Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

২৮ জন নিহত
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলে পরিকল্পিত একটি নিরাপদ জোনে বিমান হামলায় কমপক্ষে ২৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এ ঘটনা জিহাদীদের বিরুদ্ধে সামরিক বাহিনীর বিমান অভিযানকে ছায়াচ্ছন্ন করেছে। গতকাল শনিবার পর্যবেক্ষণ সংস্থা এ কথা জানায়।
মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষক সংস্থা জানায়, তুরস্ক সীমান্তবর্তী সিরিয়ার ইদলিব প্রদেশের আমানাজ শহরে রাতভর চালানো বিমান হামলায় এসব লোক নিহত হয়। এদের মধ্যে চার শিশু রয়েছে। যুক্তরাজ্য ভিত্তিক এ পর্যবেক্ষণ সংস্থা জানায়, সেখানে এ বিমান হামলা সিরিয়ার সরকারি বাহিনী না তাদের মিত্র দেশ রাশিয়ার সামরিক বাহিনী চালিয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। এএফপি।
চীনে টিলারসন
ইনকিলাব ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে উত্তর কোরিয়া পারমাণবিক সংকট বিষয়ে আলোচনার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এখন দেশটিতে অবস্থান করছেন। টিলারসন ও চীনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে একটি সভা অনুষ্ঠিত হবার কথা রয়েছে। মূলত উত্তর কোরিয়াকে তাদের পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি থেকে বিরত রাখার জন্য অর্থনৈতিকভাবে চাপে ফেলার উপায় নিয়ে তাদের মধ্যে আলোচনা হবে। রয়টার্স।
প্রথম পদক্ষেপ
ইনকিলাব ডেস্ক : স্পেন থেকে বিচ্ছিন্ন হতে গণভোটকে সামনে রেখে চূড়ান্ত মিছিলে অংশ নিয়েছে কাতালোনিয়ার লাখো জনতা। অঞ্চলটির নেতৃত্বের পক্ষ থেকে একে স্বাধীনতার পথে প্রথম পদক্ষেপ বলা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ কথা জানা গেছে। উল্লেখ্য, স্পেনের বিত্তশালী অঞ্চল কাতালোনিয়া। এর রাজধানী বার্সেলোনা। অঞ্চলটির নিজস্ব ভাষা রয়েছে। ২০১৫ সালের সেপ্টেম্বরে কাতালোনিয়া প্রাদেশিক পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় সেখানকার স্বাধীনতাকামীরা। নির্বাচনের ওই ফলের মধ্য দিয়ে স্পেন থেকে পৃথক হয়ে নতুন রাষ্ট্র গঠনের পথে এক ধাপ এগিয়ে যায় কাতালানরা। বিবিসি।
ক্ষেপণাস্ত্র স্থানান্তর
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে একটি রকেট উৎক্ষেপণ কেন্দ্র থেকে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র সরিয়ে নেয়া সনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে দক্ষিণ-কোরিয়ান ব্রডকাস্টিং সিস্টেম (কেবিএস)। গত শুক্রবার দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় স¤প্রচার মাধ্যম এ খবর জানায়। উত্তর কোরিয়া আরো উস্কানিমূলক কোন কর্মকাÐ করতে পারে বলে আগে থেকেই ব্যাপক জল্পনা কল্পনার মধ্যে এ খবর পাওয়া গেল। প্রতিবেদনে সূত্রের নাম উল্লেখ না করে জানানো হয়, দক্ষিণ কোরিয়া ও মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা পিয়ংইয়ংয়ের উত্তরে সানুম-ডংয়ে অবস্থিত উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র গবেষণা ও উন্নয়ন কেন্দ্র থেকে ক্ষেপণাস্ত্র স্থানান্তর সনাক্ত করতে সক্ষম হয়েছে। যদিও প্রতিবেদনে ক্ষেপণাস্ত্রগুলো কখন এবং কোথায় সরিয়ে নেয়া হয়েছে তা উল্লেখ করা হয়নি। প্রতিবেদনে আরো বলা হয়, ক্ষেপণাস্ত্রগুলো হতে পারে মধ্যম মাত্রার হুয়াসং-১২ অথবা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হুয়াসং-১৪। রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ