Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ট্রাম্প জয়ী হলে বিশ্ব সবচেয়ে বেশি ঝুঁঁকির সম্মুখীন হবে

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রিপাবলিকান দলের মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হলে বিশ্ব সবচেয়ে বেশি ঝুঁঁকির সম্মুখীন হবে। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এক জরিপের ফলাফলে এ তথ্য উঠে এসেছে। বিশ্ব আগামিতে যে ১০ শীর্ষ ঝুঁঁকির সম্মুখীন হতে যাচ্ছে তা নিয়ে একটি জরিপ চালিয়েছে ইকোনমিস্ট। এই গবেষণা সংস্থাটি সতর্ক করে দিয়ে বলছে, প্রেসিডেন্ট নির্বাচিত হলে ট্রাম্প বিশ্ব অর্থনীতি তছনছ করে দিতে পারেন। একই সঙ্গে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক ও নিরাপত্তা ঝুঁঁকি বৃদ্ধি করতে পারেন। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া অথবা দক্ষিণ চীন সাগরে সশস্ত্র সংঘর্ষের চেয়ে ডোনাল্ড ট্রাম্পকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইআইইউ বিশ্বের শীর্ষ ১০ ঝুঁঁকির এই তালিকা তৈরির ক্ষেত্রে একটি স্কেল ব্যবহার করেছে। এতে ২৫ এরমধ্যে ডোনাল্ড ট্রাম্প ১২ পেয়ে বিশ্বের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হয়েছেন। এছাড়া জঙ্গিদের ক্রমবর্ধনশীল হুমকি বৈশ্বিক অর্থনীতি অস্থিতিশীল করে তুলছে, যা ট্রাম্পের সঙ্গে শীর্ষ ঝুঁঁকির জায়গা দখল করেছে। ওয়েবসাইট।
মার্কিন প্রেসিডেন্ট নিয়ে বিভক্তি সেনাবাহিনীতে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট বার্নি স্যান্ডার্সের ভিন্ন পররাষ্ট্রনীতির কারণে দেশটির সেনাবাহিনীর মধ্যে বিভক্তি দেখা দিয়েছে। সম্প্রতি মার্কিন সেনা সদস্যদের ওপর পরিচালিত এক জরিপে বেরিয়ে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য। প্রায় এক হাজার সেনা কর্মকর্তার ওপর চালানো ওই জরিপে দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে তারা কাকে চান- এমন প্রশ্নের জবাবে প্রায় ২৭ শতাংশ ট্রাম্পের পক্ষে এবং প্রায় ২২ শতাংশ স্যান্ডার্সের পক্ষে তাদের মতপ্রকাশ করেন। মিলিটারি টাইমস নামে দেশটির একটি সামরিক পত্রিকার উদ্যোগে চালানো এই জরিপে প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্রেট পার্টির মনোনয়নপ্রত্যাশী হিলারির পক্ষে প্রায় ১২ শতাংশ এবং রিপাবলিকান দলের টেড ক্রুজের পক্ষে মত দেন প্রায় ১৭ শতাংশ সেনা কর্মকর্তা। ওয়ান ইন্ডিয়া, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প জয়ী হলে বিশ্ব সবচেয়ে বেশি ঝুঁঁকির সম্মুখীন হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ