Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের জন্য চীনের ত্রাণবাহী প্রথম বিমান চট্টগ্রামে

আজ আসছে আরও একটি চালান

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 মিয়ানমারে গণহত্যার মুখে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ত্রাণসামগ্রী পাঠিয়েছে চীন। চীন ত্রাণবাহী প্রথম বিমানটি গতকাল (বুধবার) সকালে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ‘চায়না কার্গো’ বিমানে করে ৫৭ টন ত্রাণসামগ্রী আসে। চীনের পক্ষ থেকে মোট ১৫০ টন জরুরি ত্রাণ চট্টগ্রামে পাঠানোর কথা সোমবার ঢাকায় এক অনুষ্ঠানে জানিয়েছিলেন দেশটির রাষ্ট্রদূত মা মিং চিয়াং। তার এ ঘোষণার পর প্রথম ত্রাণবাহী বিমান চট্টগ্রাম আসল। ত্রাণবাহী আরেকটি বিমান আজ (বৃহস্পতিবার) সকাল সাড়ে ৮টায় এসে পৌঁছাবে বলে জানান চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান।
তিনি বলেন, দুটি বিমানের ত্রাণই আজ আনুষ্ঠানিকভাবে আমাদের কাছে হস্তান্তর করা হবে। ওই অনুষ্ঠানে চীনা দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। জেলা প্রশাসক মোঃ জিল্লুর রহমান চৌধুরী সরকারের পক্ষে ত্রাণসামগ্রী গ্রহণ করবেন। গতকাল আসা ত্রাণবাহী বিমানটিতে দুই হাজার দুইশ তাবু রয়েছে, যার মোট ওজন ৫৭ দশমিক ০৩ টন বলে জানান হাবিবুর রহমান। এর আগে ইরান, তুরস্ক, মরক্কো, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত ও জাপান থেকে ত্রাণসামগ্রী প্রেরণ করা হয়। বিমানবন্দরে আসা এসব ত্রাণসামগ্রী কক্সবাজারের উখিয়া ও টেকনাফ এবং বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছে দিচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ