Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপানে হোঁচট পাকিস্তানের

| প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : হিরো এশিয়া কাপ হকি টুর্নামেন্টে ‘এ’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে বড় জয় তুলে নিলেও দ্বিতীয় ম্যাচে জাপানের সামনে হোঁচট খেলো পাকিস্তান। বলা যায়, কোন রকমে হারের হাত থেকে রক্ষা পেয়েছে তারা। গতকাল বিকালে মওলনা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে পাকিস্তান ২-২ গোলে ড্র করে জাপানের বিপক্ষে। ম্যাচের ৪৯ মিনিট পর্যন্ত জাপান ২-১ গোলে এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত দূর্ভাগ্যজনকভাবে জয় নিয়ে মাঠ ছাড়তে ব্যর্থ হয়।
এশিয়া কাপের দশম আসরে নিজেদের প্রথম ম্যাচে এ জাপানই ১-৫ গোলের বড় ব্যবধানে হেরেছিলো ভারতের বিপক্ষে। অথচ দ্বিতীয় ম্যাচে তারা ঠিকই ঘুরে দাঁড়ায়। ম্যাচে জাপানীদের বিপক্ষে তেমন কোন সুবিধাই আদায় করতে পারেনি পাকিস্তান। প্রথম কোয়ার্টারেতো গোলের দেখা মেলেনি কোন শিবিরেই। তবে দ্বিতীয় কোয়ার্টারের প্রথম মিনিটেই এগিয়ে যায় পাকিস্তান। পেনাল্টি কর্ণার (পিসি) থেকে গোল করে দলকে এগিয়ে নেন কাদির মোহাম্মদ আরসলান (১-০)। ম্যাচের প্রথম পেনাল্টি কর্ণার ছিল এটি। শিরোপা প্রত্যাশী দলটির এই ফরোয়ার্ড বাংলাদেশ ম্যাচে দু’টি গোল করেছিলেন। পিছিয়ে পড়ে জাপান কিন্তু হাল ছেড়ে দেয়নি। তারা ঠিকই ঘুরে দাঁড়ায়। ম্যাচের ২২ মিনিটে তানাকা কেন্টা’র ফিল্ড গোল থেকে সমতায় ফেরে জাপান (১-১)। মিনিট সাতেক পরেই পাকিস্তানের ভিত নাড়িয়ে দেন জাপানের ইয়োসিরা হিটা। শিরোপা প্রত্যাশীদের রক্ষণভাগের চোখ ফাঁকি দিয়ে দারুন এক ফিল্ড গোল আদায় করে নেন তিনি (২-১)। সঙ্গে সঙ্গে এগিয়ে যাওয়ার উৎসবে মেতে উঠে জাপান শিবির। এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। দ্বিতীয়ার্ধে আরো ভয়ঙ্কর হয়ে উঠে জাপান। পাকিস্তানের বিপদসীমায় বারবার আক্রমণ শানাতে থাকে। তৃতীয় কোয়ার্টারের শেষ মিনিটে (ম্যাচের ৪৫ মিনিটে) পেনাল্টি কর্ণারও আদায় করে নিয়েছিল দলটি। কিন্তু গোল করতে পারেনি। বল সাইড পোষ্টে লেগে ফিরে আসলে হতাশ হতে হয় জাপানকে। তবে ৪৯ মিনিটে ম্যাচে ফেরে পাকিস্তান। কাদির মোহাম্মদ আরসলানের কাটব্যাক থেকে সামনে দাঁড়ানো মোহাম্মদ ওমর প্লেসিং শটে গোল করে পাকিস্তানকে স্বস্তি এনে দেন (২-২)। তার এ গোলেই শেষে পর্যন্ত ড্র করে মাঠ ছাড়ে পাকিস্তান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ