Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের বেকারত্ব
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে সাত বছরের মধ্যে প্রথমবারের মতো সেপ্টেম্বরে কর্মী নিয়োগ কমেছে। এজন্য দেশটির দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোয় আঘাত হানা হারিকেনের প্রভাবকে দায়ী করা হচ্ছে। তবে নিয়োগ কমলেও বেকারত্বের হারে ১৬ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় পতন লক্ষ্য করা গেছে। যুক্তরাষ্ট্রের শ্রম মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত শুক্রবার বলা হয়, গত মাসে কৃষিবহির্ভূত খাতে ৩৩ হাজার পদে কোনো কর্মী নিয়োগ হয়নি। বিনোদন ও আতিথেয়তা খাতে কর্মী নিয়োগ সবচেয়ে কমেছে। ২০১০ সালের সেপ্টেম্বরের পর প্রথমবারের মতো দেশটিতে কর্মী নিয়োগ কমল। রয়টার্স, এএফপি।

গ্যাস স্টেশনে বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : ঘানার রাজধানী আক্রায় বিশাল বিস্ফোরণে অন্তত একজন নিহত হয়েছেন। শনিবার রাতে একটি একটি ন্যাচারাল গ্যাস স্টেশনে এই বিস্ফোরণ হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। এতে বলা হয়, গত শনিবার আন্তর্জাতিক সময় সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এই ঘটনা ঘটে। আগুনের কুÐলী অনেক উপরে উঠে যাওয়ায় আতঙ্ক তৈরি হয় ও স্থানীয়রা ওই এলাকা থেকে পালিয়ে যান। এই ঘটনায় নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা কর্মকর্তাদের। তবে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। এর আগে ২০১৫ সালের জুনে একটি পেট্রল স্টেশনে বিস্ফোরণে ১৫০ জন নিহত হয়েছিলেন। বিবিসি।

রোহিঙ্গাদের বিপন্নতা
ইনকিলাব ডেস্ক : স¤প্রতি প্রচারিত রোহিঙ্গা শরণার্থী শিবিরের এক ভিডিওতে পৃথিবীর সবথেকে বিপন্ন ওই জনগোীর মানবিক আর্তনাদ ধরা দিয়েছে। যুক্তরাজ্যভিত্তিক ১৩টি মানবাধিকার সংগঠনের নেটওয়ার্ক ডিজেস্টার ইমার্জেন্সি কমিটি চলতি মাসেই ভিডিওটি ধারণ করে। ডিজেস্টার ইমার্জেন্সি কমিটির ওয়েবসাইটে দেখা যায়, বিপন্ন রোহিঙ্গা স¤প্রদায়ের মানবিক আর্তনাদ। ২৫ আগস্ট নিরাপত্তা বাহিনীর চেকপোস্টে বিদ্রোহীদের হামলার পর ক্লিয়ারেন্স অপারেশন জোরদার করে মিয়ানমারের সেনাবাহিনী। ওই সহিংসতায় এ পর্যন্ত ৫ লাখ ১৫ হাজার রোহিঙ্গা আশ্রয়ে। রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা ১২ লাখে পৌঁছাতে পারে বলে আশঙ্কা। ওয়েবসাইট।

মেয়রসহ নিহত ৩
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর মিশোকানে পৃথক ঘটনায় বন্দুকধারীর গুলিতে প্রাণ হারিয়েছেন মেয়রসহ তিনজন। শনিবার বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছেন এক ফেডারেল এজেন্ট ও তার মা। কয়েক ঘণ্টা আগে পৃথক ঘটনায় নিজ বাড়ির সামনে গুলিতে নিহত হয়েছেন স্থানীয় মেয়রও। শনিবার রাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। বার্তা সংস্থা এএফপির বরাতে প্রতিবেদনে বরা হয়, বন্দুকধারীরা পালিয়ে গেছে। ঘটনার পর মাদকচক্রের সঙ্গে পুলিশের গোলাগুলি চলছে। ওই ফেডারেল এজেন্টের নাম জুলিও সিজার বায়েজ গুলিন। তার ৬৫ বছর বয়সী মা নিহত হয়েছেন। গুলিবিদ্ধ হয়েছেন তার বান্ধবীও। তিনিও ফেডারেল গোয়েন্দা সদস্য। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ