Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ভিয়েতনামে নিহত ৫৪
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামের উত্তর ও মধ্যাঞ্চলে ব্যাপক বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৫৪ জনে দাঁড়িয়েছে। বিগত অনেক বছরের মধ্যে ভিয়েতনামে এটি ছিল সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ। শুক্রবার কর্মকর্তারা একথা জানান। এ সপ্তাহে বিভিন্ন প্রদেশে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্য ও ভূমিধসে এখনো নিখোঁজ ৩৯ জনকে খুঁজে বের করতে উদ্ধার কর্মীরা ব্যাপকভাবে তল্লাশি চালাচ্ছে। এদিকে আরেকটি বড় ধরনের ঝড় ভিয়েতনামের দিকে ধেয়ে আসছে বলে আবহাওয়াবিদরা সতর্ক করে দিয়েছে। এএফপি।

দাবানলে নিহত ৩১
ইনকিলাব ডেস্ক : ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে গত বৃহস্পতিবার মৃতের সংখ্যা বেড়ে ৩১ জনে দাঁড়িয়েছে। এদিকে উদ্ধারকারী দল এ রাজ্যের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এ দাবানলে যারা প্রাণ হারিয়েছে তাদের লাশ উদ্ধারে শিকারি কুকুরকে কাজে লাগিয়েছে। রোববার শুরু হওয়া এ দাবানল প্রচন্ত বাতাসের কারণে ক্যালিফোর্নিয়ার ওয়াইন কাউন্ট্রিতে দ্রæত ছড়িয়ে পড়ে। এতে হাজার হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে চলে যায়। রয়টার্স।

মৃত্যুদÐ কার্যকর
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক কারারক্ষীকে হত্যার দায়ে এক আসামির মৃত্যুদÐ গত বৃহস্পতিবার কার্যকর করা হয়েছে। মার্কিন সুপ্রিম কোর্ট চূড়ান্ত আবেদন খারিজ করে দেয়ার পর তার রায় কার্যকর করা হলো। ১৯৯৯ সালে ড্যানিয়েল নগল নামের এক কারারক্ষীকে ছুরিকাঘাত করে হত্যা করা হয়। এ মামলায় অপর আসামিরা রোবার্ট প্রুয়েটের (৩৮) বিরুদ্ধে সাক্ষ্য দিলেও সে মৃত্যুর আগ পর্যন্ত এ হত্যার ঘটনায় তার জড়িত থাকার কথা অস্বীকার করে। সিএনএন।

ইইউতে অনুমোদন
ইনকিলাব ডেস্ক : রাখাইনে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের কারণে মিয়ানমারের সশস্ত্র বাহিনীগুলোর প্রধান এবং ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। তাতেও পরিস্থিতির উন্নতি না হলে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এ ব্যাপারে একটি খসড়া প্রস্তাব অনুমোদন করেছে ২৮ দেশভুক্ত সংস্থার কূটনীতিকরা। এটি আগামী সোমবার ব্রাসেলসে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে উত্থাপন করা হবে। তাদের স্বাক্ষরের পর সেটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।এএফপি।

প্যারাম্বুলেটর
ইনকিলাব ডেস্ক : প্ল্যাটফর্ম প্রায় ফাঁকা। প্ল্যাটফর্মের এক পাশে দাঁড়িয়ে এক মহিলা, পাশে প্যারাম্বুলেটর। প্রচÐ গতিতে প্ল্যাটফর্মে ঢুকল একটা মালবাহী ট্রেন। এমন সময় কোনও ভাবে গড়িয়ে ছুটন্ত ট্রেনের দিকেই এগোতে লাগল প্যারাম্বুলেটর। ব্যাগ গোছাতে ব্যস্ত থাকায় ব্যাপারটা খেয়ালই করেননি মহিলা। মুহূর্তের মধ্যে প্যারাম্বুলেটর গড়িয়ে পৌঁছে গেল ট্রেনের কাছেই। তার পর ট্রেনের সঙ্গে সজোরে ধাক্কা লেগে ভেঙে টুকরো টুকরো হয়ে ছড়িয়ে পড়ল। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ