Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লড়াই চাইলে রাজনৈতিকভাবে করুন কুৎসা রটিয়ে লাভ হবে না : মমতা

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বিরোধীরা উন্নয়ন নিয়ে কোনও কথা বলে না। তারা শুধু চক্রান্ত ও কুৎসা করে বেড়ায়। তাদের চক্রান্ত কোন কাজে লাগবে না, সত্যের জয় হবেই। যদি কেউ লড়াই করতে চান, রাজনৈতিকভাবে লড়াই করুন। কুৎসা আর অপপ্রচার করে কিছুই হবে না। তিনি গত বুধবার দুপুরে জলপাইগুড়ির নাগরাকাটার ইউরোপিয়ান ক্লাব মাঠের নির্বাচনী জনসভায় বক্তৃতা দিচ্ছিলেন। বাম-কংগ্রেসকে কড়া ভাষায় আক্রমণ করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কংগ্রেস নিজের ইজ্জত বিক্রি করে দিয়েছে সিপিএমের কাছে। ক্ষমতার লোভে বামদের সঙ্গে জোট পাকাচ্ছে কংগ্রেস। এটা দেখে দুঃখ হয়। নির্বাচনে এই জোট লাড্ডু পাবে। তৃণমূল এবার ডবল ভোট পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এদিকে, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের কয়েকজন নেতার ঘুষ-কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার অভিযোগে দলটির বিড়ম্বনা বেড়েছে। লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন গত বুধবার ঘুষ-কেলেঙ্কারির অভিযোগটি সভার এথিকস কমিটির কাছে বিবেচনার জন্য পাঠিয়ে দিয়েছেন। ১৫ সদস্যের এই কমিটির চেয়ারম্যান প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানি। তৃণমূল কংগ্রেসের প্রথম সারির একাধিক সাংসদ ও বিধায়ক একটি বেসরকারি সংস্থাকে ব্যবসায়িক সুবিধা পাইয়ে দেয়ার আশ্বাসের বিনিময়ে বিপুল অর্থ নিচ্ছেন, নারদ নিউজ ডট কম এই খবর গত সোমবার প্রচার করে। এ নিয়ে দুই দিন ধরে সংসদে তুমুল বিত-া হয়। অবশেষে স্পিকার গত বুধবার প্রশ্নোত্তর পর্বের পরেই জানিয়ে দেন, গোটা বিষয়টি তদন্ত করে দেখার জন্য এথিকস কমিটির কাছে পাঠানো হয়েছে।
এথিকস কমিটি গুরুতর অভিযোগের ভিত্তিতে সভার যেকোনো সদস্যের সদস্যপদ খারিজের সুপারিশ করতে পারে। ২০০৫ সালে ঠিক এ ধরনের অভিযোগের ভিত্তিতে এথিকস কমিটি লোকসভার ১০ ও রাজ্যসভার একজন সদস্যের সদস্যপদ খারিজ করে দেয়ার সুপারিশ করেছিল। সেই সুপারিশ গ্রাহ্যও হয়েছিল। সেই সময়েও গোপন ক্যামেরায় ধরা পড়েছিল, অভিযুক্ত সংসদেরা টাকার বিনিময়ে সংশ্লিষ্ট ভুয়া কোম্পানির ব্যবসায়িক স্বার্থ দেখার প্রতিশ্রুতি দিচ্ছেন। এবারের অভিযোগ ও সেবারের অভিযোগের চরিত্র হুবহু এক।
নারদ নিউজ ডট কমের এই স্টিং অপারেশন নিয়ে দুই দিন ধরে সংসদ ও পশ্চিমবঙ্গের রাজ্য রাজনীতি উত্তাল। গত মঙ্গলবার এ নিয়ে সংসদের উভয় কক্ষে তুমুল বাগ্বিত-া চলে তৃণমূল কংগ্রেসের সঙ্গে কংগ্রেস, বাম ও বিজেপি সদস্যদের।
গত বুধবারও সেই একই দৃশ্য দেখা যায়। তৃণমূল কংগ্রেসের লোকসভা সদস্য সৌগত রায় (ভিডিওতে দেখা যায় তিনিও টাকা নিচ্ছেন) স্পিকারের উদ্দেশে বলেন, একটা ভুঁইফোড় সংবাদ সংস্থার জালিয়াতি ছবিরভিত্তিতে একতরফাভাবে এই সিদ্ধান্ত নেয়া যায় না। এমন হলে যে কেউ যা কিছু দেখিয়ে সদস্যদের মানহানি করবে এবং তা তদন্তের নির্দেশ দেয়া হবে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লড়াই চাইলে রাজনৈতিকভাবে করুন কুৎসা রটিয়ে লাভ হবে না : মমতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ