Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাটির দাম ৩১১ কোটি টাকা!

| প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : হাজার বছরের পুরোনো চীনের সং রাজবংশের একটি চীনমাটির বাটি ৩১১ কোটি টাকারও বেশি দামে বিক্রি হয়েছে। বাটিটি সহস্রাব্দের পুরোনো সং রাজবংশের বিরল ও বহুমূল্যের রু-ওয়্যার বাটি। গত মঙ্গলবার হংকংয়ে নিলামে বিক্রি হয় বহুমূল্যের বিরল এই বাটি। চীনের চীনমাটির তৈজসপত্রের মূল্যের বিচারে এটিই সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। নিলামকারী প্রতিষ্ঠান সথবি’স এটি নিলামে তোলে। রু-ওয়্যার নামে এই বাটি ব্রাশ ধোয়ার কাজে ব্যবহার করা হতো। সথবি’স জানিয়েছে, মাত্র ২০ মিনিটের মধ্যে নিলাম হাঁকা শেষ হয়। নিলাম কক্ষে এক ক্রেতা বাদে বাকিরা মোবাইল ফোনের মাধ্যমে দরকষাকষিতে অংশ নেন। নীল-সবুজ রঙের বাটিটির ব্যাস মাত্র পাঁচ ইঞ্চি। চীনে লেখা ও চিত্রাঙ্কনের ব্রাস ধোয়ার কাজে এটি ব্যবহার করা হতো। তবে এর বহুবিধ ব্যবহার সম্পর্কে বিভিন্ন বর্ণনা পাওয়া যায়। সেই ক্ষুদ্র বাটির দাম-ই আজ ৩১১ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা। ছোট বাটিটি যিনি এত টাকা দিয়ে কিনেছেন, তিনি তার নাম গোপন রেখেছেন। ক্রেতার অনিচ্ছা থাকলে নিলামকারী প্রতিষ্ঠান সাধারণত তার নাম প্রকাশ করে না। ১০০ কোটি টাকা থেকে নিলাম শুরু হয়। বিবিসি।

যুক্তরাষ্ট্র থেকে কিউবার ১৫ কূটনীতিক বহিষ্কৃত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রস্থ কিউবার দূতাবাস থেকে ১৫ জন কূটনীতিককে বহিষ্কার করেছে ট্রাম্প প্রশাসন। হাভানায় মার্কিন দূতাবাসে স্বাস্থ্য নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় গত সপ্তাহে কিউবার রাজধানী থেকে অর্ধেকের বেশি কূটনীতিককে প্রত্যাহার করে নেয়। স¤প্রতি হাভানায় কর্মরত বেশ কয়েকজন কূটনীতিক অসুস্থ হয়ে পড়েন, যার কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ