Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ায় মাঠে সক্রিয় বিএনপি ঘুরে দাঁড়াবার প্রয়াস

মহসিন রাজু, বগুড়া থেকে : | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

গ্রেফতার, হামলা ও মামলার মুখেও রাজনীতির মাঠে বেশ সক্রিয় এখন বিএনপি বলে প্রতীয়মান হচ্ছে পর্যবেক্ষকদের কাছে। তবে মাঠ রাজনীতিতে বিএনপির এই সক্রিয়তাকে এিনপির নেতা কর্মিরা দেখছে শুধু সক্রিয়তা হিসেবেই নয় বরং তা’ বিএনপির রীতিমত ঘুরে দাঁড়ানোর প্রয়াস হিসেবেই। পর্যবেক্ষকদের ভাষ্য মতে, সম্প্রতি বগুড়া সদর বিএনপির সভাপতি মাফতুন আহম্মেদ খান রুবেল দীর্ঘদিন আত্মগোপনে থাকার পর জামিনের আদালতে হাজিরা দিতে গেলে আদালত তার জামিনের আবেদন না’মঞ্জুর করে তাকে জেল হাজতে পাঠিয়ে দেয়। এর আগে পরে জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি হাসানুজ্জামান পলাশসহ ডজানাধিক নেতা কর্মি জামিনের জন্য আদালতে হাজিরা দিতে গেলে আদালত কারো জামিন মঞ্জুর কারো না মঞ্জুর করে। পাশাপাশি ডজনাধিক বিএনপি ও জামায়াতের নেতা কর্মীকে পুলিশ গ্রেফতার করে। এরই মধ্যে গত সেপ্টেম্বরের ২১ তারিখে বগুড়া জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলাম তার বিরুদ্ধে দায়ের করা ৪টি রাজনৈতিক মামলায় জামিন নিতে আদালতে হাজিরা দিলে আদালত দুটি মামলায় তাকে জামিন দেয় , দুটিতে জামিন বাতিল করে। ফলে তাকে কারাগারে যেতে হয়। এর একদিন পরেই বগুড়া কারা কর্তৃপক্ষ ভিপি সাইফুলকে বগুড়া থেকে কাশিমপুরের বিশেষায়িত কারাগারে পাঠিয়ে দেয়।এই উল্লেখযোগ্য ঘটনাবলীর পর অনেকেরই ধারণা ছিল, বরাবরের মতো বিএনপির নেতা কর্মিরা হয়তো আবারো কিছুদিনের জন্য ঘরে গিয়ে উঠবে। বাস্তবে কিন্তু তার উল্টোটাই ঘটেছে এবার। দেখা গেছে, দলের জেলা সভাপতি ভিপি সাইফুল কারাগারে যাওয়ার পরদিনই বিএনপি ও এর অঙ্গ সংগঠন সমুহের নেতা কর্মিরা একদিনের হরতাল সহ ৯ দিনের সিরিজ কর্মসুচি পালনের ঘোষনা দিল। দুর্গাপূজা উপলক্ষে অবশ্য এই কর্মসুচি ৫দিনে সীমাবদ্ধ রাখা হয়। অন্যদিকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া লল্ডন সফর শেষে ঢাকায় ফিরলে সারা দেশের নেতা কর্মিদের মতো বগুড়াতেও সঞ্জীবনীর মতো কাজ দেয়। এছাড়া যেসব মামলায় আদালত খালেদা জিয়ার বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করে সেসব মামলায় আদালতে হাজিরা দিলে আদালত খালেদা জিয়ার জামিন মঞ্জুর করেন।এতে উজ্জিবিত হয় বগুড়া বিএনপির নেতা কর্মিরা।এছাড়া অতি সম্প্রতি তারেক রহমানের বিরুদ্ধে আদালতের হুলিয়া জারীকে ঘিরে প্রতিবাদে সরব হয় বিএনপি।এই ঘটনার প্রতিবাদে কর্মসুচি পালনকালে গাবতলীর পৌর মেয়র মোর্শেদ মিল্টন সহ বেশ কয়েকজনকে আটক করে পুলিশ। তবে জেলহাজতে পাঠাবার আগেই আদালত মোর্শেদ মিল্টনকে জামিন দিয়ে দেয়। যা বগুড়ার রাজনীতির অংগনে বেশ আলোচনার জন্ম দেয়। এছাড়াও প্রধান নির্বাচন কমিশনারের সাথে বিএনপির কেন্দ্রীয় ডেলিগেট সৌজন্য সাক্ষাতে গেলে তিনি শহীদ জিয়াকে দেশে বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক হিসেেেব স্বীকৃতি মুলক বক্তব্য দিলে তা’ বেশ উজ্জিবিত করে তৃণমুল বিএনপির নেতা কর্মীদের ।
এদিকে প্রবাসী বিএনপি নেতা তারেক রহমানের নামে আদালত কর্তৃক গ্রেফতারী পরোয়ানা জারী করাকে ঘিরে বগুড়া বিএনপি ও এর অঙ্গ দলগুলো বেশ সাহসের সাথেই মাঠে নামে। বিশেষ করে যুবদল কর্মীরা প্রতিবাদে একটু বেশি সরব ভুমিকা রাখে বলে দাবী করেন দলের জেলা সভাপতি সিপার আল বখতিয়ার ও সাধারণ সম্পাদক আরাফাতুর রহমান আপেল।‘তবে যুবদল, ছাত্রদলের সাহসী কর্মীরাই নয় বরং মহিলাদলসহ প্রায় সব সংগঠনই বগুড়ার রাজপথে অনেক সাহসী ভুমিকা পালন করে’ বলে জানালেন দলের জেলা উপদেষ্টা ও বীর মুক্তিযোদ্ধা মোহাম্মাদ শোকরানা। বগুড়া সংযুক্ত শ্রমিক ফেডারেশন ও ফল ব্যবসায়ী সমিতির সভাপতি এবং স্বেচ্ছাসেবকদলের ভারপ্রাপ্ত সভাপতি মাহমুদ শরীফ মিঠু বলেন, ‘অতি সম্প্রতি বগুড়া জেলা শ্রমিকদলের নেতৃত্বে পরিচালিত রাজনৈতিক কর্মসূচীগুলিতে অতীতের যে কোন সময়ের চেয়ে সাধারণ শ্রমিকদের অংশগ্রহণ বেশি বলে লক্ষ্য করা যাচ্ছে যা যে কোন গণতান্ত্রিক রাজনৈতিক শক্তির জন্য ইতিবাচক।’ অন্যদিকে এক প্রশ্নের জবাবে বগুড়া বিএনপি’র ধর্ম বিষয়ক সম্পাদক মাওঃ ফজলে রাব্বী তোহা বলেন,‘ মাঠের রাজনীতিতে বগুড়া বিএনপি যত সক্রিয় হচ্ছে প্রতিপক্ষ ততই ব্যাকফুটে যাচ্ছে। এটা দলের ভবিষ্যৎ ও আগামী নির্বাচনের জন্য বেশ উৎসাহজনক।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ