Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

এমিরির ড্রেসিং রুম সামলানোর চ্যালেঞ্জ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শিরোনামটা হতে পারত বার্সেলোনাকে নিয়ে। কোচ আর্নেস্তো ভালভার্দের অধীনে নতুন মৌসুমে যেন মধুচন্দ্রিমার মধ্য দিয়ে যাচ্ছে কাতালান দলটি। দলের প্রাণভোমরা লিওনেল মেসিও যেন ফিরে পেয়েছেন পেপ গার্দিওলা যুগের সেই ফর্ম। এমন মধুর স্মৃতি নিয়েই চ্যাম্পিয়ন্স লিগে আজ পর্তুগালের ক্লাব স্পোর্টিং সিপির বিপক্ষে মাঠে নামবে বার্সা।
তবে চ্যাম্পিয়ন্স লিগে গ্রæপ পর্বের ম্যাচে আজ বিশেষ নজর থাকবে বার্সেলোনা, জুভেন্টাস, ম্যানচেস্টার ইউনাইটেড বা চেলসি-অ্যাটলেটিকো মাদ্রিদ ম্যাচের দিকে নয়, প্যারিসের দিকে। যেখানে নেইমার-কাভানি-এমবাপ্পের দলের প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখ।
নেইমার-কাভারি সেই পেনাল্টি কান্ডে বর্তমান টালমাটাল পিএসজি। যে ঝামেলা মাঠ থেকে গড়ায় ক্লাবের মালক নাসের আল-খালাফি পর্যন্ত। কিন্তু স্বয়ং ক্লাবের মালিকও পারেননি ঝামেলা মেটাতে। পেনাল্টি কিক না নিতে নাসেরের পক্ষ থেকে বিশেষ অফার দেওয়া হয় এডিনসন কাভানিকে। যার বিনিময়ে পিএসজিতে চুক্তি নবায়ন ও বাড়তি বোনানের কথাও বলা হয়েছিল। কিন্তু কোন কিছুতেই টলানো য়ায়নি উরুগুয়ান স্ট্রাইকারকে। অর্থ নয়, তার চায় পেনাল্টি।
ওদিকে ব্রাজিলিয়ান তারকাও কম যান না। সামাজিক যোগাযোগ মাধ্যমে উতোমধ্যে কাভানিকে আনফলো করেছেন নেইমার। কোচ ও ক্লাব মালিক নাসেরর কোন পরামর্শও কর্ণপাত করছেন না তিনি। লিওনেল মেসির সংস্পর্শ ও বার্সার মত ক্লাব ছেড়ে তিনি পিএসজিতে যে জন্য এসেছেন তাতে ব্যাঘাত ঘটুক তা তিনি চাইবেন কেন। রাগে ক্ষেভে তাই শেষ লিগ ম্যাচে পায়ে ব্যথার অযুহাতে খেলেননি নেইমার। টানা ছয় লিগ ম্যাচে জয় পাওয়া পিএসজিও সেদিন গোলশূন্য ড্র করে।
এমতাবস্থায় ড্রেসিং রুম সামলানোই হয়ে পড়েছে পিএসজি কোচ উনাই এমিরির প্রধান চ্যালেঞ্চ। এক্ষত্রে তিনি বায়ার্ন কোচ কার্লো আনচেলত্তির কাছ থেকে পরামর্শ নিতে পারেন। পিএসজিতে ১৮ মাসের (জানুয়ারি ২০১২ থেকে জুন ২০১৩) ছোট্ট সময়টাতেও যে একই সমস্যার মুখোমুখি হয়েছিলেন আনচেলত্তি। সেবার ক্লাব তারকা জøাতান ইব্রাহিমোভিচের সাথে লেগে গিয়েছিল পুরো দলের বাকি খেলোয়াড়রা। পরে অবশ্য ড্রেসিং রুমে শান্তি ফিরেছিল তবে আনচেলত্তির কল্যাণে নয়, ক্লাব চেয়ারম্যান আল খালাফির কল্যাণে। আনচেলত্তির পরের ঠিকানা হয় রিয়াল মাদ্রিদ।
কোচ বা ম্যানাজার যে নামেই ডাকুন না কেন তাদের চাকরীর ধরনটাই এমন। দলের শত ঝড়-ঝঞ্ঝা সামনে থেকে মোকাবেলা করা। সেক্ষেত্রে আজ বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে এমিরির জন্যে। নেইমারহীন দল নিয়ে মঁপিয়ের সাথে করতে হয়েছিল গোলশূন্য ড্র। এবারের ম্যাচটি তো তার চেয়েও বড়। সেদিনের সেই ‘পেনাল্টি কান্ড’-এর সমাধান তো তাকেই করতে হবে। তা তিনি পারেননি। নেইমারকে খেলাতে পারবেন কিনা তা এখনো নিশ্চিত নয়। যদি খেলেনও তাহলে এই ম্যাচে যদি তার দল পেনাল্টি পায় তাহলে কে নেবে সেই শট? এর কোন সঠিক সমাধান এখনো দিতে পারেননি ৪৫ বছর বয়সী এমিরি। কোচের চেয়ে খেলোয়াড়ের ক্ষমতা বেশি হলে তারা তাদের সুবিধা তো নিতে চাইবেই। এমন পরিস্থিতিতে এমিরির দিকে আশানুরুপ চাপ আসছে আল খালাফির কাছ থেকে। মঁপিয়ের ম্যাচের পর এমিরি ও তার কোচিং স্টাফদের উদ্দেশ্যে ঠান্ডা মাথায় একটা বার্তাও দিয়েছিলেন আল খালাফি, ‘আমার মনে হয় তাদের উচিত হবে ম্যাচটা আবার দেখা যেন আমরা এর সমাধান পেতে পারি।’ এমন কাড়ি কাড়ি অর্থ ব্যয় করা যে চ্যাম্পিয়ন্স লিগকে লক্ষ্য করে সেই লক্ষ্যই যদি পূরণ না হয় তাহলে আবারো ধৈর্যচূতি হতেই পারে আল খালাফির।
১৭ বছর পর এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হচ্ছে পিএসজি ও বায়ার্ন। দুই দলই আসরের প্রথম ম্যাচে জিতেছিল বড় ব্যবধানে। ঘরের মাঠে টানা নয় ম্যাচ অপরাজিত পিএসজি। তবে দলের যে অবস্থা তাতে কোন পরিসংখ্যানই কি তাদের উজ্জিবিত করতে যথেষ্ঠ? বায়ার্ন ম্যাচকে সামনে রেখে এমিরি অবশ্য বলেছেন, ‘আমার দলে পেনাল্টি নেয়ার মত অনেক খেলোয়াড় আছে। আমি কাভানি ও নেইমার দুজনকেই বলব এই দায়ীত্ব নিতে।’ নেইমারের সাথে অ্যাঞ্জেল ডি মারিয়াও দলে ফিরছেন বলে জানা এমিরি। প্রায় দেড় মাস ধরে চোটের কারণে দলের বাইরে ছিলেন আর্জেন্টাইন উইঙ্গার।

মুখোমুখি
জুভেন্টাস-ওলিম্পিয়াকস
স্পোর্টিং সিপি-বার্সেলোনা
অ্যাট. মাদ্রিদ-চেলসি
আন্ডারলেখ-সেল্টিক
পিএসজি-বায়ার্ন
মস্কো-ম্যান ইউ
বাসেল-বেনফিকা
*প্রথমে স্বাগতিক দল
ম্যাচ শুরু রাত পৌনে ১টায়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ