Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১০:৪১ পিএম, ১৪ অক্টোবর, ২০১৭

সিদ্ধান্তের নিন্দা
ইনকিলাব ডেস্ক : ইরানের সঙ্গে বিশ্বের শক্তিধর ছয়টি দেশের সম্পাদিত পরমাণু চুক্তি প্রত্যয়ন না করার বিপজ্জনক সিদ্ধান্ত নেয়ায় মাধ্যমে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি আন্তর্জাতিক সঙ্কট সৃষ্টি করছেন। এ গুরুত্বপূর্ণ চুক্তির নেপথ্যে কাজ করা যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গত শুক্রবার একথা বলেন। চুক্তিটির কট্টর সমালোচক ট্রাম্পের এমন পদক্ষেপের কথা উল্লেখ করে কেরি বলেন, আমেরিকার জাতীয় নিরাপত্তা এবং আমাদের ঘনি মিত্র দেশগুলোর ক্ষেত্রে এটি বিপজ্জনক। এই চুক্তির লক্ষ্যই হচ্ছে তেহরানের পারমাণবিক কর্মসূচির লাগাম টেনে ধরা। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের কঠোর সমালোচনা করে দেয়া এক বক্তব্যে ট্রাম্প ইরানের একনায়কতন্ত্র, তাদের সন্ত্রাসবাদকে সহযোগিতা দেয়া এবং মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে তাদের অব্যাহত আগ্রাসনের বিরুদ্ধে কথা বলেন। সিএনএন।

পেঙ্গুইন বাচ্চা মারা যাচ্ছে
ইনকিলাব ডেস্ক : সমুদ্রে বরফের অত্যাধিক পুরুত্বের কারণে এন্টার্কটিকা এলাকায় মায়েদের খাদ্য সংগ্রহ সঙ্কটে হাজার হাজার পেঙ্গুইন বাচ্চা অনাহারে মারা যাচ্ছে। পরিবেশবিদরা একে পেঙ্গুইন প্রজনন প্রক্রিয়ায় বিপযর্য় বলে অভিহিত করেছেন। ফ্রান্সের এক বিজ্ঞানী ইয়ান রোপার্ট কাউডার ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফাউন্ডেশনের বিশ্বব্যাপী প্রকৃতি রক্ষাকারী অনুদান সংস্থার সহযোগিতায় পূর্ব এন্টার্কটিকা এলাকায় ২০১০ সাল থেকে ১৮ হাজার জোড়া আ্যাডেলি পেঙ্গুইনের একটি দলের ওপর গবেষণা করে এ তথ্য জানিয়েছেন। তিনি চলতি বছরের প্রথমদিকে দেখতে পান যে ১৮ হাজার জোড়ার পেঙ্গুইনের প্রজননকৃত বাচ্চাদের মধ্যে মাত্র দুটি বাচ্চা বেঁচে থাকতে সক্ষম হয়েছে। এএফপি।

আখলাক হত্যাকারী
ইনকিলাব ডেস্ক : ভারতের দাদরিতে মহম্মদ আখলাকের হত্যায় অভিযুক্তদের মধ্যে যারা জামিন পেয়েছেন, তাদের চাকরির ব্যবস্থা করছে ক্ষমতাসীন বিজেপি। স্থানীয় এমপি তেজপাল সিংহ নাগর এ কথা জানিয়েছেন। ২০১৫-র ২৯ সেপ্টেম্বর গোমাংস রাখার অভিযোগে আখলাককে পিটিয়ে হত্যা করে। ঘটনার অন্যতম অভিযুক্ত রবি শিশোদিয়া কারাগারে থাকাকালীন অসুস্থ হয়ে যায় লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে। তার পরিবারকে ৮ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হতে পারে। এছাড়াও নাগর জানিয়েছেন, অন্যান্য সুযোগ সুবিধেও পাবে ওই পরিবার। আখলাক হত্যায় যে ১৮ জন অভিযুক্ত, রবি তাদের অন্যতম। নাগর বলেছেন, অন্য যারা ওই ঘটনায় জামিন পেয়েছে, তাদের চাকরির ব্যবস্থা করছেন তাঁরা। দাদরির ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশনের সঙ্গে যুক্ত বেসরকারি সংস্থায় তারা কাজ করবে। জানা গেছে, আখলাকের ঘটনার আগে কয়েকজন ওই সংস্থাগুলিতে চাকরি করছিল। কিন্তু খুনের অভিযোগ ওঠায় তাদের বরখাস্ত করা হয়। ডিএনএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ