Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্ণফুলী টানেল নির্মাণে অর্থছাড়ে কোন জটিলতা নেই -ওবায়দুল কাদের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ৩:৫৭ পিএম

কর্ণফুলী নদীর তলদেশে বহুলেন সড়ক টানেল নির্মাণ প্রকল্পে চীনের অর্থছাড়ে এ মুহূর্তে কোন জটিলতা নেই উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, খুব শিগগির টানেল নির্মাণে আরও গতি আসবে।

তিনি আজ (সোমবার) চট্টগ্রাম নগরীর পতেঙ্গায় টানেল প্রকল্পের বিভিন্ন স্থাপনা নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের সর্বপ্রথম এ টানেল নির্মাণে চীন সরকার আর্থিক সহযোগিতা দিচ্ছে। চীনের এক্সিম ব্যাংক এ প্রকল্পে প্রয়োজনীয় অর্থ যোগান দিচ্ছে। ব্যাংকটি অর্থছাড় করছে না। এ প্রসঙ্গে তিনি বলেন, টানেল নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের একটি সরকারি কোম্পানি। টানা ছাড় না দিলে তারা কাজ করছে কিভাবে।
নির্ধারিত সময়ে টানেল নির্মাণের কাজ শেষ হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমরা তড়িঘড়ি করে কোন মেগা প্রকল্প শেষ করতে চাই না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন নির্বাচনকে সামনে রেখে নয় আগামী জেনারেশনকে সামনে রেখে দেশকে উন্নয়নের মহাসড়কে এগিয়ে নেয়া হচ্ছে। সময় কিছুটা বেশি লাগলেও গুণগত মান অক্ষুণ্ণ রেখে কর্ণফুলী টানেলের কাজ শেষ করা হবে।

ইতোমধ্যে প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া প্রায় শেষ করে আনা হয়েছে জানিয়ে তিনি বলেন, খুব শিগগির কাজ আরও গতিশীল হবে।

এ সময় বাংলাদেশ নৌবাহিনী, ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড ও সড়ক বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মন্ত্রী ঠিকাদারি প্রতিষ্ঠানের কয়েকজন কর্মকর্তার সাথে প্রকল্পের অগ্রগতি নিয়ে কথা বলেন।

সকালে ঢাকা থেকে চট্টগ্রাম আসেন ওবায়দুল কাদের। বিকেলে নগরীর মুসলিম হলে আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান খান কায়সারের স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ