Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ভারতে হতাহত ১৬

ইনকিলাব ডেস্ক : ভারতের পূর্বাঞ্চলীয় উড়িষ্যা রাজ্যে বুধবার এক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে একজন নিহত ও ১৫ জন আহত হয়েছে। পুলিশ একথা জানায়। এক পুলিশ কর্মকর্তা বলেন, রাজ্যের বালেশ্বর জেলায় তালনগরের কাছে দুটি যাত্রীবাহী বাসের সাথে একটি দ্রæতগামী ট্রাকের সংঘর্ষ হলে এ দুর্ঘটনা ঘটে। তিনি জানান, এতে ঘটনাস্থলেই বাসের এক যাত্রী নিহত হয়। আহতদের বালেশ্বর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে দুজনের অবস্থা আশংকাজনক। সিনহুয়া।

জরুরি অবতরণ
ইনকিলাব ডেস্ক : পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)-এর একটি বিমান ৩শ যাত্রীসহ দেশটির পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশে জরুরি অবতরণ করে। বিমানটির কার্গো শাখা থেকে ধোঁয়া বের হতে থাকলে পাইলট বিমানটিকে জরুরি অবতরণ করান। কর্মকর্তারা গতকাল বুধবার এ কথা জানান। বিমানের মুখপাত্র মাসুদ তাজওয়ার বলেছেন, বিমানটি শিয়ালকোট বিমানবন্দর থেকে যাত্রা করছিল। কিন্তু কন্ট্রোল টাওয়ার থেকে ধোঁয়া নির্গমণের খবর পাইলটকে অবহিত করা হলে লাহোরের প্রাদেশিক রাজধানীর বিমানবন্দরে বিমানটিকে জরুরি অবতরণ করা হয়। বিমানটি ৩শ’ যাত্রী নিয়ে সউদী আরবের রাজধানী রিয়াদ যাচ্ছিল। ডন।

মামলা নেবে না
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের একটি আদালত কিউবায় মার্কিন নৌঘাঁটিতে বিশেষ সামরিক আদালতের সমর্থনে গুয়ানতানামোর শীর্ষস্থানীয় এক বন্দীর আপিল আবেদন নাকচ করে দিয়েছে। বার্তা সংস্থা এএফপি মঙ্গলবার এ কথা জানায়। এর ফলে ওসামা বিন লাদেনের এক লেফটেন্যান্ট আলী হামজা আহদে আল-বাহলুল আজীবন সাজা নিশ্চিত করা হয়েছে। ২০০২ সাল থেকে সে গুয়ানতানামো কারাগারে আটক রয়েছে। আল-কায়দার সাবেক প্রচারক ইয়ামেনী নাগরিক আলী হামজাকে ২০০৮ সালে সামরিক আদালত অপরাধমূলক ষড়যন্ত্রের জন্য দোষী সাব্যস্ত করে। সুপ্রীম কোর্টের এই সিদ্ধান্ত ট্রাম্প প্রশাসনের জন্য ভাল খবর। রয়টার্স।

কৌশলগত আলোচনা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সিনিয়র কূটনীতিকরা আগামী সপ্তাহে কৌশলগত আলোচনায় বসতে যাচ্ছেন। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বুধবার এ কথা জানায়।
সিউল সূত্র জানায়, দক্ষিণ কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী লিম সুং-ন্যাম সিউলে আগামী ১৮ অক্টোবর সফররত মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী জন সুলিভানের সাথে বৈঠক করবেন। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে উপ-মন্ত্রী পর্যায়ে সর্বশেষ বৈঠকটি ওয়াশিংটনে ২০১৪ সালের জুন মাসে অনুতি হয়। এরপর এ প্রথম উপ-মন্ত্রী পর্যায়ে বৈঠক করতে যাচ্ছে দুদেশ। এছাড়া দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন মে মাসে দায়িত্ব নেয়ার পর এ ধরণের এটিই হচ্ছে প্রথম বৈঠক। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ