Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গিগসকে ছাড়িয়ে ব্যারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রায়ান গিগসকে টপকে ইংলিশ প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি ম্যাচে অংশ নেয়ার রেকর্ড গড়লেন গ্যারেথ ব্যারি। পরশু আর্সেনালের বিপক্ষে ওয়েস্ট ব্রমউইচের হয়ে মাঠে নামেন এই ইংলিশ মিডফিল্ডার। প্রিমিয়ার লিগে এটি ছিল তার ৬৩৩ তম ম্যাচ।
তবে জয় দিয়ে রাতটা রাঙিয়ে রাখতে পারেননি ব্যারি। আর্সেন ওয়েঙ্গারের দলের কাছে ২-০ গোলে হেরে যায় তার দল ওয়েস্ট ব্রম। এমিরেটস স্টেডিয়ামে দুটি গোলই করেন আলেক্সান্ডার লাকাজেত্তি। ঘরের মাঠে আর্সেনাল বিজয় উদযাপন করলেও রাতটা বিশেষ হয়েই ছিল ব্যারির জন্যে। অসামান্য অর্জনের জন্য এই ম্যাচে ব্যারির হাতে পরিয়ে দেওয়া হয় সম্মানসূচক অধিনায়কের বন্ধনী। ইংলিশ প্রিমিয়ার লিগে ব্যারি যে ৬৩৩ ম্যাচ খেলেছেন এর মধ্যে ৬০১ ম্যাচেই ছিলেন প্রথম একাদশে।
দল হারলেও তাকে ঘিরে আগ্রহের কমতি ছিল না। তবে স্বভাবসূলভভাবে গণমাধ্যমকে এড়াতে চেয়েছিলেন তিনি। এরপরও গণমাধ্যমের সামনে তাকে আসতেই হয়, ‘এই সপ্তাহটা অন্যরকম ছিল, মিডিয়ার ছিল অনেক আগ্রহ। এই অর্জনকে পেছনে রেখে যেতে পারলে ভালো লাগবে। পিছনে কে আছে এ নিয়ে আসলেই কোন ভাবনা নেই।’ ৩৬ বছর বয়সী বলেন, ‘ম্যাচটা জিততে পারলে ভালো লাগত। তবে এই ম্যাচ থেকে যা শেখার তা শিখে নিয়েছি।’
যাকে টপকে রেকর্ডটা দখলে নিয়েছেন সেই গিগসের অভিনন্দন পেয়েছেন ব্যারি। এক অভিনন্দন বার্তায় গিগস বলেন, ‘হাই গ্যারেথ (ব্যারি), প্রিমিয়ার লিগে আমার অংশগ্রহণের রেকর্ড ভাঙায় তোমাকে অনেক অভিনন্দন। এখন তুমি ইতিহাসের একটা অংশ এবং তুমি এর দাবিদার।’
ব্যারিকে অভিনন্দন জানিয়েছেন ইংল্যান্ড জাতীয় দলের কোচ গ্যারেথ সাউথগেট। অ্যাস্টন ভিলায় দুজন ছিলেন সতীর্থ। সাউথগেট বলেন, ‘এমন অসাধারণ অর্জনের জন্য তোমাকে আমি অভিনন্দন জানায়।’ ব্যারির অভিষেক ম্যাচে মাঠে থাকা সাউথগেট বলেন, ‘ক্লাবের হয়ে তোমাকে শিরোপা জিততে দেখা, ইংল্যান্ডের হয়ে ৫০-এর বেশি ম্যাচ খেলতে দেখা সম্মানের। অভিনন্দন, উপভোগ করো। আরো অনেক ম্যাচ বাকি আছে।’
ম্যানচেস্টার সিটির হয়ে ২০১১-১২ মৌসুমে প্রিমিয়ার লিগ শিরোপা জেতেন ব্যারি। তার আগের মৌসুমে জেতেন এফএ কাপ। সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন অ্যাস্টন ভিলার হয়ে, ৪৪১টি। এরপর তিনি যোগ দেন ম্যান সিটিতে (১৭৫)। সেখান থেকে এভারটন (১৫৫) হয়ে এই মৌসুমেই এসেছেন ওয়েস্ট ব্রমে (৬)। সব মিলে ক্লাবের হয়ে ৭৭৭টি ম্যাচে অংশ নিয়েছেন ব্যারি। এ থেকে তিনি গোল করেছেন ৬৫টি। ১৯৯৮ সালে ১৭ বছর বয়সে অ্যাস্টন ভিলার হয়ে ক্লাব ফুটবলে অভিষেক হয় ব্যারির।
অবশ্য ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ঘরোয়া লিগে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড দখলে নিতে আরো কিছুদুর যেতে হবে ব্যারিকে। এই তালিকার শীর্ষে ইতালিয়ান কিংবদন্তি পাওলো মালদিনি। ইতালিয়ান সেরি আ’তে ৬৪৭ ম্যাচ খেলে রেকর্ডটা আগলে রেখেছেন এই ডিফেন্ডার। পুরো ক্যারিয়ারটাই তিনি পার করেছেন এসি মিলানের হয়ে মাঠ কাঁপিয়ে।
ইউরোপিয়ান ঘরোয়া লিগে
সবচেয়ে বেশি ম্যাচ খেলা ৫
ফুটবলার ম্যাচ
পাওলো মালদিনি (সিরি আ) ৬৪৭
গ্যারেথ ব্যারি (ইপিএল) ৬৩৩*
রায়ান গিগস (ইপিএল) ৬৩২
আদোনি জুবিনজারেতা (লা লিগা) ৬২২
জিয়ানলুইজি বুফন (সিরি আ) ৬২২*



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ