Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

চিলিতে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় ৩ টা ৩২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উৎসস্থল ছিল চিলির উত্তরের উপকূলীয় শহর এরিকা থেকে ৭৩ কিলোমিটার পূর্বে মাটির ৮২ কিলোমিটার গভীরে। ইন্ডিপেনডেন্ট।

বোকোদের বিচার
ইনকিলাব ডেস্ক : বোকো হারামের সঙ্গে জড়িতদের বিচারে নাইজেরিয়া প্রথমবারের মতো বড় ধরনের প্রস্তুতি নিচ্ছে। গত সোমবার একটি সামরিক ঘাঁটিতে রুদ্ধদ্বার বিচারের প্রস্তুতি নিয়েছে দেশটি।এই জঙ্গিগোষ্ঠী ২০০৯ সালে সে দেশের উত্তর-পূর্বে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে। বিচারের জন্য অপেক্ষমাণ সেই সংগঠনের অনেকেই তখন থেকেই গ্রেফতার ও কারাবন্দি আছে। এএফপি, গার্ডিয়ান।

কাতালান নেতৃত্ব
ইনকিলাব ডেস্ক : স্পেন থেকে পৃথক হয়ে কাতালোনিয়াকে স্বাধীন ঘোষণার পরিকল্পনা বাদ দিতে সেখানকার বিচ্ছিন্নতাবাদী নেতার ওপর চাপ বাড়ছে। অখন্ড স্পেনের হাজার হাজার সমর্থক গত সোমবার রাস্তায় নেমে কাতালোনিয়ার স্বাধীন হওয়ার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। কাতালোনিয়ার পার্লামেন্টে আজ মঙ্গলবার স্বাধীনতার প্রশ্নে ভোট গ্রহণ করা হতে পারে বলে আশঙ্কা করছে স্পেন সরকার। এ সময় কাতালান নেতা কার্লেস পুইগদেমন্টের পার্লামেন্টে ভাষণ দেয়ার কথা রয়েছে। রয়টার্স।

বাজারে অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার রাজধানী মস্কোর উপকণ্ঠে ভবন নির্মাণ উপকরণের একটি বাজারে বড় ধরনের অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ক্ষয়ক্ষতি এড়াতে তিন হাজারের বেশি মানুষ ও দোকান কর্মচারীকে সরিয়ে নেয়া হয়েছে বলে রুশ জরুরি মন্ত্রণালয় জানিয়েছে। মস্কোর উপকণ্ঠে অবস্থিত সিন্দিকা বাজারের বেজমেন্টে প্রথম আগুন লাগার কথা জানা যায়। পরবর্তীতে আগুন ভবনের ছাদ পর্যন্ত ছড়িয়ে পড়ে বলে জরুরি মন্ত্রণালয়ের মস্কো অঞ্চল দপ্তর জানিয়েছে। সিনহুয়া, এএফপি।

নাইজেরিয়ায় গুলিবিদ্ধ
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার পোর্ট হার র্কোট শহরের একটি মার্কেটে গত সোমবার বন্দুকধারীদের অতর্কিত হামলায় দশজন নিহত হয়েছে। মার্কেটের এক গোশত বিক্রেতার উদ্ধৃতি দিয়ে এএফপি জানায়, শহরের এমগবোসিমিরি এলাকার একটি মাংসের বাজারে বিকেল ৪টায় এ ঘটনা ঘটে। তিনি জানান, নিহতদের বেশিরভাগই নারী। রিভার্স রাজ্য পুলিশ গুলিবর্ষণের বিষয়টি নিশ্চিত করে তবে কতজন হতাহত হয়েছে তা জানাতে অস্বীকার করে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ