গর্বিত করদাতাদের এমন কার্ড প্রদান করা হয়। আমরাও এখন গর্ব করে বলতে পারবো আমিও গর্বিত করদাতা।
রাজধানীর একটি বেসরকারি কলেজের শিক্ষক শহীদুল ইসলাম ইনকাম ট্যাক্স কার্ড পেয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, গত ৫ বছর ধরে কর দিচ্ছি। আমি যে একজন করদাতা তার কোনো পরিচয় ছিল না। আজ কার্ড পেয়ে পরিচয় দিতে পারবো আমি একজন গর্বিত করদাতা। তিনি বলেন, কার্ডের বিশাল লাইন দেখে ভেবে ছিলাম আজ কার্ড নেওয়া সম্ভব হবে না। কিন্তু কয়েক মিনিটে বুথে পৌঁছে মাত্র ৩০ সেকেন্ডে কার্ড হাতে পেয়ে খুবই অবাক হলাম।
ইনকাম ট্যাক্স কার্ড বুথের একজন কর্মকর্তা জানান, একজন করদাতা রিটার্ন দাখিলের পর তাকে একটি প্রাপ্তি স্বীকারপত্র (একনলেজমেন্ট) দেওয়া হয়। সে প্রাপ্তি স্বীকারে থাকা ই-টিআইএন নম্বর দেওয়ার সাথে সাথে করদাতার যাবতীয় তথ্য চলে আসে। সেখান থেকে মাত্র ৩০ সেকেন্ডে প্রিন্ট করে এ কার্ড প্রদান করা হয়। তিনি আরও জানান, প্রতিটি কার্ডে একজন করদাতার নাম, ই-টিআইএন নম্বর, কর সার্কেল, কর অঞ্চল ও করবর্ষ দেওয়া হয়েছে। ২০টি বুথ থেকে করদাতাদের এ কার্ড প্রদান করা হচ্ছে। মেলার প্রথমদিন ৫ হাজার ২৭২ জন করদাতাকে কার্ড প্রদান করা হয়েছে। গতকাল মেলার দ্বিতীয় দিন দুপুর পর্যন্ত সাড়ে ৫ হাজারের বেশি কার্ড প্রদান করা হয়েছে।
রাজধানীর মতিঝিল থেকে আসা জনতা ব্যাংকে কর্মরত আকবর হোসেন বলেন, ব্যাংক থেকে কিছু সময়ের জন্য ছুটি নিয়ে আয়কর রিটার্ন দাখিল করতে এসেছি। ভিড়ের কারণে একটু সময় লাগলেও বেশ ভালোই লাগছে নতুন ট্যাক্স আইডি কার্ড হতে পেয়ে।
ঢাকাসহ বিভাগীয় শহরে সাত দিন, ৫৬টি জেলা শহরে চার দিন, ৩৪টি উপজেলায় দুই দিন এবং ৭১টি উপজেলায় এক দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। এরই মধ্যে সেরা ৫১৭ করদাতা নির্বাচন করা হয়েছে। যাদের মধ্য থেকে বিভিন্ন ক্যাটাগরিতে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ডের জন নির্বাচিত করে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়।
কর দিতে ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতি বছর আয়কর মেলার আয়োজন করে এনবিআর। মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন, ই-পেমেন্ট ও অনলাইনে আয়কর বিবরণী দাখিলসহ করসংক্রান্ত সব সেবা পাওয়া যায়। আয়কর মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে।
মেলায় ১০টি বুথ থেকে স্মার্ট কার্ড প্রদান করা হয়। মেলায় ১০২টি বুথ থেকে করসেবা প্রদান করা হচ্ছে। এর মধ্যে ৩৮টি আয়কর রিটার্ন গ্রহণ বুথ, ২২টি হেল্পডেস্ক, বৃহৎ করদাতা ইউনিটের একটি বুথ, সঞ্চয় অধিদপ্তরের একটি, কাস্টমসের একটি, মূসকের একটি, কেন্দ্রীয় কর জরিপ অঞ্চল একটি, মুক্তিযোদ্ধা একটি বুথ, সিনিয়র সিটিজেন একটি বুথ, প্রতিবন্ধী একটি বুথ, মিডিয়া সেন্টার, মেডিক্যাল টিম একটি বুথ, ই-টিআইএন তিনটি বুথ, বিসিএস কর একাডেমির একটি বুথ রয়েছে।
আরো রয়েছে আইআরডি একটি বুথ, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল একটি, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল একটি বুথ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, এটুআই, এনআইএলজি একটি, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, দুর্যোগ ব্যবস্থাপনা চারটি, ই-টিআইএন চারটি, লাইভ টেলিকাস্ট একটি, কর শিক্ষণ ফোরাম একটি, নামাজের স্থান, ক্যান্টিন, ফটোকপি, ট্যাক্স আইডি কার্ড ১০টি বুথ, ই-ফাইলিং তিনটি বুথ, জনতা ব্যাংক, সোনালী ব্যাংক নয়টি বুথ, ই-পেমেন্ট ও কিউক্যাশ একটি বুথ।
পুরো মেলায় সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নিরাপত্তা দেওয়া হচ্ছে। আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে প্রদান করা হবে। এছাড়া করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ১৩টি এনবিআরের শার্টল বাস চলাচল করছে। মেলায় অনলাইন রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হচ্ছে। এ ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে যেকোনো করদাতা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে রিটার্ন দাখিল করতে পারবেন। এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) আবদুর রাজ্জাক বলেন, সকাল থেকে করদাতারা উৎসবমুখর পরিবেশে রির্টান জমা দিচ্ছেন এবং সঙ্গে সঙ্গে ট্যাক্স আইডি কার্ড হাতে পাচ্ছেন। পাশাপাশি অনেক করদাতা মেলায় না এসে যেকোনো জায়গা থেকে তাদের আয়কর রির্টান জমা দিচ্ছেন। মেলা থেকে আয়করের বিভিন্ন বিষয়ে তথ্য নিচ্ছে উপস্থিত করদাতারা।
এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ইনকাম ট্যাক্স আইডি কার্ড এনবিআরের নতুন ইনোভেশন। গর্বিত করদাতাদের স্বীকৃতি প্রদানের জন্য এবার ঢাকা, চট্টগ্রামের আয়কর মেলায় কার্ড প্রদান করা হচ্ছে। এছাড়া সিলেট কর অঞ্চলের নিজেদের উদ্যোগে এ কার্ড প্রদান করছে। গত দুইদিনেই এ কার্ডে করদাতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আয়কর

৩০ নভেম্বর, ২০২১
৪ নভেম্বর, ২০২১
২৭ সেপ্টেম্বর, ২০২১
৩ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ