Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আইনজীবীদের কর্মসূচিতে উত্তাল বার ভবন

প্রধান বিচারপতির ছুটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আবার উভয় পক্ষের মানববন্ধন আজ
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটিকে কেন্দ্র করে আইনজীবীদের কর্মসূচিতে উত্তাল সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন ভবন। গতকাল মঙ্গলবার দুপুরে পৃথক পৃথকভাবে অবস্থান কর্মসূচি, বিক্ষোভ মিছিল এবং প্রতিবাদ সভা করেছে বিএনপির সমর্থিত ও সরকার সমর্থিত আইনজীবীরা। এসময় এক পক্ষের আইনজীবীরা বলেছেন, আপনি (প্রধান বিচারপতি) জীবন যতক্ষণ আছে ততক্ষণ পর্যন্ত দেশ ত্যাগ করবেন না। আইনজীবীরা আপনার সঙ্গে রয়েছেন। যে দেশে বিচার ব্যবস্থা থাকেনা সে দেশে স্বাধীনতাও থাকে না। অপরপক্ষের আইনজীবীরা বলেছেন, প্রধান বিচারপতির ছুটির বিষয় নিয়ে আইনজীবী সমিতিকে রাজনৈতিকভাবে ব্যবহার করছে একটি পক্ষ। কোনো রাজনৈতিক উদ্দেশ্যে সুপ্রিম কোর্ট বারকে কর্মসুচি করতে দেয়া হবে না। সুপ্রিম কোর্টের পবিত্রতা রক্ষার জন্য যা যা করা দরকার তাই করা হবে। এ সময় সমিতির প্রাঙ্গণে এক ধরনের উত্তেজনার সৃষ্টি হয়। যদিও কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি হয়নি। উভয়পক্ষের মানবন্ধন কর্মসূচি রয়েছে আজ
প্রধান বিচারপতি ছুটি ও বিচার বিভাগের ভার্বমূতির রক্ষার দাবিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে অবস্থান কর্মসূচি পালন করেন বিএনপি সমির্থিত আইনজীবীরা। দুপুর ১ টা থেকে ২ টা পর্যন্ত সমিতির সভাপতির ভবনের সামনে এ কমসূচি পালন করেন তারা। অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করে বক্তব্য রাখেন অ্যাডভোকেট মীর মোহাম্মদ নাছির উদ্দীন, নিতাই রায় চেীধুরী, সমিতির সাবেক সম্পাদক গিয়াস উদ্দিন আহমেদ, সমিতির বর্তমান সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, বিচারপতি ফয়সাল মাহমুদ ফায়েজী, আহমেদ আজম খান, ঢাকা বারের সাবেক সভাপতি সানা উল্লাহ মিয়া, ব্যারিস্টার কায়সার কামাল, তৈমুর আলম খন্দকার, খালেদা পান্না, গোলাম মো: চৌধুরী আলাল, বারের সহ-সভাপতি উম্মে কুলসুম রেখা, বারের সদস্য আয়শা আক্তার, শামীমা সুলতানা দীপ্তি, ওয়ালিউর রহমান খান, আবেদ রাজা, মোহাম্মদ আলী, গাজী কামরুল ইসলাম সজল, মির্জা আল মাহমুদ, রফিকুল ইসলাম তালুকদার রাজা, আরিফা জেছমিন, ব্যারিস্টার সাদিয়া আফরোজ, প্রমুখ।
সভাপতির বক্তব্যে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, সকল আইনজীবী বিক্ষোভ করে প্রধান বিচারপতির বাসভবনে যাওয়ার কথা বলছেন। আমরা অবশ্যই যাব। তার আগে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে আহŸান জানাই আপনার জীবন থাকা পর্যন্ত দেশে থাকুন। আপনি আমাদের কথা রেখে দেশে আছেন এ জন্য আপনাকে ধন্যবাদ। জীবন যতক্ষণ আছে, সুপ্রিম কোর্টে ফিরে না আসা পর্যন্ত বিদেশে যাবেন না। যারা মানবতার পক্ষে, যারা বিচার বিভাগের স্বাধীনতার পক্ষে, যারা আইনের শাসন ও সংবিধানে বিশ্বাস করে তারা সবাই আপনার সুপ্রিম কোর্টে ফিরে আসা চায়। তিনি বলেন, এখন তুঘলকী অবস্থা চলছে। প্রধান বিচারপতির বাসার আশপাশে কেউ কেউ ঘোরা ফেরা করছে তাকে বিদেশে পাঠাতে চায়। প্রধান বিচারপতিকে বলব, আপনি শক্ত থাকবেন। অনড় থাকবেন। আপস করবেন না। কোনো চাঁপের কাছে মাথানত করবেন না। সারা দেশের আইনজীবীরা আপনার সাথে আছে।
অন্যান্য বক্তরা বলেন, মীর মোহাম্মদ নাছির উদ্দীন বলেন, বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা ও প্রধান বিচারপতিকে তার স্বপদে পুর্নবহল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আমাদের আন্দোলন বিচার বিভাগ রক্ষার জন্য আন্দোলন। নিতাই রায় চৌধুরী বলেন, ফ্যাসিবাদি সরকারের বিরুদ্ধে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। বিচারপতি ফয়সাল মাহমুদ ফায়েজী বলেন, আজ বিচার বিভাগ রক্ষার করার জন্য সুপ্রিম কোর্টের আইনজীবীরা আন্দোলন করছে। যারা এই অবস্থা সৃষ্টি করেছে তাদের ভয়াবহ অবস্থার সম্মুখিন হতে হবে। তিনি বলেন, কোনো দেশে এর চেয়ে বড় সাংবিধানিক শূণ্যতা আর হতে পারে না।
ব্যারিস্টার কায়সার কামাল বলেন, রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে জানতে চাই প্রধান বিচারপতি ছুটি নিয়েছেন কি না? তিনি আরো বলেন, অ্যাটর্নি জেনারেল কার্যলয় দলীয় কার্যালয় হিসেবে ব্যবহার করা হচ্ছে। তিনি ওই পদে থেকে মুন্সিগঞ্জে নির্বাচনী প্রচারণা করছেন। তৈমুর আলম খন্দকার বলেন, একটি সরকার যখন স্বৈরাচারে চরম পর্যায়ে যায়, তখন বিচার বিভাগের নিয়ন্ত্রণ নিজদের হাতে নিয়ে নেয়। এসরকারও তাই করেছে।
বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবীদের প্রতিবাদ সভা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহারের প্রতিবাদে সভা করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। সুপ্রিম কোর্ট বার অডিটোরিয়ামের এক নাম্বার হলে দুপুরে এই সভা অনুষ্ঠিত হয়। এসময় বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা ও বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার বলেন, গত কয়েকদিন ধরে বিএনপি-জমাত আইনজীবীরা একটা অরাজকতা সৃষ্টির পায়তারা করছে। সে অরাজকাত হলো এখানে বসে বসে বিএনপি-জমাত রাজনীতি করার উদ্দেশ্য। আমি তাদেরকে অনুরোধ করি, আইন অঙ্গণকে কলুষিত করবেন না। আমাদের দুইজন আইনজীবী প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেছেন, তাদের কাছ থেকে ওনার স্বাস্থ্যের খবরটা নেন।
বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ফজলে নুর তাপস বলেন, সুপ্রিমকোর্ট অঙ্গনকে আমরা কোন রাজনৈতিক দলের শাখা হতে দেব না। প্রয়োজন হলে বারের সাধারণ সভা করে সভাপতি সম্পাদককে প্রতিহত করবো। পরিষদ থেকে তাদের বিতারিত করবো।
অন্যান্য বক্তরা বলেছেন, আইনজীবী সমিতিকে রাজনৈতিক উদ্ধেশ্য হাসিল করার জন্য বিভিন্ন কর্মসূচি পালন করেেছ। তারা দেশের উচ্চ আদালত প্রাঙ্গণে একটা অরাজকতা পরিবেশ সৃষ্টির চেস্টা চালাচ্ছে। এসব কর্মসূচি করতে দেয়া হবে না। এর প্রতিবাদে মানববন্ধন কর্মসূচিও ঘোষণা করেন তারা। এসময় আরো উপস্থিত ছিলেন, সংগঠনের সম্মেলন প্রস্তুতি কমিটির আহŸায়ক সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক শ ম রেজাউল করিম, ড. বশির আহমেদ এবং আটর্নী জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ