Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সমস্যা স্থায়ী সমাধানে মিয়ানমারকে প্রভাবিত করবে চীন

চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সফররত আ‘লীগ নেতাদের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশের সঙ্গে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে মিয়ানমারকে প্রভাবিত করবে বলে আশ্বস্ত করেছে চীন। চীনা কমিউনিস্ট পার্টির ভাইস মিনিস্টার লি জুন গতকাল সোমবার চীন সফররত আওয়ামী লীগের ১৮ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে চীনের রাজধানী বেইজিং এ অনুষ্ঠিত এক বৈঠকে এ আশ্বাস দেন।
লি জুন চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভাইস মিনিস্টার। আওয়ামী লীগের পক্ষ থেকে বৈঠকে নেতৃত্ব দেন দলটির সভাপতিমন্ডীর সদস্য লে. কর্ণেল (অব.) ফারুক খান।
বৈঠকে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ফারুক খান ও যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মণি চলমান রোহিঙ্গা সংকটের কথা বিস্তারিতভাবে চীনের নেতাদের সামনে তুলে ধরেন এবং রোহিঙ্গাদের উপর পরিচালিত বর্বরতা-নিপীড়ন-নির্যাতন বন্ধ করার জন্য চীন সরকারে সহযোগিতা কামনা করেন। একই সঙ্গে আওয়ামী লীগের নেতারা রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের জন্য চীন সরকারকে কার্যকরি ভূমিকা পালনের আহŸান জানান।
জবাবে চীনের ভাইস মিনিস্টার লি জুন বলেন, তারা রোহিঙ্গা সংকট সম্পর্কে এবং রোহিঙ্গা শরনার্থীদের সমস্যা সম্পর্কে সম্পূর্ণ অবগত রয়েছেন । তারা এ সমস্যা শান্তিপূর্ণ উপায়ে স্থায়ী সমাধানের জন্য মিয়ানমার সরকারকে বলেছেন। তারা বলেছেন, মিয়ানমার সরকার যাতে বাংলাদেশের উদ্বেগ উৎকণ্ঠার জন্য আলোচনার মাধ্যমে সমাধান করে, সেজন্য চীন মিয়ানমার সরকারকে প্রভাবিত করবে।
লি জুন বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরনার্থীদের প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের মানবিক আচারণের প্রতি চীনের সন্মান রয়েছে। এ কারণে তারা প্রধানমন্ত্রীর উদ্যোগের প্রতি সন্মান জানিয়ে আগামী ২৭ সেপ্টেম্বর বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থীদের জন্য ত্রাণ পাঠাবে। ত্রাণের মধ্যে থাকবে কম্বল এবং তাবু।
চীন জানিয়েছে, তাদের সহায়তা চলমান থাকবে। একই সঙ্গে তারা জানিয়েছে রোহিঙ্গা শরনার্থীরা যাতে নিরাপত্তা নিয়ে এবং তাদের মর্যাদার সঙ্গে মিয়ানমার ফিরে যেতে পারে এজন্য তারা আন্তরিকভাবে আন্তর্জাতিক পরিমন্ডলে ইতিবাচক ভুমিকা রাখবে।
বৈঠকে আরও ছিলেন আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সদস্য অসীম কুমার উকিল, আফজাল হুসেন, শ ম রেজাউল করিম, দেলোয়ার হোসেন, ড. শাম্মী আহমদ, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, নির্বাহী সদস্য নজিবুল্লাহ হিরু, রিয়াজুল কবির কাওসার, দিপংকর তালুকদার, উপধ্যক্ষ রেমন্ড আরেং, সংসদ সদস্য হাবিবে মিল্লাত প্রমুখ।
সফররত আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, লি জুন জানিয়েছেন– চীন সরকার মিয়ানমারকে প্রভাবিত করবে যেন তারা বাংলাদেশের উদ্যোগের প্রতি শ্রদ্ধা জানিয়ে এই বিষয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনায় বসে। চীন মনে করে এই অঞ্চলে শান্তির জন্য মিয়ানমার সরকারের রোহিঙ্গা সমস্যায় স্থায়ী সমাধানে পৌঁছানো উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ