Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কিপিং ছাড়তে হচ্ছে মুশফিককে?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 দক্ষিণ আফ্রিকা সফরে উইকেট কিপার ব্যাটসম্যান নাকি শুধুই ব্যাটসম্যান- কোন ভূমিকায় খেলবেন টাইগারদের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম এই নিয়ে শুরু থেকেই চলে আসছিলো আলোচনা। দেশ ছাড়ার সময়েও এই নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয়েছিলো মুশফিককে। টাইগার অধিনায়ক জানিয়েছিলেন একমাত্র প্রস্তুতি ম্যাচের পরেই এই নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে প্রোটিয়াদের বিপক্ষে ২৮ তারিখ থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টে মুশফিককে যে উইকেটের পেছনে নাও দেখা যেতে পারে এর আভাস পাওয়া গেল প্রস্তুতি ম্যাচ থেকেই।
বেনোনিতে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে ম্যাচটিতে মুশফিকের পরিবর্তে উইকেটের পেছনে দাঁড়াতে দেখা গেছে লিটন কুমার দাসকে। সুতরাং মূল ম্যাচেও তাঁর উইকেটকিপিং করার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যাচ্ছে না। এর আগে টিম ম্যানেজমেন্টের চাওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে শুধু ব্যাটসম্যান হিসেবে খেলতে নেমেছিলেন মুশফিক। এরপর কলম্বো টেস্ট দিয়ে আবারো উইকেটকিপারের ভূমিকায় ফেরেন তিনি।
তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের পর সংবাদ সম্মেলনে এসে মুশফিক জানিয়েছিলেন একই সাথে উইকেটকিপিং এবং ব্যাটিং করা বেশ কঠিন তাঁর জন্য। এই মন্তব্যের পর অনেকেই ধরে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকায় মুশিকে শুধু ব্যাটসম্যান হিসেবেই নামাবে টিম ম্যানেজমেন্ট। তাই প্রস্তুতি ম্যাচে মুশফিককে ফিল্ডিং করতে দেখে অনেকটা ধরে নেয়া যায় তাঁর রোল পরিবর্তন হতে যাচ্ছে।
শুধু দলের ভূমিকা পরিবর্তনের পাশাপাশি পরিবর্তন আসতে পারে মুশফিকের ব্যাটিং পজিশনেও। কিছুদিন আগে টেস্ট ক্রিকেট থেকে তিন মাসের ছুটি নিয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ফলে তাঁর স্থানে খেলতে পারেন মুশফিক।
যদিও সাধারণত টেস্টে ছয় নম্বরে খেলতে নামা টাইগার দলপতির ব্যাটিং পজিশন আদৌ পরিবর্তন আসবে কিনা তা চূড়ান্তভাবে জানা যাবে ২৮শে সেপ্টেম্বর প্রথম টেস্টের আগে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ