Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধান বিচারপতি আজ বিদেশ যাচ্ছেন

এলআইএ ও আইএফসির মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে -আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা একমাসের ছুটিতে আছেন। এরই মধ্যে আবার অস্ট্রেলিয়া, কানাডা ও আমেরিকা সফরে আগামী ১০ নভেম্বর পর্যন্ত বিদেশে অবস্থানের কথা জানিয়ে প্রেসিডেন্টকে চিঠি দিয়েছেন। ১৩ অক্টোবর (শুক্রবার) তিনি বিদেশ যাচ্ছেন- এখন পর্যন্ত বিষয়টি এ পর্যায়ে রয়েছেন। গতকাল বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ে আইন মন্ত্রণালয়ের এক অনুষ্ঠান শেষে বের হয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইনমন্ত্রী।
লেজিস্লেটিভ ইম্প্যাক্ট অ্যাসেস্মেন্ট (এলআইএ) এবং ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসির) মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। অনুষ্ঠানের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, আইএফসির সিনিয়র ইকোনোমিস্ট ড. মাসরুর রিয়াজ এবং আইন মন্ত্রণালয়ের উভয় বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান বিচারপতির ব্যক্তিগত কারণে ছুটিতে গেছেন, ব্যক্তিগত প্রয়োজনে তিনি এখন বিদেশ সফর করবেন, এর মধ্যে কোনো বিতর্ক নেই বলে মন্তব্য করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রধান বিচারপতির অনুপস্থিতিতে একজন দায়িত্ব পালন করবেন। সে হিসাবে প্রধান বিচারপতি ফেরার আগ পর্যন্ত দায়িত্ব পালন করবেন বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা। প্রধান বিচারপতিকে নিয়ে যে বিতর্ক সৃষ্টি হয়েছিলো, তার অবসান ঘটল কি-না-? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘কিসের বিতর্ক? ব্যক্তিগত কারণে প্রধান বিচারপতি ছুটিতে গেছেন। ব্যক্তিগত প্রয়োজনে তিনি এখন বিদেশ সফর করবেন, এর মধ্যে বিতর্ক কিসের? প্রধান বিচারপতি ইস্যুতে কূটনৈতিকদের কাছে বিএনপির নালিশ সম্পর্কে আনিসুল হক বলেন, তাদের হাতে আন্দোলনের আর কোনো ইস্যু নাই। এখন তারা খড়-কুটা আঁকড়ে ধরে আন্দোলনের চেষ্টা করছেন। কিন্তু আমরা বলবো, আদালতের বিষয় নিয়ে যেন তারা কোনো রাজনীতি না করেন। এতে কোনো ফল হবে না।
১০ নভেম্বর পর্যন্ত দায়িত্বে বিচারপতি ওয়াহ্হাব মিঞা
বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্বকাল আরও দশদিন বাড়িয়েছেন প্রেসিডেন্ট। গতকাল বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে জানানো হয়েছে, গত ২ অক্টোবরের আদেশে প্রধান বিচারপতির অসুস্থতাজনিত ছুটি ভোগকালীন সময়ে অর্থাৎ ৩ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত ৩০ দিন প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান সংক্রান্ত প্রজ্ঞাপনের ধারাবাহিকতায় প্রধান বিচারপতি এস কে সিনহার বর্ধিত ছুটিকালীন বিদেশে অবস্থানকালীন সময় পর্যন্ত আপিল বিভাগের কর্মে সিনিয়র বিচারক বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে প্রধান বিচারপতির কার্যভার পালনের দায়িত্ব প্রদান করেছেন।
অবকাশকালীন ছুটি শেষে গত ২ অক্টোবর সুপ্রিম কোর্ট খোলার আগের দিন অসুস্থতার কথা জানিয়ে একমাসের ছুটিতে যান প্রধান বিচারপতি এস কে সিনহা। ওইদিন রাতেই আপিল বিভাগের কর্মে সিনিয়র বিচারক বিচারপতিকে প্রধান বিচারপতির দায়িত্ব দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ