Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অনিশ্চয়তায় নতুন কমিটি

বর্তমান কমিটির মেয়াদ আছে আর মাত্র দশ দিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

নিয়ম হলো প্রতি বছর একবার করে অনুষ্ঠিত হওয়া। এ কারণেই তো এর নাম- বার্ষিক সাধারণ সভা (এজিএম)। তবে নামে বার্ষিক হলেও দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বর্তমান কমিটি দায়িত্ব নেওয়ার পর বিগত চার বছরে এই প্রথম অনুষ্ঠিত হল এজিএম। গেল সোমবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হয় এই আয়োজন।
বিশাল ধুমধামের সাথে একই দিনে অনুষ্ঠিত হয় বিশেষ সাধারণ সভাও (ইজিএম)। যদিও আলোচিত ক্রিকেট সংগঠক ও সাবেক বিসিবি প্রধান সাবের হোসেন চৌধুরীসহ ৩৭ জন কাউন্সিলর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। ১৭০ কাউন্সিলরের মধ্যে ১৩৩ জন কাউন্সিলর অনুষ্ঠানে যোগদান করেন।
গঠনতন্ত্রে সংশোধনী এসেছে একটি। বিসিবির নির্বাচনে আগে তিনজন কাউন্সেলর মনোনয়ন দিত জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। এবার তা কমিয়ে আনা হয়েছে দুইজনে। ভবিষ্যতে এই দুইজনও নাও থাকতে পারেন বলে আভাস দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।
এজিএমের পর ক্রিকেট পাড়ায় সবচেয়ে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে, কবে অনুষ্ঠিত হবে বিসিবির নির্বাচন। আগামী ১৩ অক্টোবর শেষ হবে বিসিবির চলতি কমিটির মেয়াদ। অর্থাৎ হাতে আছে আর মাত্র ১০ দিন। নিয়ম হলো বর্তমান কমিটির মেয়াদকালের মধ্যে নতুন কমিটি নির্বাচন করা। অথচ হাতে দেড় সপ্তারও কম সময় থাকলেও নতুন কমিটি নির্বাচনের দিনক্ষণ জানেননা কেউ-ই। এ বিষয়ে বিসিবি সভাপতি বলেন, ‘এখন তো এটা (সংশোধিত গঠনতন্ত্র) আমরা এনএসসিতে পাঠাব। আজকে যেহেতু এটা শেষ হয়ে গেল। এনএসসিতে সাধারণ যে সিস্টেমটা আছে। আমাদের গঠনতন্ত্রে যা আছে। আমরা এনএসসির কাছে পাঠাব স্বীকৃতির জন্য। এনএসসি থেকে অনুমোদন হওয়ার সাথে সাথে একটা বোর্ড মিটিং ডাকব। বোর্ড মিটিং ডেকে আমরা একটা নির্বাচন কমিশন গঠন করব। তারপর নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে কবে, কীভাবে নির্বাচন হবে।’
নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন সম্ভব কি না- এমন প্রশ্নের জবাবে পাপন বলেন, ‘আমার জানা মতে, আমরা এখানে কন্টিনিউ করব নাকি মেয়াদ বাড়ানো হবে নাকি কোনো এডহক কমিটি আসবে সেটা কিন্তু গঠনতন্ত্রে কোনো গাইডলাইন নেই। কাজেই এটার ব্যাপারে আমাদের এনএসসির হেল্প চাইতে হতে পারে। তবে গঠনতন্ত্রে যেটা বলা আছে, নির্বাচনের পরে ১৫ কার্যদিবস পরে ১৬ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচিত কমিটির কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। আমাদের জানা মতে, মেয়াদ শেষ হওয়ার আগেই নির্বাচন ঘোষণা করে দেই তাহলে যে জিতে আসবে নির্বাচনের পর তাদের সেই সময় আমরা দায়িত্ব হস্তান্তর করব। এটাই আমাদের জানা।‘



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ