Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

রোডম্যাপ
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের সামরিক বাহিনীর নিধনযজ্ঞের শিকার রোহিঙ্গাদের ত্রাণ পৌঁছে দিতে একটি রোডম্যাপ ঘোষণা করছে ইরান। গত মঙ্গলবার ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম রাহিমির মন্ত্রণালয় এই বিষয়ে বৈঠক করেছে। ইরানি সংবাদমাধ্যম পার্সটুডের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গাদের কাছে মানবিক ত্রাণ পৌঁছে দেয়ার একটি পরিপূর্ণ রোডম্যাপ তৈরিতে কর্মকর্তারা বৈঠকে মিলিত হন। পার্সটুডে।

ড্রোন ভূপাতিত
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনে যুক্তরাষ্ট্রে এমকিউ-৯ ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া সাক্ষাতকারে একথা জানান পেন্টাগনের মুখপাত্র মেজর আদ্রিয়ান রাংকিন। তিনি বলেন, আমরা এই ঘটনার তদন্ত করছি। এর আগে হুতি নিয়ন্ত্রিত ইয়েমেনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও দাবি করা হয়েছিলো তারা একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে। দুইদিন পর ঘটনা নিশ্চিত করলো পেন্টাগন। রয়টার্স।
প্রার্থীর নাম ঘোষণা
ইনকিলাব ডেস্ক : টোকিও’র গভর্নর ইউরিকো কোকে ২২ অক্টোবরের নির্বাচনের জন্যে তার নতুন দলের ১৯২ প্রার্থীর নাম গত মঙ্গলবার প্রকাশ করেছেন। তবে তিনি নিজে দাঁড়াবেন না। সাবেক টিভি নারী সঞ্চালক ৬৫ বছর বয়সী কোকে নিজে প্রতিদ্ব›িদ্বতা না করে নির্বাচন পরিচালনার পরিকল্পনা করেছেন বলে সাংবাদিকদের জানান। এএফপি।

অস্ট্রেলিয়ার প্রস্তাব
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আগ্নেয়াস্ত্র আইন সংস্কারে সহায়তার প্রস্তাব দিয়েছে অস্ট্রেলিয়া। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে এক ভয়াবহ হামলার পর গতকাল এ প্রস্তাব দেয় দেশটি। লাস ভেগাসে এক কনসার্ট চলাকালে উপস্থিত হাজারো জনতার ওপর নির্বিচারে গুলি চালান অবসারপ্রাপ্ত অ্যাকাউন্ট্যান্ট স্টিফেন প্যাডক। আত্মঘাতী হওয়ার আগে তার গুলিতে অন্তত ৫৯ জন নিহত ও ৫০০ জনের বেশি আহত হন। এ ঘটনার পর যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আইন সংস্কার নিয়ে নতুন করে কথা উঠেছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ