Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ইস্যুতে কফি আনান কমিশনের রিপোর্ট নিঃশর্ত বাস্তবায়ন চান এমপিরা

মানবতার কল্যাণে বাংলাদেশ এক উজ্জ্বল দৃষ্টান্ত -স্পিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের সময়কালীন দেয়া রিপোর্টের নিঃশর্ত বাস্তবায়ন চান বাংলাদেশ জাতীয় সংসদের এমপিরা। সেইসঙ্গে বাংলাদেশে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গাকে তাদের নিজ দেশে শান্তিপূর্ণ প্রত্যাবর্তণে বিশ্ব নেতৃবৃন্দের জোরালো ভ‚মিকাও চান তারা। এদিকে এমপিদের দাবির সঙ্গে ঐকমত্য প্রকাশ করে জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীও জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্থাপিত পাঁচ দফার দ্রæত বাস্তবায়ন দাবি করেন।
গতকাল রোববার বাংলাদেশ জাতীয় সংসদের এমপিদের পক্ষ থেকে কক্সবাজারের উখিয়ার বালুখালি-২ নম্বর শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণকালে তারা এসব কথা বলেন। ত্রাণ বিতরণে অংশ নেন- ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ মো. শাহাব উদ্দিন। এছাড়া এমপিদের মধ্যে অংশ নেন- কাজী ফিরোজ রশিদ, নূর ই আলম চৌধুরী, সাইমুম সরওয়ার কমল, আবদুর রহমান, ইউসুফ আব্দুল্লাহ হারুন, আশেক উল্লাহ রফিক, শাহজাহান কামাল, সাগুফতা ইয়াসমিন এমিলি, আয়েশা ওয়াসিকা খান। আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ ত্রাণ বিতরনে সহায়তা করেন। এ সময় স্পিকার শিশুদের জন্য জীবন রক্ষাকারী ২০ কার্টুন ওষুধ ও নগদ ১০ লাখ টাকার চেক ত্রাণের বিতরণের জন্য জেলা প্রশাসকের নিকট হস্তান্তর করেন।
রোহিঙ্গাদের পুনর্বাসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত পদক্ষেপ শান্তি প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশকে অনন্য উচ্চতায় অধিষ্ঠিত করেছে উল্লেখ করে শিরীন শারমিন বলেন, রোহিঙ্গাদের মানবিক সাহায্য ও আশ্রয় দেয়ায় বাংলাদেশের ভাবমূর্তি বিশ্ব দরবারে উজ্জ্বল হয়েছে। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর দৃঢ় মনোবল ও সাহসী নেতৃত্বের জন্য। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বেশির ভাগ নারী ও শিশু। নির্যাতিত এসব নারী ও শিশুদের পাশে দাড়াতেই এমপিরা এখানে ছুটে এসেছেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মানবিক মূল্যবোধের চেতনায় উজ্জ্বীবিত বাংলাদেশের জনগণ রোহিঙ্গাদের বিপদে সাহায্যের হাত বাড়িয়েছে। এ বিপুল সংখ্যক মানুষকে তাদের নিজ দেশে শান্তিপূর্ণ প্রত্যাবর্তণে বাংলাদেশ বিশ্ব নেতৃবৃন্দের জোরালো ভ‚মিকা চায়। তিনি বলেন, এ দেশের মানুষ জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্থাপিত পাঁচ দফার দ্রæত বাস্তবায়ন দেখতে চায়। প্রধানমন্ত্রীর আহবানে রোহিঙ্গাদের পুনর্বাসন ও প্রত্যাবর্তনের ইস্যুতে ইতোমধ্যে বিশ্ব বিবেক জাগ্রত হয়েছে। স্পিকার আনান কমিশনের রিপোর্ট নি:শর্ত বাস্তবায়ন ও মিয়ানমার অংশে নিরাপদ অঞ্চলে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সরকারের প্রতি আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ