Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে হাইড্রোগ্রাফিক কমিশনের সম্মেলন সমাপ্ত

প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের ১৬তম আন্তর্জাতিক সম্মেলন গতকাল (বুধবার) চট্টগ্রাম নগরীর র‌্যাডিসন ব্লুতে শেষ হয়েছে। সদস্য দেশসমূহের মধ্যে নিরাপদ নৌ চলাচল নিশ্চিতকরণে মানসম্মত হাউড্রোগ্রাফিক চার্ট তৈরীর প্রস্তাবের মধ্য দিয়ে তিন দিনের এই সম্মেলনে সমাপ্ত হয়।
সমাপনী দিনে এক ব্রিফিংয়ে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন) ও নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম মকবুল হোসেন জানান, সম্মেলনে মানসম্মত হাইড্রোগ্রাফিক চার্ট তৈরীর ক্ষেত্রে সদস্য দেশসমূহের মধ্যকার তথ্য-প্রযুক্তি ব্যবহার এবং প্রশিক্ষিত দক্ষ জনবল তৈরীর লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।
তিনদিনব্যাপী এই সম্মেলনে বিগত সম্মেলনের কার্যবিবরণী ও প্রস্তাবনাসমূহ অনুমোদন করা হয়। এছাড়া সম্মেলনে মিশর নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের পরবর্তী সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে ।
এ সম্মেলনে নর্থ ইন্ডিয়ান ওশান হাইড্রোগ্রাফিক কমিশনের ৯টি সদস্য রাষ্ট্র বাংলাদেশ, মিশর, ভারত, মিয়ানমার, পাকিস্তান, সৌদি আরব, শ্রীলংকা, থাইল্যান্ড ও যুক্তরাজ্য এবং ৫টি সহযোগী রাষ্ট্র অস্ট্রেলিয়া, ফ্রান্স, ওমান, সিসিলিস ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। এছাড়াও এই সম্মেলনে দুইটি পর্যবেক্ষক দেশ রাশিয়া ও সুদানসহ হাইড্রোগ্রাফিক সংশিষ্ট আন্তর্জাতিক সংস্থা এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেয়। এ বছর কমিশনের সভাপতির দায়িত্ব পালন করছে বাংলাদেশ নৌবাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে হাইড্রোগ্রাফিক কমিশনের সম্মেলন সমাপ্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ