Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ত্রিপক্ষীয় উদ্যোগের মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধান সম্ভব -তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশ মায়ানমার এবং জাতিসংঘের নেতৃত্বে ত্রিপক্ষীয় উদ্যোগের মাধ্যমেই রোহিঙ্গা মুসলমানদের সংকট স্থায়ী সমাধান করা সম্ভব। ভারত, চীন, রাশিয়া রোহিঙ্গাদের বিতাড়নের পক্ষে নয়, তবু তারা বন্ধু রাষ্ট্র হিসেবে এ সমস্যার সমাধানে সহযোগিতা করার কথা বলেছে। দ্বিপাক্ষিক উদ্যোগের পাশাপাশি ত্রিপাক্ষিক উদ্যোগ দরকার এ সমস্যার স্থায়ী সমাধানের জন্য। তথ্যমন্ত্রী আরো বলেন, অং সান সুচি যে তার ভাষনে স্বীকার করেছে, মায়ানমারের নাগরিকরা সীমান্ত পাড়ি দিয়ে চলে এসেছে এটিও আমাদের কুটনৈতিক তৎপরতারই বিজয়। গতকাল মঙ্গলবার ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলার যৌথ আয়োজনে রাজধানীর এফডিসিতে রোহিঙ্গা সমস্যা সমাধানে কুটনৈতিক প্রচেষ্টা নিয়ে এক ছায়া সংসদ বিতর্ক অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
তথ্যমন্ত্রী ইনু বলেন, মায়ানমার তাদের অভ্যন্তরীণ সমস্যা আমাদের উপর চাপিয়ে দিয়েছে, কিন্তু তারা রোহিঙ্গা সম্প্রদায়ের প্রতি বর্বরোচিত নির্যাতন চালিয়েছে, গণ হত্যা চালিয়েছে । এনিয়ে রাজনীতি করা থেকে বিরত থাকা উচিত।
তথ্যমন্ত্রী বলেন, এই সমস্যা তুলে ধরতে সব চেয়ে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছে দেশী-বিদেশী গণমাধ্যম। এই সংকটে বাংলাদেশ কোন আন্তর্জাতিক সাহায্য না চেয়ে একাই মোকাবেলার চেষ্টা করেছে। তবে বন্ধু রাষ্ট্রগুলো নানা রকম রাজনৈতিক, কুটনৈতিক ও অর্থনৈতিক সাহায্য সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছে। বাংলাদেশ সরকার মনে করে ১৬ কোটি মানুষ খেতে পারলে, তারাও খেতে পারবে। জাতিসংঘের ভূমিকা, শেখ হাসিনার উদ্যোগ এবং কুটনৈতিক উদ্যোগের মাধ্যমে সমস্যার সমাধানের প্রক্রিয়া চলছে। কফি আনান কমিশনের রিপোর্টকে ভিত্তি করে সমাধান বের করতে হবে। মন্ত্রী আরো বলেন, প্রত্যেককে গুনে গুনে ফেরত নিতে হবে। এ সমস্যার স্থায়ী সমাধান করতে হবে। তাদের নাগরিকত্ব ফেরত দিতে হবে। সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রæপ গঠনকে স্বাগত জানাই। কিন্তু আমরা এর দৃশ্যমান অগ্রগতি দেখতে চাই। রোহিঙ্গা সমস্যা সমাধানে অর্থনৈতিক ও বাণিজ্য অবরোধসহ এই হত্যাযজ্ঞের জন্যে আন্তর্জাতিক আদালতে মায়ানমারের সেনাদের বিচারের জন্যে কূটনৈতিক তৎপরতা আরো জোরালো করতে হবে।
প্রতিযোগিতায় বিজেএমই ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি প্রাইম ইউনিভার্সিটিকে পরাজিত করে বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী বিতার্কিকদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ