Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিরিয়ায় রুশ নীতির কাছে পরাজিত হয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়া থেকে রাশিয়ার সেনা সরিয়ে নেয়ার মাধ্যমে দামেস্ক সংকটে মস্কোর কাছে ওয়াশিংটনের পরাজয় হয়েছে। রুশ সেনা প্রত্যাহারের মাধ্যমে প্রমাণিত হয়েছে যে দখলদারিত্ব কায়েম না করেও অন্য দেশে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব।
ইরানের প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশ্লেষক ড্যানিয়েল প্যাট্রিক ওয়েলচ। বোস্টনের এ বিশ্লেষক ইউরোপ ও ইউরেশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ভিক্টোরিয়া নুল্যান্ডের একটি মন্তব্যের জের ধরে প্রেস টিভির সঙ্গে কথা বলছিলেন।
নুল্যান্ড বলেছেন, সিরিয়া হতে সেনা সরিয়ে নিলেও রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না বরং ইউক্রেন থেকে যতক্ষণ পুরোপুরি সেনা ও সামরিক সরঞ্জাম সরিয়ে না নেবে ততক্ষণ পর্যন্ত ওয়াশিংটন মস্কোর ওপর অর্থনৈতিক চাপ অব্যাহত রাখবে। নুল্যান্ডের এ বক্তব্য সম্পর্কে ড্যানিয়েল প্যাট্রিক বলেন, এটি হচ্ছে মার্কিন সরকারের দাম্ভিক ও বলদর্পী মনোভাবের বহিঃপ্রকাশ মাত্র।
যুক্তরাষ্ট্র মনে করে, তারা যে সিদ্ধান্ত নেবে তা সবার ওপরে সমানভাবে বর্তানো যাবে। আর তাতে যুক্তরাষ্ট্রের কতৃত্ব বৃদ্ধি পাবে কিন্তু বাস্তব অবস্থা কিন্তু তা নয়। এই নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র সবার ওপর চাপাতে পারে এবং পেশিশক্তি সবাইকে দেখাতে পারে। তবে এটাই সত্য তাদের নিজেদের হাত রক্তে রঞ্জিত হয়ে আছে। প্যাট্রিক আরো বলেন, তিনি হলেন সেই নুল্যান্ড যিনি মূলত ইউক্রেনে অভ্যুত্থান ঘটিয়েছেন। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় রুশ নীতির কাছে পরাজিত হয়েছে যুক্তরাষ্ট্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ