Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাইলফলকের সামনে রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১৩ এএম, ২৬ সেপ্টেম্বর, ২০১৭

নিজেদের শেষ ম্যাচে জিতলেও জয়টা ঠিক রিয়ালসুলভ ছিল না। তারও আগের ম্যাচে তো নিজেদের মাঠে হেরেই বসেছিল রিয়াল মাদ্রিদ। এই দশার মধ্যেই জিনেদিন জিদানের দল এখন জার্মানির ডর্টমুন্ডে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেখানে আজ তাদের প্রতিপক্ষ বরুশিয়া ডর্টমুন্ড।
সেই ডর্টমুন্ড, গেল মৌসুমে গ্রæপ পর্বে যাদের বিপক্ষে একটি ম্যাচও জিততে পারেনি রিয়াল। দুই লেগের ম্যাচই ড্র হয়েছিল ২-২ গোলে। তাছাড়া সিগনাল ইদুনা পার্কে রিয়ালের কাছে হারের কোন রেকর্ড নেই ডর্টমুন্ডের, ছয় ম্যাচে সমান তিনটি করে জয় ও ড্র। এর মধ্যে ২০১৩ সালের সেমিফাইনালে ৪-১ গোলের জয়ও আছে, যে ম্যাচে একাই চার গোল করেছিলেন রবার্ট লেভান্দোভস্কি। সব মিলিয়েও খুব বেশি পিছিয়ে নেই ডর্টমুন্ড। ১২ ম্যাচে রিয়ালের ৪ জয়ের বিপরীতে ডর্টমুন্ডের জয় ৩টি, বাকি ৫ ম্যাচ ড্র।
প্রথম দল হিসেবে হ্যাটট্রিক শিরোপার লক্ষ্যে প্রথম ম্যাচে নিজেদের মাঠে অ্যাপোয়েলকে ৩-০ গোলে হারায় রিয়াল। অপরদিকে টটেনহামের মাঠ থেকে ৩-১ গোলের হার নিয়ে ফেরে ডর্টমুন্ড। তবে বুন্দেসলিগায় নিজেদের শেষ ম্যাচে ম’গøাডবাখকে ৬-১ গোলে বিধ্বস্থ করে প্রস্তুতিটা সেরে রেখেছে তারা। ঘরোয়া লিগ টেবিলেও বায়র্ন মিউনিখকে পেছনে ফেলে শীর্ষে ডর্টমুন্ড।
এরপরও এদিন জার্মান দলটির প্রধান লক্ষ্যই থাকবে রিয়ালের প্রধান অস্ত্র ক্রিশ্চিয়ানো রোনালদোকে আটকে দেওয়া। ১৫০তম ইউরোপিয়ান প্রতিযোগীতায় অংশ নেয়ার ম্যাচে বিশেষ কিছুই করে দেখাতে চাইবেন পর্তুগিজ তারকা। চ্যাম্পিয়ন্স লিগে অবশ্য এটি তার ১৪৬তম ম্যাচ। আসরে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছে কেবল তারই সাবেক সতীর্থ ইকার ক্যাসিয়াস (১৬৯*), জাভি হার্নান্দেজ (১৫৭) ও রায়ান গিগস (১৫১)। ডর্টমুন্ডের জন্য আশার কথা হলো টানা দুই ম্যাচ গোলের দেখা পাননি রোনালদো। তবে নামটি যেহেতু রোনালদো এবং যার নামের পাশে ইউরোপিয়ান ফুটবলে ১১০ গোলের রেকর্ড তার জন্যে গোলে ফেরা অবশ্য সময়ের ব্যাপার।
রিয়ালের যদি থাকে রোনালদো তবে ডর্টমুন্ডেরও আছে একজন পিয়েরে-এমরিক আবেমেয়াং। শেষ ম্যাচে যিনি করেছেন হ্যাটট্রিক। মৌসুমের ছয় ম্যাচে আট গোল করে ফেলেছেন এই গ্যাবন স্ট্রাইকার। এই ম্যাচে তিনি কোন ভুল করতে চাননা। সতীর্থদের তাই স্বতর্ক করেছেন ‘ভুল করলেই এর সাজা পেতে হবে’ উল্লেখ করে। জার্মানির হয়ে বিশ্বকাপজয়ী ডর্টমুন্ড স্ট্রাইকার মারিও গোৎসে বলেন, ‘আমরা জানি রিয়ালের বিপক্ষে মঙ্গোলবার কঠিন কাজ অপেক্ষা করছে।’
কোচ জিনেদিন জিদান এদিন পাবেন না লেফট ব্যাক মার্সেলোকে। হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগছেন ব্রাজিলিয়ান তারকা। কাঁধের ইনজুরিতে থিও হার্নান্দেজ। তার জায়গায় দলে আসতে পারেন নাচো। করিম বেনজেমাও আছেন হ্যামস্ট্রিং ইনজুরিতে। যে কারণে এই ম্যাচের প্রস্তুতি হিসেবে আগের ম্যাচে লুকা মড্রিচ ও গ্যারেথ বেলকে বিশ্রামে রেখেছিলেন জিদান। টনি ক্রুসও চোক কাটিয়ে এদিন দলে ফিরতে পারেন। ডর্টমন্ডও পাবে না তাদের আরেক ভরসা ফরোয়ার্ড আন্দ্রে শারলেকে।

মুখোমুখি
অ্যাপোয়েল-টটেনহাম
বরুসিয়া ডর্টমুন্ড-রিয়াল মাদ্রিদ
ম্যান সিটি-শাখতার দোনেৎস্ক
মোনাকো-পোর্তো
বাসিকতাস-লাইপজিগ
নাপোলি-ফিয়েনর্ড
সেভিয়া-মারিবর
মস্কো-লিভারপুল
কারাবাগ-রোমা
*প্রতিটা ম্যাচ শুরু রাত পৌনে ১টা প্রথমে স্বাগতিক দল

 



 

Show all comments
  • Reyad ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ৩:৩৪ পিএম says : 0
    Thanks alot bye bye takecare
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ