Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যৌন হেনস্তার আখড়া ইউরোপের পার্লামেন্ট

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

হার্ভে ওয়েনস্টাইন যৌন কেলেঙ্কারির ঘটনায় তোলপাড় হলিউড। এমনই সময় ফের প্রকাশ্যে এল এক বিস্ফোরক তথ্য। শুধুমাত্র সিনে জগতেই নয়, রাজনীতির মঞ্চেও যৌন হেনস্থার শিকার হচ্ছেন মহিলারা। অকুস্থল এবার সংসদ। অভিযোগ, যৌন নির্যাতনের আখড়া হয়ে দাঁড়িয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট।
গত রোববার আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য সানডে টাইমস’-এ প্রকাশিত এক প্রতিবেদনে প্রকাশ, ইইউ সংসদে অবাধে চলে যৌন নির্যাতন। পুরুষ সাংসদদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন বেশ কয়েকজন মহিলা। এক নির্যাতিত জানান, তার গোপন অঙ্গে নানা ছুতোয় একাধিকবার হাত দিয়েছেন ৬০ বছরের এক প্রভাবশালী সাংসদ। বিষয়টি এক সহকর্মীকে জানান তিনি। তবে শেষমেষ চাকরি যাওয়ার ভয়ে বাধ্য হয়ে মুখ বুজে থাকতে হয় তাকে। ওই ঘটনার পর থেকেই প্রবল আতঙ্কে রয়েছেন তিনি। আরও এক অভিযোগকারিনী জানান, তার সামনেই হস্তমৈথুন করেন এক প্রবীণ সাংসদ। ২৪ বছরের আরও এক মহিলাও এমন ভয়ানক পরিস্থিতির শিকার হয়েছেন। তার দাবি, জার্মানির এক সাংসদ একাধিকবার তার পিছু নেন ও শ্লীলতাহানি করার চেষ্টা করেন। পরিস্থিতির জন্য ইউরোপিয়ান ইউনিয়নের পার্লামেন্টের পরিকাঠামোকেই দায়ী করেছেন নির্যাতিতারা। তারা জানিয়েছেন, ঘৃণ্য উদ্দেশ্য নিয়েই সুন্দরী যুবতীদের সহকারী পদে নিযুক্ত করেন সাংসদরা। তারপর নানা আছিলায় তাদের গোপনাঙ্গে হাত দিয়ে এমনকি জোর করে সঙ্গমে বাধ্য করা হয় তাদের। পেটের দায়ে অনেকেই মুখ বুজে থাকতে বাধ্য হন। তাই অবাধে চলে এইসব ঘটনা। অভিযোগ জানালেও প্রশাসনিক জটে তা আটকে থাকে। ফলে ন্যায় পাওয়ার পথ কার্যত বন্ধ। অনেক ক্ষেত্রেই নিজেদের প্রভাব বিস্তার করে এই সব মামলা ধামাচাপা দিয়ে দেন অভিযুক্তরা। এই পরিস্থিতিতে ক্রমেই অভিযোগ জানানোর সাহস হারিয়ে ফেলছেন অনেকেই। অনেক সময় বিষয়টি জানতে পেরেও মুখ বুজে থাকতে বাধ্য হন পুরুষ সহকর্মীরাও। উল্লেখ্য, স¤প্রতি মার্কিন ছবি নির্মাতা হার্ভে ওয়েনস্টাইনের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ জানান প্রায় ৬০ জন মহিলা। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যৌন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ