Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ভারতীয় কপ্টার বিধ্বস্ত হয়ে ৭ সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সাত সেনা নিহত হয়েছেন। এতে গুরুতর আহত হয়েছেন আরো এক সেনা সদস্য। স্থানীয় সময় গতকাল শুক্রবার ভোর ৬টার দিকে চীন সীমান্তের কাছে ইয়াংচি এলাকায় মি-১৭ হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। সেনাবাহিনীর মুখপাত্র সুনীত নিউটন বলেন, রাশিয়ার তৈরি হেলিকপ্টারটিতে করে সেনাসদস্যদের অরুণাচল প্রদেশের চীন সীমান্তবর্তী একটি পাহাড়ী সেনাপোস্টে নিয়ে যাওয়া হচ্ছিল। এ ঘটনার তদন্ত শুরু হয়েছে, কিন্তু দুর্ঘটনার কারণ এখনো জানা যায়নি বলেও জানান তিনি। এনডিটিভি, দি হিন্দু।


জাপানে ৫ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : জাপান কোস্টগার্ড গতকাল শুক্রবার জানিয়েছে, তারা চীনের একটি মিয় ধরা নৌযান থেকে পাঁচজনের লাশ উদ্ধার করেছে। এটি এর আগের দিন জাপানের পশ্চিম উপকূলে হংকংয়ের একটি তেলবাহী ট্যাঙ্কারের সাথে ধাক্কা খেয়ে তলিয়ে যায়। জাপান কোস্টগার্ডের এক কর্মকর্তা বলেন, আমরা এ নৌযানের ভেতর থেকে পাঁচজনের লাশ উদ্ধার করেছি। দুর্ঘটনায় নিখোঁজ বাকি সাতজনকে উদ্ধারে সেখানে আমাদের তল্লাশি অভিযান এখনো অব্যাহত রয়েছে। জাপান সাগরের ওকি দ্বীপপুঞ্জের ৪শ’ কিলোমিটার উত্তরে গত বৃহস্পতিবার এ নৌদুর্ঘটনা ঘটে। ২৯০ টন ধারণক্ষমতা সম্পন্ন ‘লুরং ইউয়নিউ ৩৭৮’ নামের চীনের এ জাহাজে মোট ১৬ জন নাবিক ছিল। তাদের চারজনকে ইতোমধ্যে উদ্ধার করা হয়েছে। এএফপি।
শিশু ও মহিলার মৃত্যু

ইনকিলাব ডেস্ক : জাপানে এক অগ্নিকাÐে পাঁচ শিশু ও এক নারীর মৃত্যু হয়েছে। ওই পরিবারের বাবা ইচ্ছাকৃতভাবে এ আগুন ধরিয়ে দেয় বলে ধারণা করা হচ্ছে। জিজি প্রেসের খবরে বলা হয়, গতকাল শুক্রবার টোকিও’র প্রায় ১শ’ কিলোমিটার উত্তরে হিটাচি নগরীর একটি অ্যাপার্টমেন্ট থেকে পুলিশ পাঁচটি লাশ উদ্ধার করেছে। শুক্রবার আগুন নিয়ন্ত্রণে আনার পর এসব লাশ উদ্ধার করা হয়।
এছাড়া ওই অ্যাপার্টমেন্ট থেকে আশংকাজনক অবস্থায় এক শিশুকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে পরে সেখানে শিশুটি মারা যায়। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, এসব শিশুর বয়স ছিল তিন থেকে ১১ বছরের মধ্যে। নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশ সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, ৩০ বছর বয়সের এক ব্যক্তি কর্তৃপক্ষকে বলেছে যে সে ওই অ্যাপার্টমেন্টে আগুন ধরিয়ে দিয়েছে। সে এ পাঁচ শিশুর বাবা বলে ধারণা করা হচ্ছে। এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে পুলিশের কোন মন্তব্য পাওয়া যায়নি। এএফপি।

রাশিয়ায় নিহত ১৯
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার ভøাদিমির শহরে বাস এবং ট্রেনের মধ্যে সংঘর্ষের ঘটনায় অন্তত ১৯ জন নিহত হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার ভোর সাড়ে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। রাশিয়ার তদন্ত কমিটি ওই দুর্ঘটনায় হতাহতদের সংখ্যা নিশ্চিত করেছে। তারা এ বিষয়ে তদন্ত করছে। আঞ্চলিক স্বাস্থ্য পরিষেবার প্রধান আলেজান্দ্রে কিরিউখিন তাস নিউজ এজেন্সিকে জানিয়েছেন, সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী এখন পর্যন্ত ১৯ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। আঞ্চলিক অভ্যন্তরীণ মন্ত্রণালয় জানিয়েছে, একটি বাস রেলক্রসিংয়ের ওপর উঠে যায়। সে সময় পশ্চিমাঞ্চলীয় সেইন্ট পিটার্সবার্গ শহর থেকে নিজনি নভগরোদ শহরগামী একটি ট্রেনের সঙ্গে বাসটির ধাক্কা লাগে। দুর্ঘটনায় নিহত সবাই বাসের যাত্রী। ওই দুর্ঘটনায় ট্রেনের কোনো যাত্রী আহত হয়নি। তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ