Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীনের প্রতি মালয়েশিয়ার আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৪৭ এএম | আপডেট : ৩:১১ পিএম, ২৭ সেপ্টেম্বর, ২০১৭

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিয়ে যে সঙ্কট সৃষ্টি হয়েছে তা সমাধানে চীন সরকারকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে মালয়েশিয়া।

চীনের রাজনৈতিক ও আইন বিষয়ক সচিব মেং হিয়ানঝু’র সঙ্গে মুখোমুখি বৈঠকে এ আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার উপ প্রধানমন্ত্রী ড. আহমেদ জাহিদ হামিদি।

এরপর তিনি বলেছেন, বাংলাদেশ সরকারের মাধ্যমে রোহিঙ্গাদের কাছে এক কোটি ডলারের খাদ্য, বিভিন্ন সরঞ্জাম ও প্রয়োজনীয় উপকরণ পাঠিয়ে দিয়েছে চীন- এমনটা জানিয়েছেন মেং।

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের নিয়ে যে সমস্যার সৃষ্টি হয়েছে তাতে চীন সরকার বেশ কিছু পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছেন মেং। এ নিয়ে এ দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে। এর মধ্যে রয়েছে সমস্যা সমাধানে কূটনৈতিক বেশ কিছু উদ্যোগ ও সমঝোতার চেষ্টা।

এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন দ্য নিউ স্ট্রেইট টাইমস। এতে বলা হয়, বাংলাদেশে প্রতিদিনই সীমান্ত অতিক্রম করে প্রবেশ করছে হাজার হাজার রোহিঙ্গা শরণার্থী। তাদেরকে সামাল দিতে হিমশিম খাচ্ছে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ