Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারের সামরিক কর্মকর্তাদের ওপর ইইউর নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

২০ কোটি ডলারের ঋণ স্থগিত করেছে বিশ্বব্যাংক
মিয়ানমারের সেনা প্রধান মিন অংসহ দেশটির জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের ওপর আমন্ত্রণ নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপিয়ান ইউনিয়ন। গতকাল ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে একটি প্রস্তাব গৃহীত হয়। এর আগে রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষের ওপর জাতিগত নিধনের প্রেক্ষাপটে শুক্রবার মিয়ানমারের ২০ কোটি ডলারের ঋণ স্থগিত করেছে বিশ্বব্যাংক।
রাখাইনে রোহিঙ্গাদের ঘর-বাড়িতে আগুন লাগানো, মানবাধিকার লংঘন, নির্বিচারে গুলিবর্ষণ, স্থলমাইনের ব্যবহার, যৌন নির্যাতন ও সহিংসতার ঘটনায় চরম উদ্বেগ প্রকাশ করে প্রস্তাবে বলা হয়, এটি গ্রহণযোগ্য নয় এবং এটি অবশ্যই অবিলম্বে থামাতে হবে।
এছাড়াও অভ্যন্তরীণ দমননীতিতে ব্যবহার করা যায় এমন কোনও অস্ত্র মিয়ানমারের কাছে বিক্রি না করার বিষয়ে ইইউ ব্যবস্থা নিয়েছে। এতেও পরিস্থিতির উন্নতি না হলে ইউরোপীয় কাউন্সিল বাড়তি পদক্ষেপ নেবে।
প্রস্তাবে আরও বলা আছে, যদি ইতিবাচক পরিস্থিতি দেখা যায়, তবে তার প্রতি সমর্থন থাকবে ইইউ-এর। হত্যাসহ নির্বিচারে হামলা ও ভয়-ভীতির কারণে ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত ৬ লাখের কাছাকাছি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
প্রস্তাবে বলা হয়, যখন এতবেশি লোক পালিয়ে আসে তখন বুঝতে হবে সংখ্যালঘুদের নিজেদের জায়গা জমি থেকে উচ্ছেদ করে তাড়িয়ে দেওয়ার জন্য এটি একটি পরিকল্পিত কার্যক্রম। এজন্য এখন সবচেয়ে বেশি প্রয়োজন শরণার্থীদের নিরাপদ ও মর্যাদার সঙ্গে প্রত্যাবাসন।
যেহেতেু মানবিক সহায়তা সেখানে দেওয়া যাচ্ছে না এবং মিডিয়ার কোনও প্রবেশাধিকার নেই তাই সেখানে প্রকৃত প্রয়োজন কী সেটি মূল্যায়ন করা যাচ্ছে না। এছাড়া সমস্যা সমাধানের জন্য বাংলাদেশসহ সব প্রতিবেশীর সাথে আলোচনার জন্য মিয়ানমারকে আহ্বান জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। প্রস্তাবে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করা হয়।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীর ফেডেরিকো মুগোরিনির সভাপতিত্বে বৈঠকে জার্মানির ভাইস চ্যান্সেলর, বেলজিয়ামের উপপ্রধানমন্ত্রী, বুলগেরিয়ার উপপ্রধানমন্ত্রী, ক্রোয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী, চেক প্রজাতন্ত্রের উপপররাষ্ট্রমন্ত্রী, ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী, এস্তেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী, আয়ারল্যান্ড ও গ্রিসের স্থায়ী প্রতিনিধি, স্পেন ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী, ইটালি, সাইপ্রাস, লাটভিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, হাঙ্গেরি, নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী ও মাল্টা স্বরাষ্ট্রমন্ত্রী উপস্থিত ছিলেন।
এদিকে রাখাইন পরিস্থিতি বিশ্লেষণের পর রেহিঙ্গা ইস্যুতে উদ্বেগ জানিয়ে শুক্রবার ওয়াশিংটনে এক বিবৃতিতে বিশ্বের শীর্ষ ঋণদাতা সংস্থা বিশ্ব ব্যাংক মিয়ানমারের ২০০ মিলিয়ন (২০ কোটি) ডলারের ঋণ স্থগিত করে। উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক স¤প্রদায়ের প্ল্যাটফর্মভিত্তিক ডেভেক্স এর ওয়েবসাইটে বিশ্বব্যাংকের বিবৃতির বরাত দিয়ে ঋণ স্থগিতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ এবং বৃহত্তর আন্তর্জাতিক স¤প্রদায়ের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে বিশ্বব্যাংক। মিয়ানমার সরকারকে তারা পরিস্থিতি সঙ্কট উত্তরণ এবং এবং মানবিক আর্তির প্রতি দৃষ্টি দিয়ে তাৎক্ষণিক পদক্ষেপ নেওযার আহŸান জানিয়েছে। রোহিঙ্গা পরিস্থিতি মোকাবিলা করার জন্য বাংলাদেশ বিশ্বব্যাংককে অনুরোধ করেছে। বিশ্ব আর্থিক সংস্থাটি ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে। সূত্র : ওয়েবসাইট।



 

Show all comments
  • তানিয়া ১৭ অক্টোবর, ২০১৭, ৪:১৮ এএম says : 0
    বাকীরা কেন এখনও বসে আছে ?
    Total Reply(0) Reply
  • Jalal Uddin Ahmed ১৭ অক্টোবর, ২০১৭, ১:২০ পিএম says : 0
    Well done
    Total Reply(0) Reply
  • md raton ৯ নভেম্বর, ২০১৭, ৩:৪৫ পিএম says : 0
    আরব দেশ নিরব কেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ