Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশে সব দলের অংশগ্রহণমূলক নির্বাচন চায় ভারতের ক্ষমতাসীন বিজেপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সব রাজনৈতক দলের অংশগ্রহণে বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে বলে আশা প্রকাশ করে বাংলাদেশ সফররত ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাধারণ সম্পাদক রাম মাধব বলেছেন, আমাদের (বিজেপি) প্রত্যাশা বাংলাদেশে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হবে।
গতকাল সোমবার সকালে বিজেপির সাধারণ সম্পাদক ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে প্রাতঃরাশ বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করেছেন বলে বৈঠক সূত্র নিশ্চিত করেছে। রাজধানীর পাঁচতারা হোটেল সোনারগাঁওয়ে এই বৈঠকটি হয়। সেখানে দুই দেশের ক্ষমতাসীন দলের নেতারা এক সঙ্গে সকালের নাস্তা করেন। নিকট প্রতিবেশি দুই দেশের ক্ষমতাসীন দুই দলের নেতাদের বৈঠকে দুই দলের পারস্পারিক ও রাজনৈতিক সম্পর্ক আরও জোরদার করার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়েছে। দুই দেশের ক্ষমতাসীন দুই দলের রাজনৈতিক সম্পর্ক আরও জোরদার করার ব্যাপারে দুই দেশের সম্পর্ক বৃদ্ধি করা ও দুই রাজনৈতিক দলের সম্পর্কও আরও জোরদার করার ব্যাপারেও নেতারা ঐক্যমত পোষণ করেন।
সূত্র জানিয়েছে, বৈঠকে রাম মাধব বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি সম্পর্কে ক্ষমতাসীন দলের নেতাদের কাছে জানতে চেয়েছেন। বাংলাদেশে নির্বাচনী প্রচারণা কেমন হয়, কী ধরনের শ্লোগান হয় এসব বিষয়েও জানতে চেয়েছেন। সকালের নাস্তার পর ২০ মিনিটের এই বৈঠকে রাম মাধব আরও বলেন, এরপরে বাংলাদেশে আসলে ঢাকার বাইরেও যাব।
তাছাড়া বিদ্যুত সেক্টরের উন্নতির কথা বলে রাম মাধব বলেন, বাংলাদেশ বিদ্যুতে খুব ভাল করেছে।
বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা নিয়ে প্রশংসা করেছেন বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব। তিনি বলেছেন, রোহিঙ্গা ইস্যু মিয়ানমারের সৃষ্ট সমস্যা। তাদের এই সমস্যা তাদেরই সমাধান করতে হবে। আন্তর্জাতিক স¤প্রদায়ের সঙ্গে ভারতও কাজ করবে। তারাও বিশ্বাস করে যে আন্তর্জাতিকভাবে এই সমস্যা সমাধানের জন্যে যে রূপরেখা দেয়া হয়েছে তা সঠিক।
বৈঠকে আওয়ামী লীগের পক্ষ থেকে অংশ নেন দলের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, প্রচার সম্পাদক হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ প্রমুখ।
রাম মাধবের সঙ্গে আ‘লীগের প্রাতঃরাশ বৈঠক
ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক ক্রমান্বয়ে আরও গভীর থেকে গভীরতর হবে বলে জানিয়েছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।
গতকাল সোমবার রাজধানী ঢাকার হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ সফররত ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবের সঙ্গে প্রাতঃরাশ বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন হানিফ।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, প্রাতঃরাশ বৈঠকে আমাদের দুই দেশের বিষয়ে আলোচনা হয়েছে। ভারতের সঙ্গে আমাদের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক দুই দলের মধ্যে আরও যেন গভীর হয় সেই বিষয়ে আমাদের পরস্পরের সঙ্গে আলোচনা হয়েছে।
তিনি বলেন, আমরা আশা করি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে আমাদের সম্পর্ক ক্রমান্বয়ে আরও গভীর থেকে গভীরতর হবে। দুই দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, দুই দেশের রাজনৈতিক স্থিতিশীলতা যেমন প্রয়োজন আছে, তেমনি প্রত্যেকটি রাজনৈতিক দলের সঙ্গে সম্পর্কোন্নয়ন দরকার আছে। সেই বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।
মাহবুব উল আলম হানিফ বলেন, রোহিঙ্গা সমস্যা মিয়ানামারের অভ্যন্তরীণ সমস্যা। শরণার্থী হিসেবে আসার পরে এটা আমাদের ঘাড়ে এসে চেপেছে। বিশ্ববাসী যেটা মনে করে রোহিঙ্গা সমস্যা মিয়ানমারকেই সমাধান করতে হবে; ভারতও সেটাই মনে করে এটা তাদের সমস্যা তাদেরই সমাধান করতে হবে। আন্তর্জাতিক স¤প্রদায়ের উদ্যোগের কারণে সমস্যা সমাধান আস্তে আস্তে হয়ে যাবে বলে আমরা আশা করি।
বৈঠকে আলোচনার বিষয় প্রসঙ্গে জানতে চাইলে হানিফ বলেন, আজকের বৈঠকটি ছিলো অনানুষ্ঠানিক সৌজন্য সাক্ষাত। তবে এসব বিষয়ে কথা হয়েছে। রোহিঙ্গা সমস্যার সমাধানের জন্য আন্তর্জাতিক স¤প্রদায় যে উদ্যোগ নিয়েছে ভারতও আশা করে মিয়ানমার এ সমস্যা সমাধানের উদ্যোগ নিবে এবং সমাধান হবে।
এসময় আওয়ামী লীগের সভাপতিন্ডলীর সদস্য লে. কর্ণেল (অব.) ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মণি, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • শেখ মোঃ আব্দুল কাদির ১০ অক্টোবর, ২০১৭, ২:৪০ এএম says : 0
    সরকার চায় কিনা সেটাই দেখার বিষয়
    Total Reply(0) Reply
  • Anowar Masum ১০ অক্টোবর, ২০১৭, ১২:২২ পিএম says : 0
    আমাদের নির্বাচন নিয়ে ভারত মাথা ঘামায় কেনো?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ