Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শর্তে আপত্তি জানাতে পারে ইউরোপ

শরণার্থী সংকট : শর্তসাপেক্ষে ইইউকে সহায়তা দেবে তুরস্ক

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাক এবং সিরিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে গ্রিসে যাওয়া শরণার্থীদের নিয়ে কঠিন সংকটে পড়েছে ইউরোপ। কীভাবে এই ¯্রােত থামানো যায় সেজন্য অনেক দিন ধরেই চলছে দেনদরবার। এ উদ্দেশ্যে গত বৃহস্পতিবার ব্রাসেলসে একটি জরুরি বৈঠক করেছেন ইউরোপের নেতারা। শরণার্থীদের প্রবেশ থামাতে তুরস্ক ইউরোপীয় ইউনিয়নকে সাহায্য করতে প্রস্তুত। কিন্তু তারা শর্ত দিয়েছে, এই সাহায্যের বিনিময়ে সেনজেন চুক্তির অধীনে তুর্কি নাগরিকদের ইউরোপের বাকি দেশগুলোতে ভিসা ছাড়া প্রবেশাধিকার দিতে হবে। তবে এই শর্তে ইইউ দেশগুলো আপত্তি জানাবে বলে ধারণা করা হচ্ছে। কিছু দিন আগে ইইউ নেতারা তুরস্কের সঙ্গে একটি আলোচনা করেছিলেন। সেই আলোচনার সূত্র ধরেই এবারের বৈঠক। বোঝাপড়ার পর চুক্তি হলে তুর্কি উপকূল থেকে অভিবাসীরা যাতে গ্রিসের উদ্দেশ্যে রওনা হতে না পারে তা তারা নিশ্চিত করার চেষ্টা করবে।
এ ছাড়াও অবৈধভাবে গ্রিসে যাওয়া অভিবাসীদের তুর্কি ফেরত নেবে। যে কয়জন শরণার্থী তুর্কি ফেরত নেবে তার বদলে তুর্কির বিভিন্ন শরণার্থী শিবির থেকে সমান সংখ্যক শরণার্থী বৈধ উপায়ে নেবে ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু এই চুক্তিতে কিছু জটিলতা রয়েছে। যেমনÑ জাতিসংঘ বলছে, গ্রিস থেকে যদি জোর করে অভিবাসীদের তুর্কিতে ফেরত আনা হয় তাহলে তাতে আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন হবে। এএফপি, বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শর্তে আপত্তি জানাতে পারে ইউরোপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ