Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ফাঁসির বিকল্প খুঁজছে ভারতের সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে মৃত্যুদন্ড দেয়া হয়। মৃত্যুদন্ড কার্যকরে একাধিক পন্থাও অবলম্বন করা হয়। তবে মৃত্যুদন্ড কার্যকরে ফাঁসি কতটা যথাযথ, তা নিয়ে এবার প্রশ্ন তুলেছে ভারতের সুপ্রিম কোর্ট। দেশটির সর্বোচ্চ আদালত যে কারওরই মৃত্যু যন্ত্রণাহীন ও মর্যাদাপূর্ণ হওয়া উচিত’ উল্লেখ করে কেন্দ্রীয় সরকারকে ফাঁসির পরিবর্তে অন্য কোনো বিকল্প পন্থা খোঁজার নির্দেশ দিয়েছেন। ঋষি মলহোত্র নামে দিল্লি হাইকোর্টের এক আইনজীবী এ নিয়ে দেশটির শীর্ষ আদালতে একটি মামলা দায়ের করেছিলেন। তার বক্তব্য, কাউকে ফাঁসিতে ঝোলানো হলে মৃত্যু পর্যন্ত তাকে যে অপরিসীম যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়, তা কোনোভাবেই কাম্য নয় এবং সেই সময়ে তার মর্যাদাহানিও হয়। ঋষির সঙ্গে সহমত পোষণ করে প্রধান বিচারপতি দীপক মিশ্রর বেঞ্চ গত শুক্রবার জানিয়েছেন, সরকারের উচিত আধুনিক বিজ্ঞানের সাহায্য নিয়ে মৃত্যুর অন্য কোনো যন্ত্রণাহীন পন্হা খুঁজে বের করা। এ বিষয়ে সরকারকে একটি নোটিশও জারি করেছে সর্বোচ্চ আদালত। এবিপি।



 

Show all comments
  • আতিকুর রহমান ৮ অক্টোবর, ২০১৭, ৪:৫৪ পিএম says : 0
    আমিও ফাঁসির মতো ভয়ঙ্কর মৃত্যু দন্ড চাইনা। আপনাদের মাধ্যমে আমার মতামত জানাচ্ছি যে, প্রতেক অপরাধীর শাস্তি হওয়া উচিত। তবে সেটা হলো ফাঁসির পরিবর্তে অপরাধীকে ঘুমের ইনজেকশন পুশ করে, তার পর বিষাক্ত ইনজেকশন পুশ করোন। যার মাধ্যমে তার মৃত্যু হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ