Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

হামলায় নিহত ৫
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় এলাকায় একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। প্রত্যক্ষদর্শীরা জানান, এক মহিলা স্যুইসাইড বম্বার এই হামলা চালায়। স্থানীয় মিলিশিয়ার দাবি, হামলাকারী মহিলা বোকো হারামের জিহাদি। নাইজেরিয়ার এই জঙ্গি সংগঠনটি হামলার দায় স্বীকারও করে। ঘটনাটি ঘটেছে মইদুগুরি থেকে ৯০ কিলোমিটার দূরে, দিকওয়া শহরের এক মসজিদে। রয়টার্স।

করবিনের আহ্বান
ইনকিলাব ডেস্ক : রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সহিংসতা বন্ধে অং সান সু চির প্রতি আহ্বান জানিয়েছেন বিরোধী দলীয় ব্রিটিশ নেতা জেরেমি করবিন। সে দেশের সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট এই খবর জানিয়েছে। তারা জানিয়েছে, ব্রাইটনে দলের বার্ষিক সাধারণ সভায় দেওয়া মূল বক্তব্যে তিনি রোহিঙ্গাদের দুর্দশার কথা তুলে ধরে সরাসরি সুচির প্রতি এ নৃশংসতা বন্ধের আহ্বান জানাবেন। ইন্ডিপেনডেন্ট।

ফ্লু’তে মৃত্যু ৩৮
ইনকিলাব ডেস্ক : এবার মিয়ানমারে সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে ৩৮ জন মারা গেছে। এছাড়া এতে আক্রান্ত হয়েছে প্রায় ৪শ’ লোক। গতকাল বুধবার গেøাবাল নিউ লাইট অব মায়ানমারের খবরে বলা হয়েছে, দেশটিতে ২১ জুলাই থেকে এই রোগের প্রাদুর্ভাব ঘটে। এ রোগে আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে মহামারী আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সিনহুয়া।

ভারতে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজস্থান রাজ্যে গতকাল বুধবার তীর্থযাত্রীদের ভিড়ে দ্রুতগতির একটি গাড়ি ঢুকে পড়ায় কমপক্ষে সাতজন নিহত ও আরো অনেকে আহত হয়েছে। পুলিশ একথা জানায়। সিনহুয়া।

আট তালিবান নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশের এক গোপন আস্তানায় আফগান বিমান হামলায় অন্তত ৮ তালিবান নিহত হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় গত মঙ্গলবার একথা জানায়। তালিবান জঙ্গিরা পাহাড়ি অঞ্চলে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে হামলার জন্য ওই ঘাঁটি ব্যবহার করে থাকে। তালিবান গ্রæপ তাৎক্ষণিকভাবে এ ঘটনায় কোনো মন্তব্য করেনি। সিনহুয়া।

কেউ জয়ী হবে না
ইনকিলাব ডেস্ক : চীন সতর্ক করে বলেছে, কোরীয় উপদ্বীপে যুদ্ধ লাগলে তাতে কেউই জয়ী হতে পারবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে যাচ্ছেন উত্তর কোরিয়ার এমন অভিযোগের প্রেক্ষিতে গত মঙ্গলবার চীন সতর্ক করে এ কথা বলেছে। এএফপি।

বৌদ্ধদের হামলা
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কায় জাতিসংঘের একটি সেফ হাউসে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ওপর হামলা চালিয়েছে চরমপন্থী বৌদ্ধরা। গত মঙ্গলবার রাজধানী কলম্বোতে এ ঘটনা ঘটে বলে দেশটির পুলিশ জানিয়েছে। এ ঘটনার পর ওই সেফ হাউজে থাকা ৩১ রোহিঙ্গা শরণার্থীকে অন্যত্র সরিয়ে নিতে বাধ্য হয়েছেন কর্মকর্তারা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ