Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

৬ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশে নৌকাডুবিতে কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে দুই শিশু রয়েছে। পুলিশ জানায়, উত্তর প্রদেশের বাহতায় সারিউ নদীতে গতকাল শনিবার সকালে এ দুর্ঘটনা ঘটে। ওই পুলিশ কর্মকর্তা আরো জানান, ডুবুরিরা সকলের লাশ উদ্ধার করেছে। লাশগুলো তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। সিনহুয়া।

উপ-প্রধানমন্ত্রী নিহত
ইনকিলাব ডেস্ক : কিরঘিজিস্তানের উপ-প্রধানমন্ত্রী তেমির ঝুমাকাদিরভ এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। গতকাল শনিবার মহাসড়কে ট্রাকের সাথে তার গাড়ির মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম এ কথা জানায়। খবরে বলা হয়, দেশটির উত্তরপ্রান্তের বিশকেক-কারা-বাল্টা মহাসড়কে স্থানীয় সময় সকাল সাড়ে সাতটার দিকে এ দুর্ঘটনা ঘটে। উপ-প্রধানমন্ত্রী ও তার সহকারী টয়োটা ল্যান্ড ক্রুজারে করে যাচ্ছিলেন। দুর্ঘটনায় গাড়ির চালক ও সহাকারীও প্রাণ হারিয়েছে। ট্রাক চালককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঝুমাকাদিরভ (৩৮) চলতি বছর আগস্টে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পান। সিনহুয়া।

হারিকেনে রূপ নিল
ইনকিলাব ডেস্ক : হারিকেন ন্যাটি গতকাল শনিবার মেক্সিকোর জনপ্রিয় সমুদ্র সৈকতে আঘাত হেনেছে। এটি বর্তমানে যুক্তরাষ্ট্রের উপসাগরীয় উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এরআগে মধ্য আমেরিকায় এ হারিকেনের আঘাতে কমপক্ষে ২৮ জন প্রাণ হারায়। গ্রিনিচ মান সময় ০৩৩০টায় যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন কেন্দ্র জানায়, ঘণ্টায় ঝড়টির সর্বোচ্চ গতিবেগ ১শ ২১ কিলোমিটার। ফলে প্রবল শক্তি সঞ্চয় করে এটি এখন ক্যাটাগরি ওয়ানে রূপ নিয়েছে। এটি কিউবার পশ্চিম উপকূলের প্রায় ৯৫ মাইল পশ্চিম-উত্তরপশ্চিমে অবস্থান করছিল। এএফপি।

দূত পাঠাচ্ছেন ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী কয়েক সপ্তাহের মধ্যে তার শীর্ষ কূটনীতিক ও সামরিক উপদেষ্টাদের পাকিস্তানে পাঠাচ্ছেন। তারা ট্রাম্পের পক্ষ থেকে কঠোর বার্তা নিয়ে সেখানে যাচ্ছেন বলে জানা গেছে। কারণ পরমাণু শক্তিধর পাকিস্তানের বিরুদ্ধে বরাবরই সন্ত্রাসীদের আশ্রয় প্রশয় দেয়ার অভিযোগ করে আসছে ওয়াশিংটন। এমনকি কয়েক সপ্তাহ আগে ট্রাম্প সন্ত্রাসী গ্রুপকে সহযোগিতার জন্যে পাকিস্তানকে জোরালোভাবে দায়ী করেন। এরই প্রেক্ষাপটে এ মাসের শেষের দিকে পাকিস্তানে যাওয়ার পরিকল্পনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। মার্কিন ও পাকিস্তান সূত্র জানায়, তারপর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসও ইসলামাবাদে যাবেন। এ সফরের ব্যাপারে মার্কিন কর্মকর্তারা জানান, জিহাদি গ্রুপকে রাষ্ট্রীয় মদদ দেয়া পাকিস্তানকে অবশ্যই বন্ধ করতে হবে ট্রাম্পের এমন কঠোর বার্তা নিয়েই তারা পাকিস্তান যাচ্ছেন। রয়টার্স।
লভস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ