Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সাটু‌রিয়ায় বেহাল সড়‌কে ধান বু‌নে প্র‌তিবাদ

সাটু‌রিয়া (মা‌নিকগঞ্জ) সংবাদদাতা সাটু‌রিয়ায় বেহাল সড়‌কে ধান বু‌নে প্র‌তিবাদ | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ২:৩৭ পিএম

সড়‌কে বৃষ্টি হ‌লেই জ‌মে থা‌কে পা‌নি, ক‌য়েক মাস ধ‌রে কাদায় চলা দায় হ‌য়ে পড়েছে। পূ‌র্বে ভাল কাচা সড়‌কে ইটের স‌লিং কর‌তে ঠিকাদার সড়‌কের মা‌টি খুঁড়ে কাজ না ক‌রে চ‌লে গে‌ছে।

ফ‌লে প্রায় ৫ মাস ধ‌রে মা‌নিকগ‌ঞ্জের সাটু‌রিয়ার বালিয়াটি মু‌ন্সিচর সড়কে কাদা মাড়িয়ে চলাচল ক‌রে ভোগা‌ন্তি পোহা‌তে হ‌চ্ছে স্থানীয় আশপাশের ১০ গ্রা‌মের ক‌য়েক হাজার মানুষ‌কে।

সড়‌কের এমন বেহাল দশায় মা‌সের পর ম‌াস ভোগা‌ন্তি পুহি‌য়ে অব‌শে‌ষে সোমবার দুপু‌রে সড়‌কে ধ‌া‌নের চারা লা‌গি‌য়ে প্র‌তিবাদ ক‌রে‌ছে মু‌ন্সিচর গ্র‌া‌মের স্থানীয় ক‌য়েক যুবক।
সোমবার দুপু‌রে বা‌লিয়া‌টি মু‌ন্সিচর সড়‌কের মু‌ন্সিচর এলাকায় সড়‌কের মা‌ঝে কাদায় ম‌ধ্যে ধান গা‌ছের চারা লা‌গি‌য়ে বেহাল সড়‌কটি দ্রুত সংস্কারের দা‌বি জা‌নি‌য়ে প্র‌তিবাদ ক‌রে‌ছে স্থানীয় যুবকরা।

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার বালিয়াটি ইউনিয়‌নের বা‌লিয়া‌টি মু‌ন্সিচর এ সড়কের আংশিক সড়ক পাকা করা হয়েছে গত অর্থ বছরে। বাকী সড়ক টুকু ইট সলিং করার জন্য এ বছর বরাদ্দ দেওয়া হয়। ঠিকাদার প্রতিষ্ঠান কাজ শুরু করার জন্য এ ভাল কাচা সড়কটি উপ‌রের অং‌শের প্রায় দু কি‌লো‌মিটার অং‌শের মা‌টি কেটে ইট বসানোর জন্য প্রস্তুত করে। পরে ঠিকাদাররা তাদের লোকসান হবে এমন অভিযোগ এনে কাজ না করেই চলে যাওয়ায় বৃষ্টিতে খানাখন্দক হ‌য়ে বি‌ভিন্ন স্থানে পা‌নি জ‌মে থাকায় ও কাদার ফ‌লে মারাত্মক সমস্যায় পড়েছে প্রায় ১০ গ্রামের মানুষ।

বালিয়াটি মু‌ন্সিচর সড়কের মুন্সিচড় মোড় থেকে জগা মার্কেট পর্যন্ত প্রায় ২ কিলোমিটার সড়ক প্রায় ৫ মাস ধরে কেটে রাখায় সামান্য বৃষ্টি হলে পায়ে হেটে যাওয়ার পরিবেশ থাকে না। চলতি বছর অতি বৃষ্টিতে কাচা সড়কটি একাধিক স্থানে প্রায় ২ মাস ধরে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে প্রতিদিন হাজার হাজার পথচারীদের মারাত্মক সমস্যা হচ্ছে।

প্রতিদিন এ সড়ক দিয়ে ২ টি প্রাথমিক, ২ টি উচ্চ বিদ্যালয়, একটি দাখিল মাদ্রাসা এবং একটি কলেজের প্রায় ৫ শতাধিক ছাত্র ছাত্রী চলাচল করতে হয়। এ সড়কটি চলাচলের অযোগ্য থাকায় তাদের চরম ভোগা‌ন্তি পোহা‌তে হ‌চ্ছে।

এ সড়ক দিয়ে সাটুরিয়া উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী ধামরাই উপজেলা, টাঙ্গাইলের নাগরপুর, মির্জাপুর উপজেলার প্রায় ১০ টি গ্রামের মানুষ চলাচল করে। কিন্তু এ সড়ক দিয়ে রিক্সা, অটো রিক্সা চলাচলও বন্ধ রয়েছে। ফলে ব্যবসায়ী ও কৃষকদের সবচেয়ে বেশী ক্ষতি হচ্ছে। কৃষক তার কাচা পণ্য হাট বাজারে নিতে অতিরিক্ত খরচ হচ্ছে।
সড়‌কে ধানের চারা বেপন করা প্র‌দীপ ও শ্যামল জানায়, সড়ক‌টি বেশ ক‌য়েক মাস ধ‌রে চলাচ‌লের অযোগ্য অবস্থায় প‌রে আছে। সড়‌কে যান চলাচল‌তো দূরের কথা পা‌য়ে হেঁটে চলাচল করাও কষ্ট কর হ‌য়ে পড়েছে। তাই সড়‌কের বেহাল দশা ও দ্রুত সংস্কারের দা‌বি‌তে ধা‌নের চারা লা‌গি‌য়ে প্র‌তিবাদ জানা‌চ্ছি।

মু‌ন্সিচর গ্রা‌মের সমাজ সেবক মো. ফারুক হো‌সেন জানায়, সড়কটি আগেই ভালো ছিল, কাজ করার জন্য সড়কটি মা‌টি কাটলো, ঠিকাদার কাজ না করে চ‌লে যাওয়া‌তে সড়কের বেহাল অবস্থা হ‌য়ে‌ছে। বৃষ্টি নামলেই ১০/১২ দিন পায়ে হেঁটেও চলা যায় না। সড়‌কে চলাচল কর‌তে হ‌লে ক‌য়েক স্থানে হাঁটু পরিমাণ কাদা পাড়া‌তে হয়। বালিয়াটী- আতুল্লা কাচা সড়কের ইট সলিং করার জন্য ঠিকাদার মাটি কেটে প্রস্তুত করে কাজ না করেই চলে গেছে। ফলে এ সড়কে প্রায় ২ মাস ধরে যানবাহন চলাচল বন্ধ হয়ে আছে।

বালিয়াটী ঈশ্বর চন্দ্র উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্র সানি ও মুস্তাফিজ জানায়, এ সড়কের ৬ টি স্থানে এমন কাদা হয়ে আছে যে, আমরা হেটেই আসতে পারি না। হেঁটে আস‌লেও কাদায় স্কুল ডেস নষ্ট হ‌য়ে যায়।

নিকলা বাজা‌রের ব্যবসায়ী ডা. আতাউর রহমান জানায়, আমাদের বাজা‌রের সকল ব্যবসায়ী সাটুরিয়া বাজার থেকে পাইকারি পণ্য এনে বিক্রি করে। কিন্তু বালিয়াটি মুন্সিচর সড়কটি ইট সলিং কাজ শুরু করার পর ঠিকাদার কাজ ফেলে চলে যাওয়ায় সড়কটি চলাচলের অযোগ্য হওয়া‌তে আগের ১শ টাকার ভ্যান ভাড়া ৩ শত টাকা দিলেও আসতে চায় না। ফলে আমরা ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছি।

সাটুরিয়া উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আব্দুর রাজ্জাক জানায়, বালিয়াটি মুন্সিচর সড়কের ইট সলিং কাজ ঠিকাদারি প্রতিষ্ঠান না করেই চলে গেছে। যখন প্রতিষ্ঠান কাজটি পায় তখন ইটের দাম কম ছিল। কাজের সময় ইটের দাম বৃদ্ধি পাওয়ায় এ কাজে লোকসান হবে ভেবে তারা চলে যায়। যাতে বাকী কাজ সম্পন্ন করে তার জন্য আমরা তাদের লিখিত ভাবে চিঠি দিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ