Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পোশাকধারী আলিম নয়, চাই প্রকৃত জ্ঞানী আলিম -ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ

ইসলামি আরবি বিশ^বিদ্যালয় জাতীয় প্রতিযোগিতা-২০১৭

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৫ এএম, ৯ অক্টোবর, ২০১৭

রাজশাহী ব্যুরো : ইসলামি আরবি বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেছেন, পবিত্র কুরআন ও হাদীস শরীফে আলিমদের সম্পর্কে যতগুলো মূল্যবান কথাগুলো বলা হয়েছে অন্য কোন বিদ্যায় পারদর্শী দার্শনিক, কৃষিবিদ, অর্থনীতিবিদদের ব্যাপারে এত বেশি বলা হয়নি বরং আলিমদের মর্যাদার ব্যাপারেই বেশি গুরুত্ব দিয়ে বলা হয়েছে। প্রতিযোগিদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার্থীদের কেন্দ্র করেই আজকের এই আয়োজন। যাতে করে তারা প্রকৃত আলিম হওয়ার উৎসাহ পায়। পোশাকধারী আলিম নয়, প্রকৃত জ্ঞানী আলিম চাই।
তিনি গতকাল নগরীর একটি কনভেশন সেন্টারে, ভাষা ও ইসলামি জ্ঞান বিষয়ে ‘ইসলামি আরবি বিশ^বিদ্যালয় জাতীয় প্রতিযোগিতা ২০১৭’-এর রাজশাহী বিভাগের প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন নামাজগড় গাউসুল আজম কামিল মাদরাসা, নওগাঁ-এর অধ্যক্ষ মাওলানা মো : আব্দুস সাত্তার। তিনি বলেন, ইসলামি আরবি বিশ^বিদ্যালয় আয়োজিত আরবি ভাষা ও ইসলামি জ্ঞান প্রতিযোগিতা-২০১৭ এর মাধ্যমে তরুণ শিক্ষার্থীদের সাড়া জাগিয়েছে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন মদীনাতুল উলুম কামিল মাদরাসা, রাজশাহী-এর অধ্যক্ষ মাওলানা মোঃ মোকাদ্দাসুল ইসলাম, গোপালপুর দারুল উলুম কামিল মাদরাসা, টাঙ্গাইল-এর অধ্যক্ষ মাওলানা ড. মোঃ ফায়জুল আমীন সরকার, কুওয়াতুল ইসলাম কামিল মাদরাসা, কুষ্টিয়া-এর অধ্যক্ষ মাওলানা মোঃ আব্দুর রহমান ও ধাপ সাতগাড়া বায়তুল মোকাররম মডেল কামিল মাদরাসা, রংপুর-এর প্রভাষক ড. মোঃ হাছিনুর রহমান।
পরে আরবি ভাষা ও ইসলামি জ্ঞান বিষয়ে প্রতিযোগিতার রাজশাহী বিভাগের পুরস্কার বিতরণ করা হয়। এতে প্রথম হয়েছেন জয়পুরহাটের হাতিয়র কামিল মাদরাসা থেকে আগত প্রতিযোগী এমদাদুল হক, দ্বিতীয় হয়েছেন চাপাইনাবগঞ্জের ধারাকান্তপুর ফাজিল মাদরাসা থেকে আগত প্রতিযোগী হাফিজুল ইসলাম এবং তৃতীয় হয়েছে নওগাঁর ভেটি ছিদ্দিকীয়া ফাজিল মাদরাসা থেকে আগত প্রতিযোগী আব্দুল কুদ্দুস।
উল্লেখ্য, প্রতিযোগিতায় রাজশাহী বিভাগের ফাজিল (¯œাতক) ও কামিল (¯œাতকোত্তর) শ্রেণির ৪৩জন জেলা পর্যায়ে বিজয়ী প্রতিযোগী অংশগ্রহণ করেন। বিভাগীয় পর্যায়ের বিজয়ীদের থেকে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ তিনজনকে পুরস্কার বিতরণ করা হবে আগামী ১৯ নভেম্বর‘১৭ রাজধানীর বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা



 

Show all comments
  • তারেক মাহমুদ ৯ অক্টোবর, ২০১৭, ১:৫৭ এএম says : 0
    এখন প্রকৃত জ্ঞানী আলিমের সংখ্যা খুবই কম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ